ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাশিয়াকে হুমকি ভাবেন ট্রাম্প মনোনীত কর্মকর্তারা


গো নিউজ২৪ প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০১৭, ০৮:৫৮ এএম
রাশিয়াকে হুমকি ভাবেন ট্রাম্প মনোনীত কর্মকর্তারা

ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী জেনারেল জেমস ম্যাটিস (মাঝে)। ছবি: সংগৃহীত

ডোনাল্ড ট্রাম্প বরাবরই রাশিয়ার সঙ্গে উষ্ণ সম্পর্ক রক্ষা করে চলার কথা বলে আসছেন। এমনকি,  যারা তার এ নীতির সমালোচনা করেছেন, তাদের ‘নির্বোধ’ও বলেছেন ট্রাম্প। তবে ট্রাম্পের মনোনীত প্রতিরক্ষামন্ত্রী জেনারেল জেমস ম্যাটিস ও গোয়েন্দা প্রধান মাইক পম্পিও রাশিয়ার সঙ্গে সম্পর্ক নিয়ে আরও সচেষ্ট হতে চাইছেন।

রাশিয়ার বিষয়ে ট্রাম্পকে সতর্কও করে দিয়েছেন তারা। রাশিয়াকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা, ইউরোপ ও ন্যাটোর জন্য সম্ভাব্য হুমকি হিসেবে মানছেন ট্রাম্প প্রশাসনের এই দুই শীর্ষ কর্মকর্তা।

সিনেট আর্মড সার্ভিসেস কমিটিতে রাশিয়া নিয়ে ট্রাম্পকে সতর্ক করে দিয়ে জেনারেল জেমস ম্যাটিস বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এ সময়ই ন্যাটো জোট সবচেয়ে বড় আক্রমণের মুখে রয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ন্যাটোর দেশগুলোতে বিভক্তি সৃষ্টির চেষ্টারও অভিযোগ তুলেছেন তিনি।

মস্কোর সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলার ট্রাম্পের ইচ্ছাকে সমর্থন জানালেও বাস্তবতাকে স্বীকার করে নেওয়ার পক্ষে মত দিয়েছেন ম্যাটিস। তিনি বলেন, ‘অন্তত যে সমস্ত ক্ষেত্রে দু’দেশ সহযোগিতার হাত বাড়াতে পারে না, সেসব ক্ষেত্রে রাশিয়ার আচরণ মোকাবেলা করে চলার জন্য যুক্তরাষ্ট্রকে প্রস্তুত থাকতে হবে। প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলার ক্ষেত্রে আমাদের বাস্তবতাকে স্বীকার করে নেওয়াটা এ মুহূর্তে খুবই দরকার।
 
ন্যাটোর জন্য হুমকি হিসেবে রাশিয়ার পাশাপাশি চীনের ভূমিকার কথাও উল্লেখ করেছেন ম্যাটিস। তিনি বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ন্যাটো রাশিয়াসহ সন্ত্রাসী বিভিন্ন গোষ্ঠী এমনকি, দক্ষিণ চীন সাগরে চীন যা করছে; সেদিক থেকেও সবচেয়ে বড় আক্রমণের মুখে আছে।
 
ওদিকে, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান হিসেবে ট্রাম্পের মনোনীত মাইক পম্পিও বলেন, মস্কো ইউরোপের জন্য হুমকি। ইউক্রেনে রাশিয়া আগ্রাসী আচরণ করছে।
 
রাশিয়ার সমালোচনা করে তিনি বলেন,  রাশিয়া আগ্রাসন চালাচ্ছে, ইউক্রেন দখল করে নিচ্। ইউরোপে হুমকি হয়ে উঠছে এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী নির্মূলে প্রায় কিছুই করছে না।
 
অপরিদিকে, ট্রাম্পের মনোনীত পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলোতে চীনের পদচারণা নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছেন। বুধবার যুক্তরাষ্ট্রের সিনেটে বৈদেশিক সম্পর্ক কমিটিতে টিলারসন এ প্রস্তাব দেন। 
 
ভিয়েতনাম, ফিলিপাইন, তাইওয়ান, মালয়েশিয়াসহ প্রতিবেশী অনেক দেশই দক্ষিণ চীন সাগরের মালিকানা দাবি করে আসলেও চীন ওই সাগরের প্রায় পুরোটারই মালিকানা দাবি করে আসছে। তাছাড়া, বিতর্কিত ওই জলসীমায় কৃত্রিম দ্বীপ তৈরি করাসহ কয়েকটি দ্বীপে সামরিক প্রতিরক্ষা ব্যবস্থাও গড়ে তুলেছে দেশটি। গতবছর প্রকাশিত ছবিতে এমনটিই দেখা গেছে।
 
তবে সামরিক অস্ত্রে সজ্জিত ওই দ্বীপগুলোতে চীনের প্রবেশ কিভাবে ঠেকানো হবে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি টিলারসন।
 
অন্যদিকে, ট্রাম্পের নির্বাচনী ইশতেহারের গুরুত্বপূর্ণ অনেক ইস্যু নিয়ে তার মনোনীত মন্ত্রীদের মধ্যে এখনই বিরোধ দেখা দিয়েছে। ট্রাম্পের অনেক প্রস্তাবের সঙ্গেই একমত হতে পারছেন না তার মন্ত্রীরা।
 
ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের কথা বললেও এমন নীতির বিরোধী তার মনোনীত পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। ট্রাম্প সন্ত্রাসী-আসামিদের জিজ্ঞাসাবাদে বুশ আমলের 'ওয়ারবোর্ডিং' ফিরিয়ে আনার পক্ষপাতী হলেও স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত সাবেক জেনারেল জন কেলি এমন ব্যবস্থার বিরোধী।

অ্যাটর্নি জেনারেল মনোনীত জেফ সেশনসও ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার বিরোধিতা করেছেন। শুধু তাই নয়, টিপিপি চুক্তি বাতিল, মেক্সিকো সীমান্তে দেয়াল তোলা, পারমাণবিক অস্ত্র বিস্তার, রাশিয়ার সঙ্গে সম্পর্কসহ নানান ইস্যুতে ট্রাম্পের মতের সঙ্গে মিল নেই তার মন্ত্রীদের। 

মন্ত্রী হিসেবে চূড়ান্ত নিয়োগ পেতে বুধবার মার্কিন সিনেট কমিটির শুনানিতে এসব মতপার্থক্যের কথা জানান মন্ত্রীরা। তবে টিলারসনের মতে, মতপার্থক্য থাকলেও যেকোনো বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখেন কেবল প্রেসিডেন্ট ট্রাম্প।
 
সূত্র: বিবিসি, নিউ ইয়র্ক টাইমস, ফক্স নিউজ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর
বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

বাংলাদেশ-ভারত যাতায়াত সহজ করতে চালু হচ্ছে অন অ্যারাইভাল ভিসা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

পাকিস্তানের নির্বাচনে জিতে যাচ্ছে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্ররা

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

একসঙ্গে মরতে এসে সরে গেলেন প্রেমিকা, ট্রেনে কেটে প্রেমিকের মৃত্যু

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

তোশাখানা কী, চাঞ্চল্যকর যে মামলায় স্ত্রীসহ ফেঁসে গেলেন ইমরান খান

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

জাপানে ২৪ ঘণ্টায় ১৫৫টি ভূমিকম্পের আঘাত

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও

ডালিম দিয়ে তৈরি আফগানিস্তানের পানীয় বিশ্বজুড়ে আলোচনায়, কিনছে আমেরিকাও