ঢাকা সোমবার, ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

ভারত-পাকিস্তান আর এক গ্রুপে নয়!


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ০৪:৩১ পিএম আপডেট: জুলাই ১৯, ২০১৯, ০৪:৩৬ পিএম
ভারত-পাকিস্তান আর এক গ্রুপে নয়!

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম উত্তেজনা। যে কোনো আসরেই চির প্রতিদ্বন্দ্বী এই দুই দলের লড়াই দেখার অপেক্ষায় থাকেন ক্রিকেট ভক্তরা। আইসিসিও ক্রিকেট ভক্তদের চাহিদার কথা মাথায় রেখে বড় বড় আসরগুলোতে এক গ্রুপে রাখেন ভারত-পাকিস্তানকে। যাতে দুই দলের উত্তেজনাকর লড়াই উপভোগ করতে পারেন ক্রিকেট সমর্থকরা।

কোনো দ্বি-পাক্ষিক সিরিজও নেই বহু বছর ধরে। মাঝে আলোচনা শোনা গেলেও, সেগুলো বাস্তবের মুখ দেখেনি। সেই হিসেবেই বড় কোনো টুর্নামেন্ট এলেই দুই দলের মুখোমুখি লড়াইয়ের ব্যবস্থা করত আইসিসি।

কিন্তু আইসিসি ও ক্রিকেট সমর্থকদের বারবারই হতাশ করছেন দুটি দল। এখন আর ভারত-পাকিস্তান ম্যাচে টানটান উত্তেজনা নেই বললেই চলে। বিগত কয়েক বছর ধরে বড্ড এক পেশে দুই দলের লড়াই। আর তাই তো বিরক্ত আইসিসিও। সেই প্রমাণই পাওয়া গেল আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিংয়ে। এবার আর দুই দলকে এক গ্রুপে রাখে নি আইসিসি।

অস্ট্রেলিয়ায় ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে ১৮ অক্টোবর আর ফাইনাল ১৫ নভেম্বর। প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ১১ নভেম্বর এবং একই দিনে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি হবে অ্যাডিলেড ওভালে।

প্রথম রাউন্ডে অনুষ্ঠিত হবে বাছাই পর্ব। যেখানে খেলতে হবে বাংলাদেশ এবং শ্রীলঙ্কাকে। এরপর শুরু হবে মূলপর্ব। ২৪ অক্টোবর সিডনিতে মূলপর্বের প্রথম ম্যাচে আয়োজক অস্ট্রেলিয়ার মুখোমুখি র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ২৪ অক্টোবর পার্থে মুখোমুখি হবে দুই দেশ। গতবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ প্রথম ম্যাচ খেলবে ২৫ অক্টোবর মেলবোর্নে নিউজিল্যান্ডের বিপক্ষে।

মূলপর্বে খেলবে মোট ১২টি দল। দু’টি গ্রুপে থাকবে ছ’টি করে দল। ৩১ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত আইসিসি টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে সেরা আটটি দেশ সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পেয়েছে। বাকি চার দলকে পেরুতে হবে বাছাই পর্ব।  যেখানে খেলতে হবে বাংলাদেশ এবং শ্রীলঙ্কাকেও।

প্রথম রাউন্ডের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে আগামী বছর ১৮ থেকে ২৩ অক্টোবর। তবে প্রথম রাউন্ডে কোয়ালিফায়ারদের সঙ্গে খেলবে আইসিসি ব়্যাঙ্কিংয়ে যথাক্রমে ৯ ও ১০ নম্বরে থাকা শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

গ্রুপ এ: পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ফার্স্ট রাউন্ড গ্রুপ এ টিম ওয়ান, ফার্স্ট রাউন্ড গ্রুপ বি টিম টু।

গ্রুপ বি: ভারত, ইংল্যান্ড, সাউথ আফ্রিকা, আফগানিস্তান, ফার্স্ট রাউন্ড গ্রুপ বি টিম ওয়ান, ফার্স্ট রাউন্ট গ্রুপ এ টিম টু।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর
স্টোকস বন্দনায় বিশ্ব ক্রিকেট, কে কি বললেন

স্টোকস বন্দনায় বিশ্ব ক্রিকেট, কে কি বললেন

গ্রিজমান ভুলিয়ে দিলেন মেসিদের অনুপস্থিতি

গ্রিজমান ভুলিয়ে দিলেন মেসিদের অনুপস্থিতি

লিচের চশমা ব্রিটিশ মিউজিয়ামে রাখার দাবি

লিচের চশমা ব্রিটিশ মিউজিয়ামে রাখার দাবি

ভক্তদের আরেকবার আনন্দে ভাসালেন আগুয়েরো

ভক্তদের আরেকবার আনন্দে ভাসালেন আগুয়েরো

তামিমের স্থান দখলে দুই জনের হাড্ডাহাড্ডি লড়াই

তামিমের স্থান দখলে দুই জনের হাড্ডাহাড্ডি লড়াই

যে দুই জনের ওপর ভরসা ছিল ইংল্যান্ডের

যে দুই জনের ওপর ভরসা ছিল ইংল্যান্ডের