ভবিষ্যতে থাকবে না কিন্ডারগার্টেন: প্রতিমন্ত্রী


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২০, ০৫:৫৫ পিএম
ভবিষ্যতে থাকবে না কিন্ডারগার্টেন: প্রতিমন্ত্রী

প্রাথমিক শিক্ষাকে শিক্ষার মূল ভিত্তি উল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, দেশের সকল কিন্ডার গার্টেন ভবিষ্যতে থাকবে না। সরকার সারাদেশে সকল প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করার উদ্যোগ নিয়েছে।

বৃহস্পতিবার দুপুরে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বাইমহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে সচেতনতামূলক মতবিনিময় সভা ও মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কিন্ডার গার্টেনগুলোতে এইচএসসি পাশ ছাত্ররা টাই পড়ে নিজেদের প্রিন্সিপাল পরিচয় দিয়ে থাকে। আর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা এমএ পাশ বিএ পাশ। কিন্ডার গার্টেনগুলো প্রাথমিক বিদ্যালয়ের বই পড়াচ্ছে। তারা অতিরিক্ত বইয়ের বোঁঝা দিয়ে শিক্ষার্থীদের মেরুদণ্ড ভেঙে দিচ্ছে। আমরা প্রাথমিক শিক্ষায় বইয়ের বোঁঝা কমিয়ে আনার চেষ্টা করছি।

এসময় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের বিনামূল্যে জামা, জুতা ও ব্যাগ বিতরণ করা হবে। আর এটি চলতি বছর থেকে কার্যকর করা হবে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বর্তমান সরকার শতভাগ শিক্ষার্থীর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করনে সকল শিক্ষার্থীদের দুপুরের খাবার ও পোশাকের ব্যবস্থাসহ যুগোপযোগী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই বছরের প্রথম দিন দেশের সকল শিক্ষার্থীর হাতে বিনামূল্যে নতুন বই উপহার দেওয়া সম্ভব হচ্ছে।

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় টাঙ্গাইল-২ আসনের এমপি তানভীর হোসেন ছোট মনি, প্রাথমিক শিক্ষা দপ্তরের ঢাকা বিভাগীয় উপ-পরিচালক ইফতেখার হোসেন ভূঁইয়া, মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মালেক, টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল আজিজ, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা হোসনে আরা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

গো নিউজ২৪/আই

শিক্ষা বিভাগের আরো খবর