আজ নন্দিত অভিনেতা হুমায়ুন ফরীদির জন্মদিন


বিনোদন ডেস্ক প্রকাশিত: মে ২৯, ২০১৭, ০২:০০ পিএম
আজ নন্দিত অভিনেতা হুমায়ুন ফরীদির জন্মদিন

আজ বাংলা চলচ্চিত্র ও নাটকের কিংবদন্তি অভিনয়শিল্পী হুমায়ুন ফরীদির জন্মদিন। ১৯৫২ সালের ২৯ মে তিনি ঢাকার নারিন্দায় জন্ম গ্রহণ করেন। এই কিংবদন্তিতুল্য অভিনেতার জন্মদিন নীরবে চলে যাচ্ছে। তেমন কোনো আয়োজন ছাড়াই হুমায়ুন ফরীদির ৬৫তম জন্মদিন অতিক্রম হয়ে যাচ্ছে।

তবে আজ শিল্প-সংস্কৃতি অঙ্গনে সবচেয়ে বেশিবার উচ্চারিত হবে হুমায়ুন ফরীদির নাম- সেটি অনুমেয়। হবে অনেক আলোচনা ও স্মরণানুষ্ঠানও। তারই ভিড়ে কেউ কেউ আজ ভীষণ মন খারাপ করবেন প্রিয় মানুষ, প্রিয় অভিনেতা, প্রিয় বন্ধু, প্রিয় সঙ্গীর স্মরণে।

তাঁর বাবার নাম এ টি এম নূরুল ইসলাম ও মা বেগম ফরিদা ইসলাম। চার ভাই-বোনের মধ্যে তাঁর অবস্থান ছিল দ্বিতীয়। ইউনাইটেড ইসলামিয়া গভর্নমেন্ট হাই স্কুলের ছাত্র ছিলেন তিনি। মাধ্যমিক স্তর উত্তীর্ণের পর চাঁদপুর সরকারি কলেজে পড়াশোনা করেন। এর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি আল-বেরুনী হলের সাথে সম্পৃক্ত ছিলেন। বিশ্ববিদ্যালয় জীবনে তিনি বিশিষ্ট নাট্যকার সেলিম আল-দীনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন।

১৯৭৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত নাট্য উৎসবে তিনি অন্যতম সংগঠক ছিলেন। মূলত এ উৎসবের মাধ্যমেই তিনি নাট্যাঙ্গনে পরিচিত মুখ হয়ে উঠেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থাতেই তিনি ঢাকা থিয়েটারের সদস্যপদ লাভ করেন।

এর পর তিনি গণমাধ্যমে অনেক নাটকে অভিনয় করেন। ১৯৯০ এর দশকে হুমায়ুন ফরীদি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। সেখানেও তিনি বিপুল জনপ্রিয়তা লাভ করেন। বলা হয়ে থাকে যে, শুটিংস্থলে অভিনেতার তুলনায় দর্শকরা হুমায়ুন ফরীদির দিকেই আকর্ষিত হতো বেশি। বাংলাদেশের নাট্য ও সিনেমা জগতে তিনি অসাধারণ ও অবিসংবাদিত চরিত্রে অভিনয়ের জন্য স্মরণীয় হয়ে আছেন।

নিখোঁজ সংবাদ, হঠাৎ একদিন, পাথর সময়, কাছের মানুষ, ভাঙ্গনের শব্দ শুনি (১৯৮৩), কোথাও কেউ নেই, সংশপ্তক, 'আমাদের নুরুল হুদা' হুমায়ুন ফরীদির দর্শক নন্দিত নাটক। খ্যাতিমান এই অভিনেতা ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি ঢাকায় মৃত্যু বরণ করেন।

জন্মদিনের শ্রদ্ধাঞ্জলিতে হৃদয়ের গভীর প্রেম আর অবিরাম ভালোবাসায় গো নিউজ পরিবার স্মরণ করছে এই বরেণ্য অভিনেতাকে।  

গো নিউজ২৪/পিআর
 

বিনোদন বিভাগের আরো খবর