ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

মাশরাফি জানতেন


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক: প্রকাশিত: মে ১৬, ২০১৯, ১২:৩০ পিএম আপডেট: মে ১৬, ২০১৯, ১২:৩৪ পিএম
মাশরাফি জানতেন

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আগেই পা দিয়ে রেখেছিল বাংলাদেশ। এর আগে নিয়মরক্ষার ম্যাচ খেলতে হয়েছে আয়ারল্যান্ডের বিপক্ষে। ম্যাচের মূল্য খুব একটা ছিল না। কিন্তু বিশ্বকাপের আগে কোনো ম্যাচই তো গুরুত্বহীন নয়! আগেই ফাইনালে পা রাখা বাংলাদেশের এজেন্ডা ছিল বেশ কিছু। চাওয়ার সঙ্গে পাওয়া মিলে গেছে অনেকটাই। পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। ধরা দিয়েছে জয়। পোক্ত হয়েছে বিশ্বাস। অপরাজেয় থেকেই ফাইনালের মঞ্চে নামছে বাংলাদেশ।

ত্রিদেশীয় সিরিজের প্রাথমিক পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। চার ম্যাচের তিনটিতে জয়, একটি পরিত্যক্ত; সাফল্য রথে চড়েই শুক্রবার শিরোপার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ।

প্রতিপক্ষ যত ছোটই হোক, ওয়ানডে ক্রিকেটে ৩০০ রান তাড়া করা সবসময়ই কঠিন। আইরিশরা বাংলাদেশের সামনে ছুড়ে দিয়েছিল ২৯৩ রানের লক্ষ্য। আগের বাংলাদেশ হয়তো এমন লক্ষ্য পেয়ে তালগোল পাকিয়ে ফেলত। তবে এই বাংলাদেশ অনেক বেশি পরিণত।

চলতি ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের টপ অর্ডার দারুণ ভরসা দিচ্ছে। গতকালও (বুধবার) উপরের সারির সবাই রান পেয়েছেন। তামিম ইকবাল, লিটন দাস আর সাকিব আল হাসান হাফসেঞ্চুরি করেন। সমান ৩৫ রান করে আসে মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহর ব্যাট থেকে। মোসাদ্দেক হোসেন করেন ১৪ রান। অর্থাৎ টপ আর মিডল অর্ডারের সবাই দুই অংক পেরুনো ইনিংস খেলেছেন। জয় পেতে তাই মোটেও কষ্ট হয়নি টাইগারদের।

দলের পরিকল্পনা কি ছিল? তিনশোর কাছাকাছি রানও কিভাবে এত সহজে তাড়া করা সম্ভব হলো? অধিনায়ক মাশরাফি জানালেন, এই উইকেটে যে এমন রান তাড়া করা যাবে, সেটা জানাই ছিল তাদের। ওয়ানডে অধিনায়কের ভাষায়, ‘আমরা জানতাম এখানে তিনশো রান তাড়া করা ব্যাপার হবে না।’

আইরিশদের রান আরও বেশি হতে পারতো। মাত্র দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা আবু জায়েদ রাহী এদিন দুর্দান্ত বোলিং করেন, তুলে নেন ৫টি উইকেট। পরের কাজটা তাই সহজ হয়ে যায় ব্যাটসম্যানদের।

দলের এমন পারফরম্যান্সে ভীষণ খুশি মাশরাফি, আশাবাদী ফাইনাল নিয়েও। টাইগার দলপতি বলেন, ‘বোলিংয়ে আবু (জায়েদ রাহী) দুর্দান্ত ছিল। আমাদের ব্যাটিংও দারুণ হচ্ছে, বিশেষ করে টপ অর্ডার। আমরা এই সিরিজে তিন ম্যাচ জিতেছি। ফাইনাল নিয়ে অবশ্যই আত্মবিশ্বাসী।’

গোনিউজ২৪/এম

খেলা বিভাগের আরো খবর
কোচ হিসেবে চাই তারা থাকুক: টমাস টুখেল

কোচ হিসেবে চাই তারা থাকুক: টমাস টুখেল

যে লিগে খেলার ইচ্ছে দানি আলভেসের

যে লিগে খেলার ইচ্ছে দানি আলভেসের

বিশ্বকাপের সেরা তিন পেসারের নাম জানালেন ব্রেট লি

বিশ্বকাপের সেরা তিন পেসারের নাম জানালেন ব্রেট লি

নিউজিল্যান্ড শিবিরে ধাক্কা

নিউজিল্যান্ড শিবিরে ধাক্কা

কোহলি মানুষ না, একটা মেশিন: লারা

কোহলি মানুষ না, একটা মেশিন: লারা

‘মাহমুদুল্লাহ ক্রাইসিস ম্যান, সাব্বির এক্স ফ্যাক্টর’ (ভিডিও)

‘মাহমুদুল্লাহ ক্রাইসিস ম্যান, সাব্বির এক্স ফ্যাক্টর’ (ভিডিও)