ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

তালেবানকে আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের কাছে ধর্ণা দিয়েছিল আমিরাত


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১, ২০১৭, ০৩:৩৫ পিএম আপডেট: আগস্ট ১, ২০১৭, ০৯:৩৮ এএম
তালেবানকে আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের কাছে ধর্ণা দিয়েছিল আমিরাত

আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠি তালেবানের একটি কার্যালয় যাতে আবুধাবিতে করা হয়, সেজন্য মার্কিন কর্মকর্তাদের কাছে ধর্ণা দিয়েছিল সংযুক্ত আরব আমিরাত। কিন্তু শেষ পর্যন্ত ওই কার্যালয়টি হয় কাতারে। যুক্তরাষ্ট্রে নিযুক্ত আমিরাতি রাষ্ট্রদূত ইউসেফ আল-ওতাইবার ফাঁস হওয়া এক ই-মেইল থেকে এই তথ্য জানা গেছে।

ফাঁস হওয়া ই-মেইলের উদ্ধৃতি দিয়ে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস জানায়, ওতাইবার এই ই-মেইল কাতারের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতের অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক। এর আগে কাতারি প্রশাসনের বিরুদ্ধে আমিরাতি প্রশাসন অভিযোগ করে, কাতার তালেবানকে আশ্রয় দিচ্ছে।

গত ৫ জুন ‘সন্ত্রাসবাদে সমর্থন’ দেয়ার অভিযোগ তুলে কাতারের সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব এবং তার মিত্র মিসর, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। পরে এই তালিকায় যুক্ত হয় মালদ্বীপ এবং লিবিয়া ও ইয়েমেনের পশ্চিমা সমর্থিত সরকার। সড়কপথ, নৌ-পথ ও আকাশ পথেও কাতারের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে আরব দেশগুলো। তাদের অভিযোগের মধ্যে অন্যতম ছিল, কাতার তালেবান কার্যালয় নিজ দেশে রেখে দলটিকে সহায়তা দিচ্ছে। অবশ্য ওই অভিযোগকে শুরু থেকেই ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করে আসছে কাতারি প্রশাসন।

২০১৩ সালে মূলত তালেবানের একটি কার্যালয় প্রতিষ্ঠা করা হয় কাতারে। আফগানিস্তানে শান্তি আলোচনাকে এগিয়ে নিতে মার্কিন প্রচেষ্টার অংশ হিসেবে কার্যালয়টি খোলা হয়।


ইউসেফ আল-ওতাইবা

এদিকে সোমবার নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটনে আমিরাতি রাষ্ট্রদূত ওতাইবা তার দেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের কাছ থেকে একটি ‘রাগান্বিত ফোনকল’ পান। এতে তিনি জানান, তালেবানকে শেষ পর্যন্ত কাতারে আশ্রয় দেয়া হচ্ছে; সংযুক্ত আরব আমিরাতে নয়।

এ প্রসঙ্গে তখন ওতাইবা একজন মার্কিন কর্মকর্তাকে লেখেন, ‘আমি জায়েদের কাছ থেকে রাগান্বিত একটি ফোনকল পেয়েছি।’ এছাড়া ২০১১ সালের ১২ সেপ্টেম্বরের আরেকটি ই-মেইল হাতে পেয়েছে গণমাধ্যমটি। সেখানে তালেবান ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছে সংযুক্ত আরব আমিরাত।

মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন মতে, গত ২৩ মে সংযুক্ত আরব আমিরাত সরকারের জ্যেষ্ঠ সদস্যরা হ্যাকিংয়ের পরিকল্পনা ও তার বাস্তবায়ন নিয়ে আলোচনা করেছিলেন। আর তার পরদিনই কাতার সরকারের সংবাদমাধ্যম ও সামাজিকমাধ্যম অ্যাকাউন্ট হ্যাক হয়। হ্যাকাররা কাতারের সরকারি গণমাধ্যম কিউএনএ’র ওয়েবসাইটে একটি ভুয়া প্রতিবেদন যুক্ত করে দেয়। এতে দেখা যায়, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ইরান, হামাস, হিজবুল্লাহ এবং ইসরায়েলকে সমর্থন জানিয়ে মন্তব্য করেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় টিকে থাকবেন কি না- তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। ওই ঘটনায় আরব আমিরাত জড়িত বলে জানিয়েছেন মার্কিন গোয়েন্দারা।

জুন মাসে সম্পর্ক ছিন্নকারী চারটি আরব রাষ্ট্র ২২ জুন ১৩ দফা দাবির একটি তালিকা দেয় দোহাকে। এতে আল জাজিরা টেলিভিশন বন্ধ এবং ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করাসহ আরও কিছু দাবি পূরণের কথা বলা হয়। ওইসব দাবির তালিকায় আরও আছে: কাতারে নির্মিত তুরস্কের সেনাঘাঁটি বন্ধ করা এবং যেসব ব্যক্তিকে তাদের পক্ষ থেকে সন্ত্রাসী আখ্যা দেয়া হয়েছে, তাদের নিজ দেশে ফিরিয়ে দেয়া।

কাতারের রাজধানী দোহায় অবস্থিত তালেবান কার্যালয়

শর্ত পূরণে ১০ দিনের সময়সীমা দেয়া হয়। সে সময়সীমা শেষ হওয়ার পর ২ জুলাই দুইদিন সময় বাড়ানোর কথা জানায় সৌদি সূত্র। সেই সময়সীমাও শেষ হওয়ায় নিষেধাজ্ঞা বহাল রাখার ঘোষণা দেয়া হয়। সম্প্রতি অবশ্য আল জাজিরা বন্ধের দাবি থেকে সরে এসেছে আরব দেশগুলো।

আরব দেশগুলোও দীর্ঘদিন ধরেই বলে আসছে, কাতার ইসলামপন্থিদের সহায়তার দিয়ে যাচ্ছে। বিশেষ করে মুসলিম ব্রাদারহুডের ব্যাপারে সবচেয়ে বেশি উদ্বেগ দেখিয়ে আসছে দেশগুলো। সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতে এই দলটি বর্তমানে নিষিদ্ধ। ব্রাদারহুড রাজতন্ত্রের বিরোধিতা করে এবং গণতান্ত্রিক পন্থায় সরকার প্রতিষ্ঠিত করতে চায়। তাদের এই আদর্শকে হুমকি হিসেবে দেখে মধ্যপ্রাচ্যের আরব দেশগুলো।

২০১২ সালে মিসরের ইতিহাসে প্রথম গণতান্ত্রিক নির্বাচনের মধ্য দিয়ে ব্রাদারহুড নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় এলেও ২০১৩ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করে সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল সিসি। এরপর থেকে ব্রাদারহুড সমর্থকদের ওপর চালানো হয়েছে ইতিহাসের সবচেয়ে ভয়ংকর নির্যাতন। এতে সমর্থন দেয় সৌদি সরকার।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও