ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভিভ রিচার্ডসের অন্যরকম সাক্ষাৎকার


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০১৮, ০৫:২০ পিএম আপডেট: ডিসেম্বর ২৬, ২০১৮, ১১:২০ এএম
ভিভ রিচার্ডসের অন্যরকম সাক্ষাৎকার

অ্যান্টিগার বিশেষ দূত, একটি বিশ্ববিদ্যালয়ের শুভেচ্ছাদূত, অ্যান্টিগার পর্যটনদূত। সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান ভিভ রিচার্ডসের এখন কত পরিচয়। ওয়েস্ট ইন্ডিজের ৬৬ বছর বয়সী সাবেক তারকা কয়েক দিন আগে এসেছেন ভারতের কলকাতায়। সেখানে ডেইলি টেলিগ্রাফকে ব্যতিক্রমী এক সাক্ষাৎকার দিয়েছেন ভিভ রিচার্ডস। ক্রিকেট নিয়ে বলতে গেলে কোনো প্রশ্নই ছিল না!

প্রশ্ন: সিকি শতাব্দী আগে অবসর নিয়েছেন, কিন্তু আইজাক ভিভিয়ান আলেক্সান্ডার রিচার্ডসের কীর্তিগাথা বেড়েই চলেছে। আমি মনে করি, আপনি আপনাকে ঘিরে সবার ঔৎসুক্যের ব্যাপারটা জানেন…

রিচার্ডস: (হেসে) বেশি ঔৎসুক্য অনেক সময় বিপদেও ফেলে, তাই না? আমার তো ভালোই লাগে। তবে আমার কী পরিকল্পনা, তা কেউ জানে না। সবাই চায় আমি ক্রিকেটে যুক্ত হই। কিন্তু এই আমাকে দেখুন, আমি আমেরিকান ইউনিভার্সিটি অব অ্যান্টিগা কলেজ অব মেডিসিনের (এইউএসিএম) শুভেচ্ছাদূত। এই ভিভ একটু অন্য রকম, বন্ধু!

প্রশ্ন: অবশ্যই, আপনি এবার একটু ভিন্ন উইকেট দাঁড়িয়েছেন। ‘চিকিৎসাবিদ্যা’র এই সফর কি কঠিন?

রিচার্ডস: আমি দায়িত্বটা উপভোগ করতে শুরু করেছি। বলতে হয়, আমি একটি প্যাকেজ বিক্রি করছি। ভারত থেকে এরই মধ্যে এইউএসিএমে ১০০–এর মতো ছাত্রছাত্রী ভর্তি হয়েছে। কোর্সটা ছয় বছরের।

প্রশ্ন: শিক্ষাটাই কি সবকিছু?

রিচার্ডস: জীবনে (শিক্ষার) ভূমিকা বিশাল। আমি যে কারণে প্রচারণা চালাচ্ছি, তা হলো পৃথিবীতে আরও অনেক চিকিৎসক দরকার। 

প্রশ্ন: আড়াই বছর আগে অ্যান্টিগায় শেষ সাক্ষাৎকারে বিশ্বজুড়ে সন্ত্রাসী হামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। পৃথিবী কি আগের চেয়ে নিরাপদ হয়েছে?

রিচার্ডস: অ্যান্টিগা নিরাপদ ছিল, আছে এবং থাকবে। নিরাপত্তা ও পর্যটন নিয়ে আমরা খুবই খুঁতখুঁতে। আমি শিক্ষার্থী ও তাদের বাবা-মাকে এই কথাটাই বলি। 

প্রশ্ন: ক্যারিবিয়ানকে এক পাশে সরিয়ে রেখে বলি, আমরা কি আসলেই নিরাপদ?

রিচার্ডস: ভৌগোলিকভাবে আমরা যুক্তরাষ্ট্রের খুব কাছে। ওদের প্রেসিডেন্ট ট্রাম্প যা করছেন, তা নিয়ে আমি সন্দিগ্ধ। মনে করেছিলাম, ২০১৬ সালের নির্বাচনে তিনি জিতবেন না। ট্রাম্পের কথাবার্তায় পৃথিবী নিরাপদ বোধ করছে না। মার্কিন সংস্কৃতি, স্ট্যাচু অব লিবার্টির অর্থ তার কাজকর্মের সঙ্গে মেলে না। আমি মনে করি, স্ট্যাচু অব লিবার্টির ধ্যানধারণাকে মুছে ফেলছেন ট্রাম্প। 

প্রশ্ন: ট্রাম্প ও তার পূর্বসূরি বারাক ওবামার মধ্যে তো বিশাল পার্থক্য।

রিচার্ডস: চুনা পাথর ও পনিরের যা পার্থক্য, তাদের দুজনের মধ্যেও তেমন। অনেকেই ভাবতে পারেনি কোনো কালো মানুষ প্রেসিডেন্ট হবে ও এত সফল হবে। 

প্রশ্ন: নিরাপত্তা ছাড়া অন্য বিষয় নিয়ে বলার আছে?

রিচার্ডস: পরাশক্তিদের বোকামি নিয়ে আমি চিন্তিত। উদাহরণ দিই, সৌদি আরবের সমর্থনে ইয়েমেনে যুদ্ধ চলছেই। বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করা যুক্তরাষ্ট্র দায়ীদের শাস্তি দেওয়ার কথা চিন্তাও করতে পারছে না। আমাদের টিকে থাকার স্বার্থেই পৃথিবীতে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। উন্নত বিশ্ব চোখ বুজে থাকতে পারে না। 

প্রশ্ন: সাংবাদিক জামাল খাসোগিকে নিয়ে যা হলো, তা নিয়ে কী বলবেন?

রিচার্ডস: এ ধরনের বিষয় নিয়ে তো আমাদের উন্মত্ত হয়ে যাওয়া উচিত ছিল। এই শতাব্দীতে এ ঘটনা কীভাবে ঘটে? একটি লোক নিজেদের দূতাবাসে গিয়ে ফিরল কিনা লাশ হয়ে।

প্রশ্ন: আপনার মাঠের শত্রু ও মাঠের বাইরে বন্ধু পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে কী প্রত্যাশা?

রিচার্ডস: নির্বাচনে তার দলের সাফল্যে আমি খুশি হয়েছি। তাকে আমি ভয়েস মেইল পাঠিয়ে শুধু অভিনন্দনই জানাইনি, সে যাতে এই অঞ্চলে বড় পরিবর্তন আনতে পারে, সেই আশাবাদও জানিয়েছি। ক্রিকেটার হিসেবে প্রচণ্ড লড়াকু ছিল, এই লড়াইও সে সামাল দিতে পারবে বলে আশা করি। 

প্রশ্ন: ভারতের সঙ্গে সম্পর্কটা তো ইমরানের বড় চ্যালেঞ্জ?

রিচার্ডস: আমি জানি। ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনা প্রশমনই বিশ্বের চাওয়া। এই প্রজন্ম সীমান্তপাড়ের মানুষের যত গুণগ্রাহী হবে, ততই ভালো। আমাদের দরকার ভালোবাসা, ঘৃণা নয়। আর রাজনীতিবিদেরা তা বুঝলেই বিশ্বে শান্তি আসবে। 

প্রশ্ন: কিন্তু অতীতকে একেবারেই ভুলে যাওয়া ঠিক হবে, যেখানে দুই প্রতিবেশীর ইতিহাস তিক্ততায় ভরা?

রিচার্ডস: কেউ তো কাউকে অতীত ভুলে যেতে বলছে না। আপনার ক্ষত যতটা যন্ত্রণাদায়ক, সেটা ভোলা তত কঠিন। তবে অতীতের ভারে পুরোপুরি ডুবে যাওয়ার মানে নেই। আমাদের মাঝেমধ্যে নিজেদের মনে করিয়ে দিতে হবে যে কোনো কিছুতেই বাড়াবাড়ি ভালো নয়। 

প্রশ্ন: ইমরানের সঙ্গে শেষ কবে দেখা হয়েছে?

রিচার্ডস: ২০১৭ সালের গ্রীষ্মে। আমাকে ও ইয়ান চ্যাপেলকে নিমন্ত্রণ করেছিল। ইমরানের সঙ্গে দুপুরের খাবার খেয়েছিলাম। তখন দেখেছি ইমরান কী আবেগ নিয়ে কথা বলে, মাঠেও সে অতটা আবেগময় ছিল। 

প্রশ্ন: ভারতের রাজনীতির খোঁজখবর রাখেন?

রিচার্ডস: খুব একটা না। তবে কিছুদিন আগে সংসদ সদস্যদের (প্রাদেশিক পরিষদ) হাত নাড়ানোর ছবি চোখে পড়েছে। আমাদের অ্যান্টিগায় তো নীরবে রাজনীতি হয়। মাত্র তিনটি দল সেখানে। যারাই ক্ষমতাই থাকে না কেন আমরা তাদের সম্মান দেখাই। এখন লেবার পার্টি ক্ষমতায়। 

প্রশ্ন: নিজের নামডাকের কারণে কখনো রাজনীতিতে নামার ইচ্ছে হয়নি?

রিচার্ডস: আমি রাজনীতিকে ভয় পাই। 

প্রশ্ন: ভয়? অবিশ্বাস্য...

রিচার্ডস: কেন বলছি, শুনুন। আপনি যদি রাজনীতিতে যোগ দিতে চান এমন কারও সঙ্গে বিছানায় যান, তবে এটা নিশ্চিত আপনার স্বাস্থ্যের অবনতি হবেই! উত্তরটা ঠিক আছে?

প্রশ্ন: বিশেষ দূত, শুভেচ্ছাদূত, দূত…কোনটি সবচেয়ে পছন্দের?

রিচার্ডস: দায়িত্ব যা-ই হোক না কেন, তা ঠিকভাবে পালন করতে হবে। দেশের হয়ে কোনো কিছু করতে পারার মতো সম্মানের আর কিছুই নেই। সেটা যেকোনো দূতের ভূমিকাতেই। 

প্রশ্ন: টেলিভিশনে ধারাভাষ্য কি কমিয়ে দিয়েছেন?

রিচার্ডস: টেলিভিশনে কাজ করলে প্রচুর সময় দিতে হয়। ধারাভাষ্যের চেয়ে আমি বরং স্টুডিওতে বসে বিশেষজ্ঞ মতামত দিতে পছন্দ করি। 

প্রশ্ন: অ্যান্টিগায় আপনার নামে একটি স্টেডিয়াম আছে। ওখানে গেলে কি আবেগতাড়িত হয়ে যান?

রিচার্ডস: যে সম্মান আমি পাই, তা অন্য যেকোনো কিছুর চেয়ে মূল্যবান। প্রতিবারই হৃদয় ছুঁয়ে যায়। 

প্রশ্ন: অবসরের পর ঘটা কোন ঘটনাটা সবচেয়ে বেশি দাগ কেটেছে মনে?

রিচার্ডস: এই শহরেই (কলকাতা) কয়েক ঘণ্টা আগের ঘটনা। একটা বাচ্চা ছেলে কাছে এসে আমার হাতে চুমো খেলো। আমি যেন ঠিক দেবতা। 

প্রশ্ন: সবশেষে কিশোরদের উদ্দেশে কিছু বলবেন?

রিচার্ডস: (হেসে) জীবনে যা–ই হতে চাও না কেন, তোমাকে কঠোর পরিশ্রম করতেই হবে। জটিলতা আসবে, জীবনধারণ কঠিন হবে, তবে এর মধ্যেই পার্থক্য গড়ে নিতে হবে। কিশোরদের আছে বদলে দেওয়ার ক্ষমতা।
গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ