ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জেরুজালেমে থামছেই না ইসরায়েলি তাণ্ডব


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ২৩, ২০১৭, ০৩:২৩ পিএম আপডেট: জুলাই ২৩, ২০১৭, ১১:১৫ এএম
জেরুজালেমে থামছেই না ইসরায়েলি তাণ্ডব

দখলকৃত পূর্ব-জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর তাণ্ডব অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। আল-আকসা মসজিদের প্রবেশাধিকার নিয়ে দুই পক্ষের মধ্যে চলমান উত্তেজনা আরও বেড়েছে সেখানে। জেরুজালেম এবং পশ্চিমতীরে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে দখলদার ইসরায়েল। অত্যাধুনিক অস্ত্রে সেনাবাহিনীকে পাথর ছুঁড়ে প্রতিহত করার চেষ্টা করছে ফিলিস্তিনের মুক্তিকামী মানুষ।

শুক্রবারের সংঘর্ষে দুই পক্ষের ছয়জন নিহত হওয়ার পর শনিবার পশ্চিমতীর এবং জেরুজালেমে পৃথক দুই ঘটনায় আরও দুই ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। উত্তেজনা প্রশমনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকা হয়েছে। সেনাবাহিনীর ভারি অস্ত্র প্রতিহত করতে পাথরকেই অধিকাংশ সময় হাতিয়ার করতে হয় ফিলিস্তিনিদের।

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে তিন আরব বংশোদ্ভূত ইসরায়েলির হাতে দুই পুলিশ খুন হওয়ার পর ইসরায়েলি বাহিনী ধাওয়া করে হত্যা করে ওই তিনজনকে। মসজিদের প্রবেশপথে মেটাল ডিটেক্টরসহ আরোপিত হয় বিভিন্ন নিয়ন্ত্রণ। ইসরায়েলি নিয়ন্ত্রণের বিপরীতে চলতে থাকে ফিলিস্তিনিদের প্রতিবাদ। শুক্রবার জুমার নামাজের সময় থেকে নিষিদ্ধ হয় ৫০ বছরের কম বয়সী মুসল্লিদের প্রবেশাধিকার।

পথকেই জায়নামাজ বানিয়ে নেয় ফিলিস্তিনি মুসলিমরা। কিন্তু সেখানেও থেমে ছিল না ইসরায়েলি বাহিনী। আল জাজিরার এক ভিডিওতে দেখা গেছে, নামাজ আদায়রত এক মুসল্লিকে লাথি মারছে ইসরায়েলের এক পুলিশ সদস্য। জেরুজালেম আর পশ্চিমতীর উত্তাল হয়ে ওঠেছে মুক্তিকামী ফিলিস্তিনিদের প্রতিবাদ-বিক্ষোভে।

শনিবার বিক্ষোভরত ফিলিস্তিনিদের ওপর গুলি চালায় ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। আল জাজিরার প্রতিবেদন মতে, ওই দিনের বিক্ষোভ চলাকালে আরও দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তারা জানিয়েছে, পূর্ব-জেরুজালেমে বিক্ষোভ চলাকালে ইসরায়েলি পুলিশের গুলিতে আহত ১৭ বছর বয়সী তরুণ ওদয় নাওয়াজা আর বেঁচে নেই।

আর ইসরায়েলি বাহিনীকে পেট্রোল বোমা ছুঁড়তে গিয়ে তা বিস্ফোরণ হওয়ায় প্রাণ হারিয়েছেন ১৮ বছর বয়সী তরুণ আবু দিস। সব মিলিয়ে গত দুইদিনের সংঘর্ষে নিহত ফিলস্তিনির সংখ্যা দাঁড়ালো পাঁচজনে।

শুক্রবার প্রাণহানি হয় ৩ ফিলিস্তিনির। পূর্ব জেরুজালেমের রাস আল-আমুদের কাছাকাছি ইসরায়েলি এক বসতি স্থাপনকারী হত্যা করে ১৮ বছর বয়সী এক ফিলিস্তিনি তরুণকে। আল-আকসা এলাকার বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত হন দ্বিতীয় ফিলিস্তিনি। পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষে নিহত হন তৃতীয়জন।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, আল-আকসা মসজিদকে কেন্দ্র করে সৃষ্ট তীব্র উত্তেজনা নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে মিসর, ফ্রান্স ও সুইডেন। ওই সংস্থায় নিযুক্ত সুইডিশ কূটনীতিক কার্ল স্কাউ এ খবর জানিয়ে বলেছেন, জেরুজালেমে উত্তেজনা অবিলম্বে কমিয়ে আনার উপায় নিয়ে নিরাপত্তা পরিষদের উচিত জরুরি আলোচনায় মিলিত হওয়া। আগামীকাল সোমবার এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েল পূর্ব-জেরুজালেম দখল করার পর আল-আকসার নিয়ন্ত্রণ তাদের হাতে চলে গেলেও শুধু মুসলিমরাই সেখানে নামাজ পড়তে পারতো। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ইহুদীরা। বিগত ৫০ বছরে এই চিত্র অনেকটাই পাল্টে গেছে। আর ইসরায়েল এখন আল-আকসার দখল নিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ সাধারণ ফিলিস্তিনিদের।

আরব-ইসরায়েল যুদ্ধের থেকে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে সেখানে বসতি স্থাপন অব্যাহত রেখেছে ইসরায়েল। আন্তর্জাতিক আইনে এ বসতি স্থাপন অবৈধ বিবেচনা করা হলেও দেশটি তা মানতে নারাজ। এ নিয়ে দীর্ঘদিন ধরেই সংঘাত চলে আসছে ওই ভূখণ্ডে। নব্বইয়ের দশকের শুরু থেকে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে বেশ কয়েক দফায় শান্তি আলোচনা হলেও তা ব্যর্থ হয়।

পূর্ব-জেরুজালেমকে নিজেদের রাজধানী বলে দাবি করে ইসরায়েল। অবশ্য আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের দাবির কোনো স্বীকৃতি দেয়নি। ওই এলাকাকে নিজেদের রাজধানী বলে করে ফিলিস্তিনিরাও। ১৯৬৭ সালে দখলকৃত পশ্চিমতীরে বর্তমানে ৪ লাখ এবং পূর্ব-জেরুজালেমে ২ লাখ ইহুদি বসবাস করছে।

মুসলিমদের কাছে বিশ্বের তৃতীয় পবিত্র স্থান হচ্ছে আল-আকসা। ইহুদিরা একে ‘টেম্পল মাউন্ট’ হিসেবে আখ্যায়িত করে। তাদের দাবি, প্রাচীনকালে ইহুদিদের দুটি উল্লেখযোগ্য ধর্মীয় স্থানের মধ্যে এটি একটি।

এর আগে গত বছরের ডিসেম্বরে দখলকৃত ফিলিস্তিন ভূখণ্ডে ইসরায়েলের বসতি নির্মাণকে অবৈধ বলে ঘোষণা করে একটি প্রস্তাব পাস করে জাতিসংঘ। দেশটির এ ধরনের আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং তা শান্তি প্রক্রিয়ায় বাধা বলেও উল্লেখ করা হয় সংস্থাটির নিরাপত্তা পরিষদের ওই প্রস্তাবে। তবে তখন এর বিরুদ্ধে দাঁড়ান বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও