নাগরিক সমাবেশ রাজনৈতিক নয় : কাদের


স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৭, ০৫:২১ পিএম
নাগরিক সমাবেশ রাজনৈতিক নয় : কাদের

সোহরাওয়ার্দী উদ্যানে শনিবার নাগরিক সমাবেশ কোনো পাল্টাপাল্টি রাজনৈতিক সমাবেশ নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

সমাবেশের একদিন আগে আজ শুক্রবার সকালে সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক কমিটির আয়োজনে আয়োজিত এ সমাবেশস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। 

যারা বঙ্গবন্ধুকে ভালোবাসেন, মুক্তিযুদ্ধে বিশ্বাস করে এবং স্বাধীনতার অস্তিত্বে বিশ্বাস করে তারা সবাই একত্রে এ সমাবেশে উপস্থিত থাকবেন বলে আশা প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। 

এ সময় আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য এবং গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল প্রমূখ উপস্থিত ছিলেন।

এই নাগরিক সমাবেশ বিএনপির সমাবেশের পাল্টা কোনো কর্মসূচি নয় বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা কোনো ধরনের পাল্টাপাল্টি সমাবেশ নয়। আওয়ামী লীগ বিএনপির সঙ্গে পাল্টাপাল্টি কোনো ধরনের কর্মসূচি পালন করে না। আওয়ামী লীগ আগেই কর্মসূচি নেয়, পরে বিএনপি সেটা অনুসরণ করে। 

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আরো বলেন, একাত্তরের ৭ মার্চের ভাষণ কোনো রাজনৈতিক ভাষণ ছিল না। এ ভাষণ ছিল স্বাধীনতার ভাষণ, বাঙালির মুক্তির ভাষণ। ইউনেসকো স্বীকৃতি দেওয়ায় এটি এখন সমস্ত পৃথিবীর ভাষণ হিসেবে স্বীকৃতি পেয়েছে।

নাগরিক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুনুর রশীদ বলেন, ৭ মার্চের ভাষণের ইউনেসকোর স্বীকৃতি একটি বিরল অর্জন। ইউনেসকোর এই স্বীকৃতি উদযাপন করতেই আগামীকালের সমাবেশ। 

৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণকে পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসেবে সম্প্রতি স্বীকৃতি দিয়েছে ইউনেসকো। এই অর্জনকে উদযাপন করতে নাগরিক কমিটির ব্যানারে সমাবেশের আয়োজন করা হয়েছে। 

আগামীকাল শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবেশে সভাপতিত্ব করবেন নাগরিক কমিটির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

গো নিউজ২৪/এবি

রাজনীতি বিভাগের আরো খবর