ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

সংকুচিত হচ্ছে কুয়াকাটা সৈকত


গো নিউজ২৪ | পর্যটন ডেস্ক প্রকাশিত: জুন ১০, ২০১৬, ০৬:২৩ এএম
সংকুচিত হচ্ছে কুয়াকাটা সৈকত

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কুয়াকাটার সৈকতে আছড়ে পড়ছে বিক্ষুব্ধ সাগরের ঢেউ। আর তাতে এখন বেহাল দশা সৈকতের। অস্বাভাবিক জোয়ার ও উত্তাল সাগরের তা-বে বিভিন্ন প্রাচীরের ভেঙে যাওয়া অংশগুলো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এখানে-সেখানে। সমুদ্রের জোয়ারে ভেসে আসা ময়লা, আবর্জনায় সৈকতের পরিবেশ শ্রীহীন হয়ে পড়েছে।

 

এদিকে প্রবল ঢেউয়ে সৈকতের বালু সরে যাওয়ায় তীরবর্তী সবুজ বনাঞ্চলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া জিরো পয়েন্ট থেকে সৈকতে নামতে গিয়ে আগত পর্যটকরা প্রতিদিন দুর্ঘটনার শিকার হচ্ছেন। এ জন্য পর্যটকরা বিচ ম্যানেজমেন্ট কমিটির বিরুদ্ধে দায়িত্বে¡ অবহেলার অভিযোগ করেছেন।

 

সরেজমিনে দেখা গেছে, ঘূর্ণিঝড় রোয়ানুর পর অমাবস্যার প্রভাবে গত কয়েক দিনের বিক্ষুব্ধ সাগরের ঢেউয়ে সৈকতের জিরো পয়েন্টের পূর্ব দিকে গোড়ার বালু সওে যাওয়ায় অসংখ্য গাছ কাত হয়ে পড়েছে। সৈকত লাগোয়া কুয়াকাটার জাতীয় উদ্যানের ঝাউগাছগুলো ঢেউয়ের তা-বে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

সৈকতের অব্যাহত ভাঙনে ব্যবসায়ীরা প্রতিবছরই বিপণিবিতানগুলো সরিয়ে নিতে বাধ্য হচ্ছেন। কয়েক বছর ধরেই এভাবেই চলছে সৈকতে ভাঙনের খেলা। এতে সংকুচিত হয়ে যাচ্ছে সৈকতের পরিধি। সৈকত রক্ষায় দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন পর্যটক ও স্থানীয় বাসিন্দারা।

 

১৮ কিলোমিটার দীর্ঘ এই সৈকতের একই স্থানে দাঁড়িয়ে সূর্যোদয় ও সূর্যাস্তের দৃশ্য দেখা যায়, যা পৃথিবীতে বিরল। এ কারণে শীত, গ্রীষ্ম, বর্ষা- সব ঋতুতেই স্থানটি দেশি-বিদেশি পর্যটকদের পদভারে মুখরিত থাকে। কিন্তু বিক্ষুব্ধ ঢেউয়ের তা-বে কুয়াকাটার মূল রক্ষাবাঁধটি এখন চরম ঝুঁকির মধ্যে রয়েছে।

 

সৈকতসংলগ্ন শুঁটকি ব্যবসায়ী আব্বাস কাজী জানান, ‘১০-১৫ বছর আগেও সৈকত কত্ত চওড়া আছেলে। আর অ্যাহন হেই সৈকত ভাঙ্গতে ভাঙ্গতে ছোড অইয়া যাইতেছে। এরপর অমাবস্য, পূর্ণিমা কিংবা অস্বাভাবিক জোয়ার হইলে মোদের বিপদে পড়তে হয়। কয়েক বার দোকানপাট পিছনে সরাইতে হইছে।”

 

কুয়াকাটা প্রেস ক্লাবের সাবেক সভাপতি এ এম মিজানুর রহমান বুলেট জানান, “বিচের এখন বেহাল দশা। বর্ষা মৌসুমে কিংবা দুর্যোগে ভাঙনের ব্যাপকতা দেখা দেয়। আর ঘূর্ণিঝড়ের মতো দুর্যোগ হলে তো কথা নেই।  সৌন্দর্যমণ্ডিত স্পটগুলো নষ্ট হয়ে যাচ্ছে দিন দিন।”

 

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা এস এম শামছুর দোহা জানান, অস্বাভাবিক জোয়ারে ঝাউবনের বেশ কিছু গাছ নষ্ট হয়েছে। তবে কয়টি গাছ পড়েছে এখন বলা যাচ্ছে না। এ জন্য স্থানীয় বিট কর্মকর্তাকে তালিকা করার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।
কুয়াকাটার পৌর মেয়র আব্দুল বারেক মোল্লা জানান, সাগরের অব্যাহত ঢেউয়ের তা-বে বিচ এখন বিলীন হয়ে যাচ্ছে। সৈকত রক্ষায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কমনা করেন।

 

পানি উন্নয়ন বোর্ডের উপজেলা প্রকৌশলী মো.আবুল খায়ের জানান, কুয়াকাটার বিচ রক্ষায় একটি ডিজাইন করা হয়েছে। প্রথম পর্যায়ে পাঁচ কিলোমিটার এরিয়ায় এ ডিজাইনের কাজ পরীক্ষা মুলক ভাবে করা হবে বলে তিনি জানান।

 

গো নিউজ২৪/এম রহমান

পর্যটন বিভাগের আরো খবর
৩ ঘণ্টায় কক্সবাজার-সেন্টমার্টিন, ভাড়া ২৫০০ টাকা

৩ ঘণ্টায় কক্সবাজার-সেন্টমার্টিন, ভাড়া ২৫০০ টাকা

টাউন হল ভেঙে নতুন কমপ্লেক্স বানাতে চান আ.লীগ নেতারা

টাউন হল ভেঙে নতুন কমপ্লেক্স বানাতে চান আ.লীগ নেতারা

কক্সবাজার-সেন্টমার্টিন রুটে অত্যাধুনিক রণতরী উদ্বোধন কাল

কক্সবাজার-সেন্টমার্টিন রুটে অত্যাধুনিক রণতরী উদ্বোধন কাল

সহজেই সাজেক যাওয়ার পথ তৈরি হল

সহজেই সাজেক যাওয়ার পথ তৈরি হল

সংসদ লেকে দৃষ্টিনন্দন নৌকা, ব্যয় ৪০ লাখ টাকা

সংসদ লেকে দৃষ্টিনন্দন নৌকা, ব্যয় ৪০ লাখ টাকা

সবার জন্য মাসে ১ দিন চিড়িয়াখানায় বিনামূল্যে প্রবেশের সুযোগ

সবার জন্য মাসে ১ দিন চিড়িয়াখানায় বিনামূল্যে প্রবেশের সুযোগ