ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

শুভ জন্মদিন ‘সিনিয়র-জুনিয়র মোর্ত্তজা’


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদন: প্রকাশিত: অক্টোবর ৫, ২০১৯, ১২:১৪ পিএম আপডেট: অক্টোবর ৫, ২০১৯, ১২:৩৯ পিএম
শুভ জন্মদিন ‘সিনিয়র-জুনিয়র মোর্ত্তজা’

মাশরাফী বিন মোর্ত্তজা। বাংলাদেশ ক্রিকেটের অন্যতম উজ্জ্বল এই নক্ষত্রের ৩৭তম জন্মদিন ৫ অক্টোবর।জন্মদিনের শুভেচ্ছা বন্ধু প্রিয়, আড্ডাপ্রিয়, সদালাপী ও বিনয়ী মাশরাফীকে। শুভ জন্মদিন।

কাকতালীয় ব্যাপার একই দিন মাশরাফীর ছেলে সাহিল মোর্ত্তজারও জন্মদিন! জন্মদিনের শুভেচ্ছা জুনিয়র মাশরাফীকেও।

১৯৮৩ সালের আজকের এই দিনে নড়াইলের এক সম্ভ্রান্ত পরিবারে বাবা গোলাম মোর্ত্তজা ও হামিদা বেগম বলাকার কোল আলোকিত করে আসে মাশরাফী বিন মোর্ত্তজা কৌশিক।

ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি অদ্ভুত এক ভালোবাসা কাজ করত তার। নাওয়া-খাওয়া ভুলে সারা দিন খেলার মাঠেই পড়ে ছিলেন দুরন্ত সেই কিশোর। কেন জানত সেই দুরন্ত কিশোরই একদিন নেতৃত্ব দেবে লাল-সবুজের। চিত্রা পাড়ের সেই দুরন্ত কিশোরই উঠলেন বাংলাদেশ ক্রিকেটের আইকন, পোস্টারবয়!

পাড়া-গায়ের ক্রিকেট নিয়ে চলতে থাকে ডানপিটে মাশরাফীর শৈশব। এভাবেই একদিন সুযোগ পেয়ে গেলেন অনূর্ধ্ব-১৯ দলে। সেখান থেকেই তিনি চোখে পড়েন ওয়েস্ট ইন্ডিজের বোলিং কোচ অ্যান্ডি রবার্টসের। তার হাতে পড়েই ক্যারিয়ার বদলে যায় মাশরাফীর। যে কারণে, তিনিই একমাত্র ক্রিকেটার যিনি প্রথম শ্রেণির কোনো ম্যাচ না খেলেই টেস্টে অভিষিক্ত হন!

২০০১ সালে টেস্টের মধ্য দিয়ে বাংলাদেশ জাতীয় দলে অভিষেক ঘটে মাশরাফীর। ২০০৯ পর্যন্ত এই ফরম্যাটে খেলেছেন মোট ৩৬টি ম্যাচ। পেয়েছেন ৭৮টি উইকেট। অবসরের ঘোষণা না দিলেও টেস্টে হয়তো আর ফিরবেন না তিনি।

একই বছর আন্তর্জাতিক ওয়ানডেতে পা রাখেন এই গতি তারকা। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল পর্যন্ত ২১৭টি ম্যাচ খেলেছেন তিনি। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে তুলে নিয়েছেন ২৬৬টি উইকেট। ২০১৭ সালে টি-টোয়েন্টিতে অবসর নেওয়া মাশরাফীর সংগ্রহ ৫৪ ম্যাচে ৪২টি উইকেট।

শরীরের জোর থেকে যার মনের জোর বেশি তিনি মাশরাফী। নিজের প্রচণ্ড কঠিন মানসিক শক্তির বলে বারবার থেমে গিয়েও আবার সামনে এগিয়েছেন। ইনজুরি নামক ক্যারিয়ারঘাতী বিপদকে অভিষেক থেকে সঙ্গী করে চলছেন এই পেসার। বুড়ো আঙুল দেখিয়েছেন ইনজুরিকে। হাসপাতালের ভয়ানক ছুরি-কাঁচি আর সার্জারিকে তোয়াক্কা না করে বারবার নামছেন সবুজ গালিচার মাঠে। খেলে যাচ্ছেন দলের জন্য, দেশের জন্য।

বারবার বাদ পড়ে দলে ফেরত আসার জন্য ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে ‘কামব্যাক কিং’ নামে ডাকা হয়। বারবার ইনজুরিতে পড়েও বীরদর্পে প্রত্যাবর্তন করা মাশরাফীকেও তেমন কোনো নামে ডাকলে ভুল হবে না। চোটের কারণেই অস্ট্রেলিয়ান শল্যবিদ ডেভিড ইয়াংয়ের দারুণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে মাশরাফীর।

মাশরাফী টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসর নিয়ে ওয়ানডে ক্যারিয়ারেও অন্তিম পর্যায়ে রয়েছেন। যেকোনো সময় নিতে পারেন অবসর।

ক্রিকেটার পরিচয়ের সঙ্গে মাশরাফীর নামের পাশে জুড়েছে নতুন পরিচয়। মহান জাতীয় সংসদের নির্বাচিত সদস্য তিনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে নড়াইল-২ আসন থেকে এমপি নির্বাচিত হয়েছেন জনপ্রিয় এই মানুষটি। নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের মাধ্যমে তার মনোনিবেশ আছে সমাজ সেবায়।

গো নিউজ২৪/আই
 

খেলা বিভাগের আরো খবর
ভারত সফরে টি-টোয়েন্টি দল ঘোষণা

ভারত সফরে টি-টোয়েন্টি দল ঘোষণা

ভারত-বাংলাদেশ টেস্টে শেখ হাসিনাকে গাঙ্গুলীর আমন্ত্রণ

ভারত-বাংলাদেশ টেস্টে শেখ হাসিনাকে গাঙ্গুলীর আমন্ত্রণ

হঠাৎ ইনজুরিতে তামিম

হঠাৎ ইনজুরিতে তামিম

ঢাকায় ফিফা সভাপতি

ঢাকায় ফিফা সভাপতি

হান্ড্রেড বল ক্রিকেটে বাংলাদেশের ১১ জন

হান্ড্রেড বল ক্রিকেটে বাংলাদেশের ১১ জন

দল নেই অথচ বিশ্বকাপে ভালো খেলার স্বপ্ন দেখছেন পাপন!

দল নেই অথচ বিশ্বকাপে ভালো খেলার স্বপ্ন দেখছেন পাপন!