ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঢাকাস্থ কূটনীতিকরা যেভাবে পর্যবেক্ষণ করবেন নির্বাচন


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০১৮, ০৯:৪৬ এএম
ঢাকাস্থ কূটনীতিকরা যেভাবে পর্যবেক্ষণ করবেন নির্বাচন

ঢাকা: আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে শুধুমাত্র ভোট গ্রহণের দিন নয়, নির্বাচন উপলক্ষে প্রতিটি ঘটনার দিকে দৃষ্টি রেখেছে বিশ্বের বিভিন্ন সহযোগী বন্ধুরাষ্ট্র ও জোটগুলো। এছাড়াও প্রার্থীদের রাজনৈতিক অধিকার ও সহিংসতামুক্ত পরিবেশের দিকে বিশেষ দৃষ্টি রেখেছে দূতাবাসগুলো।

এদিকে ভোটের দিন সরাসরি মাঠে গিয়ে প্রক্রিয়া পর্যবেক্ষণেরও প্রস্তুতি নিয়েছে ৯টি দূতাবাস। বাকিরা বিভিন্ন গণমাধ্যম ও পর্যবেক্ষক সংস্থার মাধ্যমে মূল্যায়ন করবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণকে। তবে আগে-পরের ঘটনাপ্রবাহ নিয়ে সব দূতাবাসই বিশেষ দায়িত্ব দিয়ে রেখেছে তাদের সিনিয়র কর্মকর্তাদের।

তবে বন্ধুরাষ্ট্রগুলোর প্রত্যাশা রাজনৈতিক বিরোধ কাটিয়ে উৎসবমুখর নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের মানুষ তাদের মতের প্রতিফলন ঘটিয়ে পছন্দমতো সরকার গঠনের সুযোগ করে দেবেন। তবে ক্রমেই বাড়তে থাকা সহিংসতার ঘটনায় বিদেশিদের মধ্যে নির্বাচন শেষ পর্যন্ত অংশগ্রহণমূলক হয় কিনা- তা নিয়েও সংশয় আছে।

কেননা নির্বাচনের প্রচার শুরুর দিন থেকে বিরোধী প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের ওপর হামলার ঘটনা ঘটছে। বাধা দেয়া হচ্ছে প্রচারণায়। এ পর্যন্ত বেশ কয়েকজন প্রার্থী হামলায় আহত হয়েছেন। আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন এবং পুলিশের বিরুদ্ধে এসব হামলার অভিযোগ উঠেছে।

ইতিমধ্যেই প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে বৈঠক করছেন ঢাকায় নবনিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার।

পরে নির্বাচনে সবাইকে সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে রবার্ট মিলার গণমাধ্যমকে বলেছিলেন, সহিংসতা গণতন্ত্রের পথে বাধা। নির্বাচনে যুক্তরাষ্ট্র কোনো নির্দিষ্ট দল বা প্রার্থীকে সমর্থন করে না।

রাষ্ট্রদূত বলেন, সবাই এ নির্বাচনের দিকে তাকিয়ে আছি। রাজনৈতিক দল হোক, আর সে যেই হোক, প্রত্যেকে যেন শান্তিপূর্ণ আচরণ করে। সবাই যেন সহিংসতা থেকে দূরে থাকে। কেননা, সহিংসতা গণতন্ত্রের পথে বাধা। যারা গণতন্ত্রে বিশ্বাস করে না, সহিংসতা শুধু তাদের উদ্দেশ্য পূর্ণ করে।

সিইসির সঙ্গে বৈঠক প্রসঙ্গে রবার্ট মিলার বলেছেন, সংসদ নির্বাচন নিয়ে আলোচনার জন্য এসেছিলাম। আমরা বলেছি, সব দল যেন অবাধে নির্বাচনে অংশ নেওয়ার এবং রাজনীতি করার সুযোগ পায়। সব দল যেন বাধাহীনভাবে নির্বাচনী প্রচারণা, র‌্যালি, সমাবেশ করে রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচনে অংশ নিতে পারে। গণমাধ্যম ও বিরোধী দল যেন তাদের মতামত ব্যক্ত করতে পারে। যুক্তরাষ্ট্র কোনো নির্দিষ্ট দল বা প্রার্থীকে সমর্থন করে না- মন্তব্য করে রাষ্ট্রদূত বলেন, গণতন্ত্রের প্রক্রিয়াকে।

ইসি সূত্রে জানা গেছে, নির্বাচন পর্যবেক্ষকের কার্ড সংগ্রহের জন্য ঢাকায় থাকা ৫২টি দেশের দূতাবাস বা হাইকমিশনগুলোর মধ্যে ৯টি কূটনৈতিক মিশন থেকে ১০০ জন আবেদন জানিয়েছেন। এর মধ্যে ফ্রান্স ৪ জন, জাপান ৯ জন, স্পেন ১ জন, ডেনমার্ক ৩ জন, নরওয়ে ২ জন, জার্মানি ৮ জন, নেদারল্যান্ডস ৪ জন ও সুইজারল্যান্ডের ৬ জন পর্যবেক্ষকের অনুমোদন চেয়ে আবেদন করা হয়েছে।

এ ছাড়া ৪টি বিদেশি সংস্থা থেকে ৩২ জন আবেদন জানিয়েছেন। সর্বোচ্চ ৬৫ জন পর্যবেক্ষক পাঠানোর আগ্রহ প্রকাশ করেছে মার্কিন দূতাবাস ও ইউএসএইড যৌথভাবে। এর মধ্যে ৩২ জন বিদেশি পর্যবেক্ষক ও ৩৩ জন এ দেশে অবস্থানকারী দূতাবাসের কর্মকর্তা।

দ্বিতীয় অবস্থানে রয়েছে আন্তর্জাতিক এনজিও নেটওয়ার্ক এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (এএনএফআরইএল)। এই সংস্থার আওতায় ৩২ জন বিদেশি পর্যবেক্ষক আসার আবেদন করা হয়েছে। এ ছাড়া নেপালের বেসরকারি সংস্থা দিপেন্দ্র ইনিশেয়েটিভ কেন্দ্র থেকে তিনজন আবেদন করেছেন। এ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন তাদের পর্যবেক্ষকদের পাঠাচ্ছে না বলে আগেই ইসিকে জানিয়ে দিয়েছে। তবে ইইউর দুজন নির্বাচন বিশেষজ্ঞ দেশে অবস্থান করছেন। তারা এ নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

ইসি সূত্রে আরো জানাগেছে, ৯ দূতাবাস ও ৭টি আন্তর্জাতিক সংস্থার হয়ে সরাসরি বিদেশ থেকে আসবেন ৯৭ জন। বাকি ৮১ জন ঢাকাস্থ বিভিন্ন কূটনৈতিক মিশন ও আন্তর্জাতিক সংস্থায় কর্মরত বিদেশি ও বাংলাদেশি কর্মকর্তা। সূত্র জানায়, বিদেশি সংস্থার লোকাল স্টাফদের স্থানীয় পর্যবেক্ষক হিসেবে কার্ড দেওয়া হচ্ছে।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

গো নিউজ২৪/এমআর

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও