এবার বোর্ডের খাতায় উত্তর লিখে ফাঁস


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৮, ১০:৪৩ এএম
এবার বোর্ডের খাতায় উত্তর লিখে ফাঁস

এসএসসি ও সমমানের পরীক্ষায় এতদিন উত্তরসহ প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ পাওয়া গেছে।

আজ সোমবার জীববিজ্ঞান পরীক্ষার শুরুর ঘণ্টা খানেক আগে হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে প্রশ্ন ও উত্তরপত্র ফাঁস হয়েছে বলে জানা গেছে। তবে এবার বোর্ড দেওয়া অতিরিক্ত খাতায় (এক্সট্রা খাতা) এমসিকিউ’র সমাধান লেখা রয়েছে।

সোমবার সকাল সোয়া ৯টার দিকে এই উত্তরপত্র হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে দেওয়া হয়।

খাতার ওপর তারিখ দেওয়া ফেব্রুয়ারি ১৯, দিন সোমবার এবং খাতায় পর্যবেক্ষকের স্বাক্ষরও রয়েছে। এর আগে সকাল ৯ টার কিছু আগেই জীববিজ্ঞান প্রশ্নের একটি সেটও এই একই অ্যাপে পাওয়া যায়। যার উত্তর বোর্ডের খাতায় লিখে একই গ্রুপে ছেড়ে দেওয়া হয়।

১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার পরীক্ষায় ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। কিন্তু বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হওয়া প্রশ্ন ছড়িয়ে পড়ছে আর শিক্ষার্থীরা খুব সহজেই তা মোবাইলের মাধ্যমে পেয়ে যাচ্ছে।

চলতি এসএসসি পরীক্ষায় এ পর্যন্ত হওয়া সবকটি বিষয়েরই প্রশ্নপত্র ফাঁস হয়েছে, যা প্রশ্নপত্র ফাঁসের রেকর্ড ।

প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ, পরীক্ষার্থীদের আধা ঘণ্টা আগে পরীক্ষাকক্ষে বসা এবং কেন্দ্রের ভেতর মোবাইল ফোন না নেওয়ার ঘোষণা দিয়েছিল সরকার। কিন্তু কোনো পদক্ষেপই কাজে আসেনি। পরে প্রশ্ন ফাঁসকারীদের ধরিয়ে দিলে পাঁচ লাখ টাকা দেওয়ার ঘোষণাতেও লাভ হয়নি। পরীক্ষার দিন ইন্টারনেট সাময়িক সময়ের জন্য বন্ধের চেষ্টা করেও প্রশ্নপত্র ফাঁস ঠেকানো যায়নি।

গো নিউজ২৪/এমআর

 

 

 

শিক্ষা বিভাগের আরো খবর