ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বড় ব্যবধানে জয় বাংলাদেশের


গো নিউজ২৪ | স্পোর্টস রিপোর্টার প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৮, ০১:৫৮ পিএম আপডেট: নভেম্বর ১৫, ২০১৮, ০৪:০৬ পিএম
বড় ব্যবধানে জয় বাংলাদেশের

গল্প-শ্যুটিং আগেই সম্পন্ন ছিল। প্রয়োজন শুধু রিলিজের। রিলিজ হলো ঢাকা টেস্ট নামক রোমাঞ্চকর মুভির। মুভিতে জিম্বাবুয়ে-বাংলাদেশ ভিন্ন দুই কঠিন প্রতিপক্ষ। মুভির প্রথমদিকে বাংলাদেশকে লজ্জায় ডুবানো হলে ফিরতি ম্যাচে ঠিকই সাফল্যোর দেখা পায় স্বাগতিকরা। 

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দ্বিতীয় টেস্টে সফরকারী জিম্বাবুয়ের বিরুদ্ধে ২১৮ রানে জিতে ১-১ ব্যবধানে সিরিজ শেষ করলো বাংলাদেশ। সে সঙ্গে সিরিজ খোয়ানোর হাত থেকে বাঁচলো স্বাগতিকরা।

সিলেট টেস্টে সিরিজের প্রথম ম্যাচে ১-০ ব্যবধানে এগিয়ে ছিলো মাসাকাদজারা। ১৫১ হারের বদলা বাংলাদেশ নিয়েছে ২১৮ রানে জিতেছে। সেই সঙ্গে সিরিজ শেষ করলো ১-১ সমতায়।

জিম্বাবুয়ের বিপক্ষে ২১৮ রানের জয় দলটির বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রানের ব্যবধানে জয়। একই সাথে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের এটি দ্বিতীয় সর্বোচ্চ রানের জয়। প্রথম জয়টি জিম্বাবুয়ের বিপক্ষে ২২৬ রানের ব্যবধানে চট্রগ্রামে ২০০৫ সালে।

ঢাকা টেস্টের চতুর্থ দিনের শেষ সেশনে মাহমুদুল্লাহ রিয়াদের সেঞ্চুরির পর ইনিংস ঘোষণা করে বাংলাদেশ দল। ততক্ষণে স্কোরবোর্ড উঠেছে ৪৪২ রান। পাহাড়সম এই রান তাড়া করা অসম্ভব ছিল জিম্বাবুয়ের জন্য। যদিও চতুর্থ দিনের শেষ সেশনের পুরোটা সময় কোন উইকেট না হারালে বাংলাদেশ শিবিরে একটি ভয় জোগান করে দিতে পারত সফরকারি দল। মাসাকাদজা ও ব্রায়ান চেরির উদ্বোধনী জুটি কোন উইকেট না হারিয়েই তুলে ৫০ রান। ওভার প্রতি প্রায় ৩ রান করে নিজেদের ইনিংস এগিয়ে নিচ্ছিল জিম্বাবুয়ে। যদিও দিনের শেষ বেলাতে এসে দুটি উইকেট খোঁয়াতে হয় দলটির। প্রথমে মিরাজ ও পরে তাইজুলের শিকারে সাজঘরে ফিরেন মাসাকাদজা ও চারি।

দুই উইকেট হারিয়ে ৭৬ রান নিয়ে পঞ্চম দিন শুরু করা টেইলর ও উইলিয়ামসের জুটিকে জমে উঠতে দেননি কাটার মাষ্টার মুস্তাফিজ। মিরপুরে টেস্টে বাংলাদেশের পেসারদের মধ্যে দ্বিতীয় শিকারটি তুলে নেন মুস্তাফিজুর রহমান। প্রথমটি আরিফুল হকের প্রথম ইনিংসে। উইলিয়ামস ফিরে যাওয়ার পর বেশিক্ষণ উইকেটে ছিলেন না সিকান্দার রাজা। লাঞ্চের আগেই ৪ উইকেট হারায় জিম্বাবুয়ে। এই সময়ে পিটার মুরকে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা চালান টেইলর একই সাথে তুলে নেন টেস্ট অর্ধশতক। যদিও অর্ধশতককে শেষ পর্যন্ত শতকে পরিণত করেছেন ব্র্যান্ডেন টেইলর। বাংলাদেশের বিপক্ষে ২০১৩ সালের পর আবারো একই টেস্টে হাঁকিয়েছেন জোড়া সেঞ্চুরি। যদিও তার সেঞ্চুরি ম্লান হয়ে যায় তাইজুল-মিরাজের কাছে।

লাঞ্চের পর প্রথম আঘাত হানেন মেহেদি হাসান মিরাজ। দ্বিতীয় সেশনের ২২.১ ওভারেই অলআউট হয় জিম্বাবুয়ে। এই সময়ে চারটি উইকেট তুলে নেন ডানহাতি অফস্পিনার। ক্যারিয়ারে এই নিয়ে পঞ্চমবারের মতো ৫ উইকেটের দেখা পেলেন মিরাজ। জারভিসকে খালেদ আহমদের হাতে তালুবন্দি করে চলতি বছরে প্রথম টেস্ট জয় এনে দেন মেহেদি হাসান মিরাজ।

এদিকে জিম্বাবুয়েকে চতুর্থ দিনে ফলোঅন করার সুযোগ পেয়েও কাজ লাগাতে পারেনি বাংলাদেশ। ২১৮ রানে এগিয়ে থাকা বাংলাদেশের দলের সামনে ছিল প্রথমবারের মতো ইনিংস ব্যবধানে জয়ের সুযোগ। কিন্তু এই পথে না হেঁটে ব্যাটিংয়ে নামে টাইগাররা। টপ অর্ডার যথারীতি ব্যর্থতা ধরে রাখলেও দলকে সামলে নিয়েছেন মিডলঅর্ডার। অধিনায়ক রিয়াদ ৮ বছর পর দেখা পেয়েছেন টেস্ট সেঞ্চুরির। ৬ উইকেটে ২২৪ রান তুলে ইনিংস ডিক্লোয়ার করে বাংলাদেশ দল। জবাবে ব্যাট করতে নেমে ২২৪ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে।

ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন মুশফিকুর রহিম এবং সিরিজ সেরা তাইজুল ইসলাম।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ও দ্বিতীয় ইনিংস: ৫২২/৭ এবং ২২৪/৬ (ডিক্লোয়ার)।
মুশফিকুর রহিম অপ. ২১৯, মুমিনুল হক ১৬১ এবং মাহমুদুল্লাহ রিয়াদ অপ. ১০১।
জারভিস ৭১/৫ এবং জারভিস ২৭/২।
জিম্বাবুয়ে প্রথম ও দ্বিতীয় ইনিংস: ৩০৪ ও ২২৪।
টেইলর ১১০ এবং অপরাজিত ১০৬
তাইজুল ১০৭/৫ এবং মিরাজ ৩৮/৫।

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ