ঢাকা মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

বাংলাদেশে অনুষ্ঠিত হবে আইপিএল!


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০১৯, ০৪:৫১ পিএম আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০১৯, ০৫:০৩ পিএম
বাংলাদেশে অনুষ্ঠিত হবে আইপিএল!

ক্রিকেটের ছোট ফরম্যাটের মধ্যে বেশ জনপ্রিয়াতা লাভ করেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। তবে এই জনপ্রিয় খেলাটির দ্বাদশতম আসরটি নিয়ে দেখা দিয়েছে ধোঁয়াশা। এর মূলে ভারতের লোকসভা নির্বাচন। যখন শুরু হবে এই জৌলসপূর্ণ আসরটি আর তখনি শুরু নির্বাচনের ডাক ঢোল। নানা জটিলতার থাকা সত্যেও আইপিএল শুরুর পর থেকে তা কখনো বন্ধ হয়নি। জটিলতার কারণে নিজ দেশ ভারতে না হলেও নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হয়েছে বিদেশের মাটিতে।তাহলে কি এবার বন্ধ হবে? না, বন্ধ হবে না আপনাদের এই প্রিয় লিগটি। ভারতের পর আইপিএলের ঢেউ এবার উপচে পড়বে বাংলাদেশেও!

দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাতের পর এবার বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইপিএল। তবে দক্ষিণ আফ্রিকার অনুরূপ পুরো টুর্নামেন্ট নয়। দেশের তিন ভেন্যুতে আইপিএল ২০১৯ মৌসুমের ১৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

বিশ্বস্ত এক সূত্রের মাধ্যমে মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বিষয়টি জানা যায়।

সূত্রটির দেয়া তথ্যমতে, চলতি বছরের এপ্রিল-মে’তে অনুষ্ঠেয় ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে সম্ভাব্য সহিংসতার বিষয়টি মাথায় রেখে আইপিএলের ১৪টি ম্যাচ বাংলাদেশে আয়োজনের প্রস্তাব দেয় ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাতে অসম্মতি জানায়নি। ফলে বিষয়টি নিয়ে ফলপ্রসু আলোচনা করতেই ৬ ফেব্রুয়ারি ৩ দিনের বাংলাদেশ সফরে আসবেন সাবেক বিসিসিআই সভাপতি ও বর্তমান আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর।

৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় বিসিবির উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে ৮ ফেব্রুয়ারি মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিপিএল ষষ্ঠ আসরের ফাইনাল ম্যাচটি উপভোগ করবেন আইসিসি চেয়ারম্যান।

সূত্রটি আরও জানায়, ভারত থেকে বিশেষ বিমানে (চাটার্ড প্লেন) ঢাকা আসবেন মনোহর। তার সফরসঙ্গী হিসেবে থাকবেন বিসিসিআইর উর্ধ্বতন কর্মকর্তা ও বিশেষজ্ঞ কিউরেটররা। ঢাকা পৌঁছে আইপিএলের তিন ভেন্যু মিরপুর শের-ই-বাংলা, চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম পরিদর্শনে যাবেন তারা।

ভারতের বাইরে প্রথমবারের মতো আইপিএল অনুষ্ঠিত হয়েছিল ২০০৯ সালে। যা ছিল ক্রিকেট বিশ্বের সবচাইতে জাঁকজমকপূর্ণ ঘরোয়া ক্রিকেটের দ্বিতীয় আসর। আপনাদের মনে আছে নিশ্চয়ই, বিভিন্ন সহিংস ঘটনায় ওই বছর ৫টি ধাপে ভারতের ১৫তম লোকসভা নির্বাচন (১৬ এপ্রিল-১৩মে) অনুষ্ঠিত হয়েছিল। এর মাত্র ১ মাস আগে ৩ মার্চ পাকিস্তানে সফররত শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলা চালানো হয়। ফলে ভারত প্যালামিলিটারি বাহিনী (Indian Paramilitary Forces) আইপিএলের নিরাপত্তা প্রদানে অস্বীকৃতি জানালে বিষয়টি আমলে নিয়ে ভারত ক্রিকেট বোর্ড দেশের বাইরে আইপিএল আয়োজন করে। ২০০৯ সালে আইপিএল সফলভাবেই আয়োজন করেছিল দক্ষিণ আফ্রিকা। 

এরপর ২০১৪ সালে দেখা দেয় নয়া সমস্যা। ওই বছর একই সময়ে লোকসভা নির্বাচন। তাই ওই সময় দেখা দেয় লোকসভা নির্বাচনের সহিংসতার শঙ্কা । একই সময় সাবেক ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশিল কুমার সিংধ তার প্রদেশে (মুম্বাই) নিরাপত্তা দিতে অস্বীকৃতি জানালে আইপিএল ৭ম আসরের উদ্বোধনী অনুষ্ঠান সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়। 

উল্লেখ্য, ওই আসরের ২০টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল আমিরাতে। বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছিল ভারতেই।

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর
প্রথম আইপিএল ফাইনালে চেন্নাই দলের সদস্যরা কে কোথায়

প্রথম আইপিএল ফাইনালে চেন্নাই দলের সদস্যরা কে কোথায়

অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা টেস্ট একাদশ বাছলেন রোহিত শর্মা

অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা টেস্ট একাদশ বাছলেন রোহিত শর্মা

রোষের মুখে পাক ক্রিকেটাররা, চরম অসম্মান প্রকাশ্যে

রোষের মুখে পাক ক্রিকেটাররা, চরম অসম্মান প্রকাশ্যে

জিম্বাবুয়ের অধিনায়ক-সহ অধিনায়কের নাম ঘোষণা

জিম্বাবুয়ের অধিনায়ক-সহ অধিনায়কের নাম ঘোষণা

মেসিকেও ছাড়িয়ে গেলেন এমবাপ্পে!

মেসিকেও ছাড়িয়ে গেলেন এমবাপ্পে!

শেষ ম্যাচের জন্য বাংলাদেশের সম্ভাব্য একাদশ

শেষ ম্যাচের জন্য বাংলাদেশের সম্ভাব্য একাদশ