ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মাদারীপুরের বাটিক শিল্প : রঙের বিভায় ফুটে ওঠে সৌন্দর্য


গো নিউজ২৪ | মো. জাকির হোসেন, মাদারীপুর প্রতিনিধি: প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ০৬:১৩ পিএম আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ১২:১৩ পিএম
মাদারীপুরের বাটিক শিল্প : রঙের বিভায় ফুটে ওঠে সৌন্দর্য

বাটিক শিল্পে স্বপ্ন বুনছে মাদারীপুরের নারীরা। নতুন পোশাক তৈরিতে বছর জুড়েই ব্যস্ত সময় কাটায় তারা। 

রঙের বিভায় ফুটিয়ে তোলা হচ্ছে সৌন্দর্য। নারী শ্রমিকদের নিপুঁণ হাতে তৈরি লোকজ শিল্পের ঐতিহ্য বাটিক সামগ্রী দিন দিন সমৃদ্ধ হয়ে উঠছে। বিভিন্ন নকশায় ফুটিয়ে তোলা হচ্ছে প্রকৃতি ও আবহমান বাংলার নানা বৈচিত্রময় চিত্র। স্থানীয় চাহিদা পুরণ করেও ঢাকার নামী-দামী শো-রুমে শোভা পাচ্ছে মাদারীপুরের নজরকাড়া বাটিক সামগ্রী।
 
১৯৭৩ সালের ২২ এপ্রিল মাদারীপুর রাজৈরে ঢাকা-বরিশাল মহাসড়কের কোল ঘেঁষে গড়ে ওঠে গণ-উন্নয়ন প্রচেষ্টা নামে একটি বেসরকারী সংস্থা। মানব সেবার পাশাপাশি এ সংস্থার উদ্যোগে প্রতিষ্ঠালগ্নে গড়ে ওঠে গ্রামীণ জীবন যাত্রার চিত্র নিয়ে বাটিক শিল্প। মাদারীপুরে বাটিকের যাত্রা শুরু তখন থেকেই।

কিন্তু পৃষ্ঠপোষকতার অভাবে ৯০‘এর দশকে এ শিল্পে ভাটা পড়ে যায় ধীরে-ধীরে। নানা প্রতিকুলতার মধ্যেও এ শিল্প আজো টিকে রয়েছে তার প্রাচীন ঐতিহ্য নিয়ে। আর এর ঐতিহ্য ধরে রেখেছে এ শিল্পের সাথে সংশ্লিষ্টরা।

বর্তমানে দেশ-বিদেশে বাটিক শিল্পের কদর সারা বছরে ভাটা থাকলে বিভিন্ন উৎসব পার্বণে এর চাহিদা বেড়ে যায় বহুগুণ। বছরের বিশেষ বিশেষ মুহুর্তে বাটিক শিল্প সামগ্রীর চাহিদা বৃদ্ধি পেয়ে এ শিল্পকে বাঁচিয়ে রাখে এবং সম্মৃদ্ধ করে তোলে।


 
বাটিক শ্রমিক সেলিনা বলেন, ‘স্বামীর সংসারে যখন আর্থিক অভাব-অনটন, তখন গণ-উন্নয়ন প্রচেষ্টার কর্মকর্তা বাটিক শিল্প বিশেষজ্ঞ খায়রুল মর্তুজা মজুমদার এর আহবানে এখানে আসি। কাজ করে অভিজ্ঞতা অর্জন করে ছেলে মেয়েদের পরিধেয় বস্ত্র বাটিকের ফরমেট এ ছাপা করি।

তিনি আরো বলেন,‘সাংসারিক কাজের পাশাপাশি বাটিকের কাজ করে অর্থ উপার্জন করতে পাড়ায় সাংসারিক অভাব অনটন লাঘব হচ্ছে।’ ছেলে, মেয়ে, স্বামী ও সংসার নিয়ে এখন স্বাভাবিকভাবে জীবন যাপন করছি।
 
গণ-উন্নয়ন প্রজেক্ট‘র বাটিক শিল্প কারখানা’র সমন্বয়কারী খায়রুল মুর্তজা মজুমদার বললেন, ‘রাজৈরের অধিকাংশ বাটিক শিল্প কারখানার তৈরী পোষাকের রং কেমিকেল ছাড়াই পাকানো হয়। ফলে এতে তাদের খরচ একটু বেশি পড়লেও দিন দিন এ হস্তশিল্প পোষাকের চাহিদা বাড়ছে। আড়ং, জাগরনী চক্র নাগরদোলা, সোর্সসহ দেশের বড় বড় শো-রুমে এখানকার তৈরী পোষাক সরবরাহ করা হয়।’

গণ-উন্নয়ন প্রচেষ্টা আঞ্চলিক পরিচালক খন্দকার নুরুল ইসলাম শওকত বলেন, ‘গণ-উন্নয়ন প্রচেষ্টার উদ্যোগে এলাকার বাটিক শিল্প বিশেষজ্ঞ খায়রুল মর্তুজা মজুমদার  আন্তরিক প্রচেষ্টায় এলাকায় গড়ে ওঠে  বাটিক শিল্প কারখানা। এখানে সামগ্রী হিসাবে মেয়েদের শাড়ি-কাপড়, সালোয়ার-কামিজ ওড়না, পুরুষদের পাঞ্জাবী, সাটর্, কোর্তা, কটি, লুঙ্গি, ফতুয়া, রুমাল, কুসন, কভারসহ বিভিন্ন সামগ্রী ছাপা হয়। এলাকার অসহায়, দরিদ্র ও হতদরিদ্র মেয়েদেরকে আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য বাটিক শিল্পকারখানা তৈরী করা হয়েছে।’

 

গো নিউজ২৪/আই
 
 

ওমেন`স কর্নার বিভাগের আরো খবর
আপনার বাচ্চাকে ঘুমাতে সাহায্য করবে যেসব খাবার!

আপনার বাচ্চাকে ঘুমাতে সাহায্য করবে যেসব খাবার!

পিরিয়ডকালীন দুর্বলতা কমাবে যেসব খাবার

পিরিয়ডকালীন দুর্বলতা কমাবে যেসব খাবার

মেয়েদের যেসব সমস্যা ক্যান্সারের লক্ষণ!

মেয়েদের যেসব সমস্যা ক্যান্সারের লক্ষণ!

ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে টেন মিনিট স্কুল

ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে টেন মিনিট স্কুল

উইগুর নারীদের জরায়ুতে বিশেষ ডিভাইস বসিয়েছে চীন

উইগুর নারীদের জরায়ুতে বিশেষ ডিভাইস বসিয়েছে চীন

করোনা প্রতিরোধে হিজাব কার্যকরী, মার্কিন গবেষণা!

করোনা প্রতিরোধে হিজাব কার্যকরী, মার্কিন গবেষণা!