ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

শুটিং বিশ্বকাপে পাকিস্তানের আবেদনে সাড়া দিল আইওসি


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০১৯, ০২:৪১ পিএম আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০১৯, ০২:৪২ পিএম
শুটিং বিশ্বকাপে পাকিস্তানের আবেদনে সাড়া দিল আইওসি

কাশ্মীরের পুলওয়ামায় হামলার ঘটনাকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরমে। শনিবার (২৩ ফেব্রুয়ারি) ভারতে অনুষ্ঠিত হচ্ছে শুটিং বিশ্বকাপের আসর।কাশ্মীরের পুলওয়ামায় হামলাকে কেন্দ্র করে দুই দেশের উত্তেজনা আছড়ে পড়েছে খেলার মাঠেও। যার প্রভাবে পাকিস্তানি শুটারকে ভিসা দেয়নি ভারত।যা ভালো চোখে নেয়নি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির তোপের মুখে পড়ে ভারত। 

পাকিস্তানি শুটারদের ভিসা না-মঞ্জুর হওয়ার জের।নয়াদিল্লি শুটিং বিশ্বকাপ থেকে ২০২০ টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জনের জন্য ১৬টি কোটার প্রস্তাব তুলে নিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। সংবাদমাধ্যমকে দেওয়া একটি বিবৃতিতে আন্তর্জাতিক শুটিং স্পোর্টস ফেডারেশনের প্রেসিডেন্ট ভ্লাদিমির লিসিন জানান, ‘আইওসি সিদ্ধান্ত নিয়েছে, শুটিং বিশ্বকাপের জন্য ভারত পাক দলের ভিসা মঞ্জুর করতে না পারার কারণে ২০২০ টোকিও অলিম্পিকে থাকছে না পূর্ব প্রস্তাবিত কোনও কোটা।’

উল্লেখ্য, সবরকম চেষ্টা সত্ত্বেও নয়াদিল্লি শুটিং বিশ্বকাপে অংশগ্রহণ করার জন্য ভারতের থেকে ভিসা পেতে ব্যর্থ পাকিস্তানের তিন শুটার।যারমধ্যে দু’জন ২৫ মিটার র‍্যাপিড ফায়ার পিস্তল শুটার। ঘটনাক্রমে নয়াদিল্লি শুটিং বিশ্বকাপ থেকে আসন্ন টোকিও অলিম্পিকের ২৫ মিটার র‍্যাপিড ফায়ার পিস্তল ইভেন্টে সরাসরি যোগ্যতা অর্জনের জন্য ১৬টি কোটা নির্ধারিত হয়। কিন্তু বিশ্বকাপে অংশগ্রহণ করতে না পারার কারণে সরাসরি যোগ্যতা অর্জনের বিষয়ে বিরোধীতা করে পাকিস্তান।

আগেই আন্তর্জাতিক শুটিং ফেডারেশনকে এই বিষয়ে লিখিত আবেদন জানায় পাকিস্তান।নয়াদিল্লি শুটিং বিশ্বকাপ থেকে ২৫ মিটার র‍্যাপিড ফায়ার ইভেন্ট থেকে অলিম্পিকে সরাসরি যোগ্যতা অর্জনের প্রক্রিয়াটি তুলে নেওয়ার আবেদন করে তারা। পাকিস্তানের ডাকে সাড়া দিয়ে আইএসএসএফ জেনারেল সেক্রেটারি আলেকজান্ডার র‍্যাটনার জানান, ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন অফ পাকিস্তানের তরফ থেকে তারা মেইল পেয়েছেন। তবে তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে চূড়ান্ত সিদ্ধান্ত আইওসি গ্রহণ করবে বলেই জানান র‍্যাটনার।
 
বৃহস্পতিবার সেই আবেদনের পরিপ্রেক্ষিতে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিল আইওসি। পাকিস্তানের আবেদনের ভিত্তিতে শনিবার থেকে শুরু হতে চলা নয়াদিল্লি শুটিং বিশ্বকাপ থেকে অলিম্পিক কোটা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল তারা। পুলওয়ামা প্রাথমিকভাবে টোকিও অলিম্পিকের কোয়ালিফাইং টুর্নামেন্ট অর্থাৎ শুটিং বিশ্বকাপে পাকিস্তানি শুটারদের ভিসা মঞ্জুর করার কথা জানায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু পরে সেই ভিসা হাতে না পাওয়ায় বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবেন না পাক শুটাররা।

এব্যাপারে ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট রনিন্দর সিং জানান, ‘পাকিস্তানের ভিসা মঞ্জুর করার জন্য আমাদের সর্বোতভাবে চেষ্টা করেছি।এরপরেও ভিসা মঞ্জুর না হওয়ার বিষয়টি দুঃখজনক।তবে টুর্নামেন্টের ফরম্যাট যাতে না বদলায় সেব্যাপারের আইএসএসএফ’র কাছে আর্জি জানাব আমরা।’

উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় হামলায় ভারতীয় নিরাপত্তা বাহিনী ‘সিআরপিএফ’ এর ৪৪ জন সদস্য নিহত হন।এ নিয়ে ভারতের সন্দেহের তীর পাকিস্তানের দিকে।আর তা নিয়ে উত্তেজনা  এখন চরমে।

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর
আইসিসির অনুষ্ঠানে মাশরাফি কথায় হাসির রোল

আইসিসির অনুষ্ঠানে মাশরাফি কথায় হাসির রোল

ইংল্যান্ড বিশ্বকাপে কিভাবে ওয়েস্ট ইন্ডিজের জোফরা?

ইংল্যান্ড বিশ্বকাপে কিভাবে ওয়েস্ট ইন্ডিজের জোফরা?

সোনার জুতো পরেই বিশ্বকাপে মাতাবেন কোহলি!

সোনার জুতো পরেই বিশ্বকাপে মাতাবেন কোহলি!

সুযোগ থাকলে কোহলিকে দলে নিতেন মাশরাফি

সুযোগ থাকলে কোহলিকে দলে নিতেন মাশরাফি

বিপুল ভোটে জয় গৌতম গম্ভীরের

বিপুল ভোটে জয় গৌতম গম্ভীরের

পন্টিংয়ের চোখে বিশ্বকাপে ডেঞ্জারম্যান যিনি

পন্টিংয়ের চোখে বিশ্বকাপে ডেঞ্জারম্যান যিনি