ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬

১১ বছর পর দ্বৈরথ


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: জুলাই ১২, ২০১৯, ০৫:০৫ পিএম আপডেট: জুলাই ১২, ২০১৯, ০৫:০৯ পিএম
১১ বছর পর দ্বৈরথ

২০০৮ সালের উইম্বলডন গ্র্যান্ড স্ল্যাম। ফাইনালে রজার ফেদেরার মুখোমুখি রাফায়েল নাদাল। বিশ্ব প্রত্যক্ষ করল মহাকাব্যিক এক দ্বৈরথ। টেনিসের শীর্ষ দুই তারকার দ্বৈরথ। উইম্বলডন দেখল ইতিহাসের দীর্ঘতম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল। বিকেল গড়িয়ে সন্ধ্যা, সন্ধ্যা গড়িয়ে রাত। অল ইংল্যান্ড কোর্ট ক্লাবে তখন আস্তে আস্তে আঁধার ঘনিয়ে আসছে।

দীর্ঘ লড়াইয়ের একদম শেষ অঙ্কে ফেদেরারের এক শট নেটে লাগার সঙ্গে সঙ্গে চিত হয়ে কোর্টে শুয়ে পড়ল ছেলেটা। ৪ ঘণ্টা ৪৮ মিনিটের সেই মহারণের পর উইম্বলডন পেল নতুন রাজাকে। ঘাসের কোর্টে টিকে থাকার জন্যও যে যোগ্যতা আছে, দেখিয়ে দিল ছেলেটা। অনেকের মতে ইতিহাসের শ্রেষ্ঠতম টেনিস ম্যাচ ওটাই।

টানা দুই উইম্বলডনের ফাইনালে ব্যর্থ হওয়ার পর সেবারই ফেদেরারকে ঘাসের রাজ্যের একাধিপতির আসন থেকে টেনে নামান নাদাল। স্কোরলাইনটাও ছিল বাঁধাই করে রাখার মতো ; ৬-৪, ৬-৪, ৭-৬, ৭-৬, ৯-৭।

সেই শেষ। এরপর কেটে গেছে এগারো বছর। টেনিসে নাদাল-ফেদেরার দ্বৈরথের মতো ফুটবলেও মেসি-রোনালদোর দ্বৈরথ দেখছে বিশ্ব। আইপিএলের কল্যাণে টেস্ট-ওয়ানডেকে টপকে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট এখন টি-টোয়েন্টি। টেনিসের শ্রেষ্ঠত্ব এখন শুধু নাদাল-ফেদেরারে সীমাবদ্ধ নেই, এসে গেছেন নোভাক জোকোভিচও। এর পর নাদালের ক্রমাগত উত্থান দেখে গেছে বিশ্ব, নিজের ঝুলিতে আরও ১৩টি গ্র্যান্ড স্ল্যাম পুরেছেন নাদাল। একই সময়ে ক্যারিয়ারের গোধূলির দিকে হাঁটতে শুরু করা ফেদেরার জিতেছেন আট খানা। এই এগারো বছরে উইম্বলডনে নাদাল-ফেদেরার দ্বৈরথ দেখা যায়নি আর।

এ পর্যন্ত ৩৯ বারের দেখায় ২৪ ম্যাচ জিতে এগিয়ে নাদাল। ১৫ বার শেষ হাসি হেসেছেন ফেদেরার। উইম্বলডনে রেকর্ড ১০০ ম্যাচ জিতেছেন ফেদেরার। এই ঐতিহাসিক টুর্নামেন্টে এটি হবে তার ১৩ তম সেমিফাইনাল। সেমির পথে জাপানি কেই নিশিকোরিকে ৪-৬, ৬-১, ৬-৪, ৬-৪ সেটে হারিয়েছেন আটবারের উইম্বলডন চ্যাম্পিয়ন ফেদেরার। আর মার্কিন স্যাম কুয়েরিকে ৭-৫, ৬-২, ৬-২ সেটে হারান দুবারের চ্যাম্পিয়ন নাদাল।

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর
মাঠে নামছে বাংলাদেশ

মাঠে নামছে বাংলাদেশ

ভারতের কোচ হচ্ছেন যিনি?

ভারতের কোচ হচ্ছেন যিনি?

বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে মরিয়া শ্রীলঙ্কা

বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে মরিয়া শ্রীলঙ্কা

মির্জাপুরে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত

মির্জাপুরে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত

বাংলাদেশের বোলিংয়ের তাপে পুড়ল ইংল্যান্ড

বাংলাদেশের বোলিংয়ের তাপে পুড়ল ইংল্যান্ড

উড়াল দিলেন বাকি চারজনও

উড়াল দিলেন বাকি চারজনও