ঢাকা শুক্রবার, ১০ জুলাই, ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭

‘ফিজ’ থেকে হঠাৎ ‘ফিউজ’ মুস্তফিজ!


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক: প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ০৫:১৩ পিএম আপডেট: নভেম্বর ১১, ২০১৯, ১১:১৩ এএম
‘ফিজ’ থেকে হঠাৎ ‘ফিউজ’ মুস্তফিজ!

কোমল পানীয়’র বোতলের ছিপি বন্ধ করে খুব ঝাঁকাচ্ছেন। খানিকবাদে সেই ঝাঁকুনি শেষে ছিপি খুললেন। যা পেলেন তা এমন। হিসহিস করে অনেকক্ষণ ধরে শব্দ হলো। বড় বুঁদবুঁদ উঠল। ভেতর থেকে উড়ে আসা বাতাসে সামনের অংশ উড়ে গেল! এতক্ষণ যে বর্ণনা শুনলেন তাকে একশব্দে বলে- ফিজ!

মুস্তাফিজের বোলিংয়ের সামনে ব্যাটসম্যানদের এমনই উড়ে যাওয়া বা উইকেট উপড়ে পড়ার একটা সাদৃশ্য থাকায় ভক্ত-সমর্থকরা আদর করে মুস্তাফিজকে ডাকতো- দ্যা ফিজ!

২০১৬ সালের আইপিএলে দুর্দান্ত সাফল্যের প্রেক্ষিতে মুস্তাফিজুর রহমানের নামের পাশে এই পদবীটা বসে যায়। কাটার, ফুললেন্থ, কোনাকুনি বোলিংয়ের দক্ষতা, স্লোয়ার ডেলিভারি, স্পিনের ভঙ্গিতে শেষ মুহূর্তে গ্রিপ বদলে ফেলা, স্লোয়ার বাউন্সার, ফাস্টার ইয়র্কার- পেস বোলিংয়ের এসব বৈচিত্র্যময় গুণাবলী তাকে বিশ্ব ক্রিকেটে বিস্ময়কর বোলারের মর্যাদা দিয়েছিল।

সেই গল্প এখন পুরনো। ফিজ যে এখন প্রায় ‘ফিউজ’ হওয়ার পথে!

সর্বশেষ সাতটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুস্তাফিজুর রহমানের বোলিং পারফরম্যান্স পরিষ্কার জানান দিচ্ছে-সামথিং ইজ রং। চলতি বছর সবমিলিয়ে ৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা মুস্তাফিজের উইকেট শিকারের সংখ্যা মাত্র ৪টি। আর ভারতের বিপক্ষে শেষ হওয়া তিন ম্যাচের সিরিজে কোনো উইকেটই পাননি। তিন ম্যাচেই কখনোই বল হাতে প্রভাবী ভূমিকা রাখা তো দূরের কথা, বরং সঙ্কট আরো বাড়িয়েছেন। অথচ এই সিরিজে তিনিই ছিলেন দলের সেরা বোলিং বিভাগে সবচেয়ে অভিজ্ঞ এবং সিনিয়রদের একজন। সিরিজের প্রথম ম্যাচে ২ ওভারে ১৫ রান দেওয়ার পর অধিনায়ক মাহমুদউল্লাহ তাকে আর বোলিংয়েই ডাকেননি। দ্বিতীয় ম্যাচে ৩৫ রান খরচ। নাগপুরে দলের সবচেয়ে খরুচে বোলার তিনিই। ৪ ওভারে কোনো সাফল্য ছাড়াই ব্যয় ৪২ রান।

তিন ম্যাচে ৯.৪ ওভারে ৯২ রান খরচায় উইকেট শূন্য! অথচ সিরিজ শুরুর আগে দলের সবচেয়ে প্রভাবী বোলারের তকমা লেগেছিল তার নামের পাশে।

চলতি বছর এটাই ছিল তার শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। আর সেটাই হলো সবচেয়ে বাজে। আন্তর্জাতিক অঙ্গনে একজন ক্রিকেটারের মন্দ সময় যেতেই পারে। সম্ভবত টি-টোয়েন্টিতে মুস্তাফিজেরও সেই গ্রহণকাল চলছে। কিন্তু তাই বলে একজন ম্যাচ উইনার বোলার হঠাৎ করে তার বোলিংয়ের বেসিক কেন ভুলে যাবেন?

সূত্র-বার্তা২৪

গো নিউজ২৪/আই

খেলা বিভাগের আরো খবর
জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়

জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়

সিপিএলের সব দলের স্কোয়াড

সিপিএলের সব দলের স্কোয়াড

স্বাগতিকদের উড়িয়ে দিল বার্সেলোনা

স্বাগতিকদের উড়িয়ে দিল বার্সেলোনা

বিশ্বকাপ চলাকালে স্ত্রীকে আলমারিতে লুকিয়ে রাখেন সাকলাইন

বিশ্বকাপ চলাকালে স্ত্রীকে আলমারিতে লুকিয়ে রাখেন সাকলাইন

করোনামুক্ত হলেন নাজমুল ইসলাম অপু

করোনামুক্ত হলেন নাজমুল ইসলাম অপু

এমন ম্যাচেও জিততে পারলো না বার্সা!

এমন ম্যাচেও জিততে পারলো না বার্সা!