ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

এ যেন বিড়াল থেকে বাঘ হয়ে ওঠার গল্প


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মার্চ ১৪, ২০১৯, ০৫:৩৯ পিএম আপডেট: মার্চ ১৪, ২০১৯, ১১:৩৯ এএম
এ যেন বিড়াল থেকে বাঘ হয়ে ওঠার গল্প

ছোট ছোট পায়ে অস্ট্রেলিয়া যে নিঃশব্দে এগোচ্ছিল, সেটা বুঝেও বুঝতে চায়নি ভারতের ‘‌সর্বকালের সেরা’‌ দল। উট এবং জিরাফের মতো উঁচু থেকে, আরও উঁচু গলায়, নিজেদের শ্রেষ্ঠত্বের কথা জাহির করার জন্য এতটাই ব্যস্ত হয়ে পড়েছিলেন কেউ কেউ যে সত্যি কথাটা হজম করার সাহস বা প্রয়োজনীয়তা অনুভব করেননি। তাই, সিরিজ হারতে হল, ২–‌০ ব্যবধানে এগিয়ে থাকা সত্ত্বেও। 

অস্ট্রেলিয়া সিরিজ জিতল ৩–‌২ ব্যবধানে। এর আগে, ভারত কখনও ২–০ ব্যবধানে এগিয়েও সিরিজ হারেনি। তেমনই, অস্ট্রেলিয়া ০–‌২ ব্যবধানে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ৩–‌২ ব্যবধানে জিততে পারেনি। স্রেফ নিজেদের শক্তিশালী ভাবতে গিয়ে টিম ইন্ডিয়া তুচ্ছকে করে দিল মহার্ঘ।

ভাল করে যারা সদ্য শেষ হওয়া ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ অনুসরণ করেছেন, তারা নিশ্চয়ই জানেন, সবচেয়ে বেশি রান করার কৃতিত্ব দেখিয়েছেন অস্ট্রেলিয়ার ওসমান খাজা (‌৩৮৩ রান)‌। ভারতের পক্ষে সবচেয়ে বেশি রান বিরাট কোহলির (‌৩১০)‌। সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন প্যাট কামিন্স (‌১৪ উইকেট)‌ এবং এরা এমন সাফল্য পেলেন অপরিচিত ভারতের পরিবেশে। অভিজ্ঞতার ঝুলি ফাঁকা। 

শুরু থেকে যাদের আটপৌরে দল হিসেবে মনে হয়েছিল, তারাই কিনা অসাধারণ উন্নতি করে ড্যাং ড্যাং করতে করতে সিরিজ জিতে দেশে ফিরে যাচ্ছেন। প্রথমে ২–‌০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজে জেতার পর একদিনের সিরিটজাও জিতে নিলেন ফিঞ্চরা। যেন বিড়াল থেকে বাঘ হয়ে ওঠার মতই সফরকারীদের সিরিজ জয়টা। অনেকটা মেঘ ভাঙা রামধনুর মতো এই উত্থান।

অস্ট্রেলিয়ার বর্তমান অবস্থা কেমন? এমন প্রশ্ন করলে চিন্তা না করেই বলা যেতে পারে যেই শিবিরে নেই দলের দুই সেরা ব্যাটার স্টিভেন স্মিথ এবং ডেবিড ওয়ার্নারের।সে দলটি আর কেমন আছে।

বিশ্বকাপের আগে চূড়ান্ত মহড়া সিরিজে টেলএ্যান্ডার অজিদের কাছে হার যেন ওলট-পালট করে দিল সব হিসেব। প্রত্যাহার করতে শুরু করলেন যারা আগে  ভবিষ্যদ্বাণী করেছেন ভারতকে নিয়ে।

সিরিজ হেরে ভারতের দলনায়ক, বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান বিরাট কোহলি মনে করছেন, ‘বিশ্বকাপে ফেভারিট নয় কেউই।’

হুঙ্কার ছুঁড়ে দিয়েছেন অজি ক্যাপ্টেনও। বলেছেন, ‘এই দলটা নিয়ে খেললেও আমরা বিশ্বকাপে দুর্দান্ত করব।’

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর
বিশ্বকাপের ম্যাচ দেখা যাবে যেসব চ্যানেলে

বিশ্বকাপের ম্যাচ দেখা যাবে যেসব চ্যানেলে

ক্রিকেটের ঘৃণিত একাদশে মুশফিক, বাদ যাননি পন্টিংও

ক্রিকেটের ঘৃণিত একাদশে মুশফিক, বাদ যাননি পন্টিংও

এমবাপ্পের পিএসজি ছাড়ার ইঙ্গিত

এমবাপ্পের পিএসজি ছাড়ার ইঙ্গিত

নেইমারের সঙ্গে আলোচনায় বসছেন তিতে

নেইমারের সঙ্গে আলোচনায় বসছেন তিতে

পাকিস্তান গর্ব করবে: আমির

পাকিস্তান গর্ব করবে: আমির

মাশরাফি আদর্শ নেতা: অনিল কুম্বলে

মাশরাফি আদর্শ নেতা: অনিল কুম্বলে