নদীর প্রতি অযত্নই বন্যার প্রধান কারণ


বেরোবি করেসপন্ডেন্ট, রংপুর প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৭, ০৯:৩৫ এএম
নদীর প্রতি অযত্নই বন্যার প্রধান কারণ

বেরোবি (রংপুর): নদীর প্রতি অবহেলা আর অযত্নই বন্যার প্রধান কারণ। যদি নদীগুলোকে খনন ও সংস্কার করে গতিধারা স্বাভাবিক রাখা যেতো তাহলে বন্যার ভয়াবহতা অনেকটাই কমতো।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকেল ৩টায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ক্যাফেটেরিয়ায় অনুষ্ঠিত একটি গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

নদী অধিকার দিবস-২০১৭ উপলক্ষে রংপুরের রিভারাইন পিপল, বেরোবির আয়োজনে ‘বন্যা পরিস্থিতি: আমাদের করণীয়’ শীর্ষক ওই গোলটেবিলে বক্তারা নদীর প্রতি অযত্নই বন্যার প্রধান কারণ বলে মন্তব্য করেন। এ সময় বানভাসি মানুষদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

রিভারাইন পিপলের পরিচালক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠক সঞ্চালনা করেন রিভারাইন পিপল বেরোবির আহ্বায়ক ও একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষক উমর ফারুক।

বৈঠকে আলোচনা করেন, অধ্যাপক শাহ আলম, বেরোবির বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিত্য ঘোষ, হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আপেল মাহমুদ, অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, চিকিৎসক ও সমাজকর্মী মফিজুল ইসলাম মান্টু, স্বাত্ত্বিক শাহ আল মারুফ প্রমুখ।

আলোচনায় ড. তুহিন ওয়াদুদ বলেন, ‘বন্যাকালীন দুর্গতদের সহায়তায় সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসা জরুরি। এছাড়া প্রতি বছর বন্যার ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে হলে নিয়মিত নদী খনন করতে হবে। নদীর ধারণ ক্ষমতা বাড়াতে হবে।’

গোনিউজ/এন

শিক্ষা বিভাগের আরো খবর