ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

কোহলিকে ছাড়াই ঐতিহাসিক টেস্ট জয়


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২১, ০২:৪২ পিএম আপডেট: জানুয়ারি ১৯, ২০২১, ০৮:৪২ এএম
কোহলিকে ছাড়াই ঐতিহাসিক টেস্ট জয়

ব্রিসবেনে আজ নতুন ইতিহাস লেখা হল। চতুর্থ ইনিংসে ৩২৮ রানের লক্ষ্য অতিক্রম করে টেস্ট জিতে নিল বিরাট কোহলিবিহীন ভারত।  গিলের ৯১ রান আর ঋষভ পন্থের ৮৯ রানের চোখ ধাঁধানো ইনিংসের ওপর ভর করে ৩ উইকেটে জয় পায় ভারত।

টেস্টের শেষটা ভালোই জমে উঠেছিল।  শেষ ইনিংসে ৩২৮ রান তাড়া করে জয় পাওয়া দু:সাধ্য যেকোনো দলের জন্য।  প্রতিপক্ষ যদি হয় অস্ট্রেলিয়া তাহলে তো কাজটি আরও কঠিন। সেই অসম্ভবকেই সম্ভব করে মাঠ ছেড়েছেন পন্থরা।  প্রথম টেসে হেরেও সিরিজ বগলদাবা করে ছাড়ল তারা।

জস হ্যাজলউডের বলটা লং অফের দিকে ঠেলে দিয়েই প্রাণপন দৌড় শুরু করেন পন্থ। ভারতের জয়ের জন্য দরকার তখন ৩ রান। দৌঁড়ে হলেও জয়টা নিশ্চিত করা চাই। শেষতক ওই বলটা গড়াতে গড়াতে পার হলো বাউন্ডারি।

২৩ বছর বয়সী পন্থের ব্যাটের ছোঁয়াতেই গ্যাবায় অস্ট্রেলিয়ার ৩২ বছরের দুর্গে হানা দিল ভারত।  সিরিজ নির্ধারণী চতুর্থ ও শেষ টেস্টটিতে শেষ মুহূর্তে এসে ৩ উইকেটের রোমাঞ্চকর এক জয় পেয়েছে আজিঙ্কা রাহানের দল। তাতে ২-১ ব্যবধানে সিরিজও নিজেদের করে নিয়েছে তারা।

ব্রিসবেন টেস্টে জয়ের জন্য পঞ্চম দিনে ৩২৪ রান দরকার ছিল ভারতের।  ৯৮ ওভারে এই রান করাটা যে অনেক কঠিন, সেটা জানা কথাই। 

পঞ্চম দিনের প্রথম সেশনটা পুরোপুরি নিজেদের করে নেয় ভারত। এক উইকেট হারালেও মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত ভারত উইকেট হারিয়েছে মাত্র একটি। আউট হয়ে ফিরেছেন রোহিত শর্মা।  তবে দুর্দান্ত ব্যাটিং করেন তরুণ শভমন গিল। গিলের সঙ্গে জুটি গড়েন চেতেশ্বর পূজারা। 

রোহিত দলীয় ১৮ রানের মাথায় ৭ রান করে প্যাট কামিন্সের বলে উইকেটের পেছনে অস্ট্রেলীয় অধিনায়ক প্যাট কামিন্সকে ক্যাচ দিয়েছেন। তবে গিল এমন দারুণ ব্যাটিং করছেন, দেখে মনে হচ্ছে যেন তিনি নিজের বাড়ির উঠানেই ব্যাটিং করছেন। উইকেটে অবশ্য অননুমেয়তা ছিল কিন্তু গিলের ব্যাটিংয়ে সেটি ধরা পড়েনি।

মধ্যাহ্ন বিরতির আগে দিয়ে কামিন্সের আগুনঝরা স্পেল ভারতীয় ব্যাটসম্যানদের কিছুটা সমস্যায় ফেললেও সেটি তারা সামাল দিয়েছেন ঠিকঠাক মতো।  

শেষ দিকে খেলাটা আরও জমে উঠে। প্রথম ইনিংসে দারুণ খেললেও মঙ্গলবার ব্রিসবেনে ব্যর্থ হন শার্দুল। পরে ওয়াশিংটন সুন্দর এসে পন্থের সঙ্গে দলকে জয় স্বপ্ন দেখালেও, ম্যাচ শেষ করতে পারেননি।  ২৯ বলে ২২ রান করে আউট হন।  শেষ পর্যন্ত পন্থ লড়ে ভারতে জয়ের বন্দরে নিয়ে যান।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩৬৯

ভারত ১ম ইনিংস: ৩৩৬

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (আগের দিন ২১/০) ৭৫.৫ ওভারে ২৯৪ (হ্যারিস ৩৮, ওয়ার্নার ৪৮, লাবুশেন ২৫, স্মিথ ৫৫, ওয়েড ০, গ্রিন ৩৭, পেইন ২৭, কামিন্স ২৮*, স্টার্ক ১, লায়ন ১৩, হেইজেলউড ৯; সিরাজ ১৯.৫-৫-৭৩-৫, নাটরাজন ১৪-৪-৪১-০, সুন্দর ১৮-১-৮০-১, শার্দুল ১৯-২-৬১-৪, সাইনি ৫-১-৩২-০)

ভারত ২য় ইনিংস: (লক্ষ্য ৩২৮) রোহিত শর্মা ৭, শুভমান গিল ৯১, পন্থ ৮৯, পূজারা ৫৬, রাহানে ২৪, ওয়াশিংটন সুন্দর ২২।  কমিন্স ৫৬/৪। 

খেলা বিভাগের আরো খবর
গেইল-রশিদ খানরা ফিরে গেলেন, অর্থের লোভে সাকিব

গেইল-রশিদ খানরা ফিরে গেলেন, অর্থের লোভে সাকিব

তিন পরিবর্তন নিয়ে নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা

তিন পরিবর্তন নিয়ে নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা

আইপিএলে দল পেলেন সাকিব-মোস্তাফিজ

আইপিএলে দল পেলেন সাকিব-মোস্তাফিজ

কেবিন ক্রুকে বিয়ে করলেন নাসির হোসেন

কেবিন ক্রুকে বিয়ে করলেন নাসির হোসেন

হোয়াইটওয়াশের লজ্জা পেল বাংলাদেশ

হোয়াইটওয়াশের লজ্জা পেল বাংলাদেশ

টাইগার বোলারদের দিকে তাকিয়ে পুরো দেশ

টাইগার বোলারদের দিকে তাকিয়ে পুরো দেশ