ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

ভারতের ভয়ে আইপিএল থেকে খেলোয়াড় নিচ্ছে না দক্ষিণ আফ্রিকা


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মে ১১, ২০১৯, ০২:৩০ পিএম আপডেট: মে ১১, ২০১৯, ০৮:৩০ এএম
ভারতের ভয়ে আইপিএল থেকে খেলোয়াড় নিচ্ছে না দক্ষিণ আফ্রিকা

চলতি মাসের ৩০ তারিখে শুরু যাচ্ছে দ্বাদশ বিশ্বকাপ। যে কারণে অংশগ্রহণকারী দলগুলো তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি শুরু করে দিয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা খেলোয়াড়েরাও নীড়ে ভিড়ছেন বিশ্বকাপের মহাযজ্ঞকে কেন্দ্র করে।

কিন্তু আশ্চর্যজনক তথ্য হলো, এখনো বিশ্বকাপের প্রস্তুতি ক্যাম্পে দলের সঙ্গে যোগ দেয়নি দক্ষিণ আফ্রিকা। তারা এখনো অবস্থান করছেন ভারতেই। যদিও আইপিএল থেকে দলের খেলোয়াড়েরা যেন তাড়াতাড়ি ফিরে আসেন, এ জন্য বোর্ডকে অনুরোধও করেছিলেন দক্ষিণ আফ্রিকার কোচ গিবসন। কিন্তু তাতে লাভের লাভ কিছুই হয়নি। ভারতের সঙ্গে অযথা ঝগড়ায় যেতে চায়নি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ডের সঙ্গে কে বিবাদে জড়াতে চায়?

২০২১-২২ মৌসুমে দক্ষিণ আফ্রিকায় সিরিজ খেলতে যাবে ভারত। আর ভারতের সঙ্গে সিরিজ আয়োজন করা মানেই কাঁড়ি কাঁড়ি টাকার নিশ্চয়তা। একাধিক স্পন্সর, বিভিন্ন খাতে প্রাইজমানি—ভারতের সঙ্গে যে দল সিরিজ খেলে, অর্থের ব্যাপারে তাদের কোনো চিন্তা করতে হয় না। তাই বিশ্বের যেকোনো বোর্ডই চায় ভারতের সঙ্গে সিরিজ আয়োজন করতে। দক্ষিণ আফ্রিকাও তার ব্যতিক্রম নয়। দক্ষিণ আফ্রিকার আবার আরও একটা ঝামেলা আছে। তারা গবেষণা করে দেখেছে, আগামী চার বছরে তারা প্রচুর লোকসানের মুখ দেখবে, যার অর্থমূল্য প্রায় ৬৫৪ মিলিয়ন রুপির মতো। ভারতের সঙ্গে সিরিজ আয়োজন করলে সে লোকসান মেটানো যাবে অনেকাংশেই। যে কারণে দক্ষিণ আফ্রিকার বোর্ডপ্রধান থাবাং মরোয় ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগ থেকে আগেভাগে নিজেদের খেলোয়াড় ফিরিয়ে এনে বিসিসিআইয়ের চক্ষুশূল হতে চাননি। পরে যদি ভারত খেপে গিয়ে তাদের মধ্যকার সিরিজটাই বাতিল করে দেয়? নিজেদের লোকসান তখন কীভাবে মেটাবে দক্ষিণ আফ্রিকা? এই ভয়ে আইপিএল থেকে নিজেদের বিশ্বকাপ দলের খেলোয়াড় ফেরানো তো দূর, বিসিসিআইয়ের কাছে সে প্রসঙ্গ তুলতেই যাননি মরোয়!

ফলে একের পর এক ক্ষতির শিকার হচ্ছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলতে গিয়ে চোটে পড়েছেন দলের অন্যতম পেস ভরসা কাগিসো রাবাদা। বিশ্বকাপে পুরোপুরি সুস্থ থাকবেন কি না, এখনো নিশ্চিত নয়। একই অবস্থা ডেল স্টেইনেরও। দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ এই পেসার প্রথমে আইপিএলে কোনো দল না পেলেও পরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাকে হুট করে দলে ভিড়ায়।  তাতে দু-চারটে উইকেট পেলেও ঠিকই চোট বাঁধান।  দলে থাকা বাকি দুই পেসার লুঙ্গি এনগিদি ও আনরিখ নর্তিয়ে তো আগে থেকেই চোটে পড়ে বসে আছেন। নর্তিয়ে তো বিশ্বকাপ থেকেই বাদ পড়ে গেছেন। তার জায়গায় দলে নেওয়া হয়েছেন অলরাউন্ডার ক্রিস মরিসকে।

আইপিএলে এখনো খেলছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি, উইকেটরক্ষক কুইন্টন ডি কক, স্পিনার ইমরান তাহির ও ক্রিস মরিস। মরিসের দল দিল্লি ক্যাপিটালসকে দ্বিতীয় কোয়ালিফায়ারে হারিয়ে ফাইনালে উঠেছে ডু প্লেসি ও তাহিরের চেন্নাই সুপার কিংস। ফাইনালে তারা মুখোমুখি হবে ডি ককের মুম্বাই ইন্ডিয়ানসের সঙ্গে।

প্রাক বিশ্বকাপ ক্যাম্পে দক্ষিণ আফ্রিকা দল প্রস্তুতি শুরু করবে আগামীকাল থেকে। আইপিএলের ফাইনালে খেলার জন্য যে ক্যাম্পে থাকতে পারবেন না ডি কক, ডু প্লেসি ও তাহির। ইংল্যান্ডের উদ্দেশ্যে বিশ্বকাপ খেলতে প্রোটিয়ারা রওনা দেবে ১৯ মে।

গোনিউজ২৪/এএটি
 

খেলা বিভাগের আরো খবর
আইসিসির অনুষ্ঠানে মাশরাফি কথায় হাসির রোল

আইসিসির অনুষ্ঠানে মাশরাফি কথায় হাসির রোল

ইংল্যান্ড বিশ্বকাপে কিভাবে ওয়েস্ট ইন্ডিজের জোফরা?

ইংল্যান্ড বিশ্বকাপে কিভাবে ওয়েস্ট ইন্ডিজের জোফরা?

সোনার জুতো পরেই বিশ্বকাপে মাতাবেন কোহলি!

সোনার জুতো পরেই বিশ্বকাপে মাতাবেন কোহলি!

সুযোগ থাকলে কোহলিকে দলে নিতেন মাশরাফি

সুযোগ থাকলে কোহলিকে দলে নিতেন মাশরাফি

বিপুল ভোটে জয় গৌতম গম্ভীরের

বিপুল ভোটে জয় গৌতম গম্ভীরের

পন্টিংয়ের চোখে বিশ্বকাপে ডেঞ্জারম্যান যিনি

পন্টিংয়ের চোখে বিশ্বকাপে ডেঞ্জারম্যান যিনি