ঢাকা মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮, ৮ কার্তিক ১৪২৫
Sharp AC

কেঁদেছেন তামিমের মা


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০১৮, ১১:০৮ এএম
কেঁদেছেন তামিমের মা
Sharp AC

শনিবার (১৫ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে যেখানে বাংলাদেশের দলীয় স্কোর ১৫০’র ঘরে আটকে যাওয়ার কথা, সেখানে মুশফিকের একার চেষ্টায় ২৬১ রান তুলে বাংলাদেশ।

মুশফিকের ক্যারিয়ার সেরা ১৪৪ রান, তামিমের আত্মত্যাগের ফসল শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের বড় জয়। এদিন পাঁজরের ব্যথা নিয়ে মুশফিক যেভাবে বুক চেতিয়ে লড়েছেন তার বর্ণনা লিখে বুঝানোর মতো না। ম্যাচটিতে তামিমের ডেটিকেশনও ছিল চোখে পড়ার মতো। ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে লঙ্কান পেসার সুরাঙ্গা লাকমলের বাউন্সারকে পুল করতে গিয়ে হাত ভেঙে মাঠ ছাড়েন দেশসেরা এই ওপেনার। কিন্তু শেষের দিকে হুট করে আবারো মাঠ নেমে পড়েন। মূলত সেঞ্চুরিয়ান মুশফিককে সঙ্গ দিতেই ক্রিজে নামেন তিনি। তার সহযোগিতায় দলের স্কোরকার্ডে যোগ হয় আরো ৩২ রান। 

সেদিন তামিমের এমন কাণ্ডে মুহুর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় উঠে। তার শহর (চট্টগ্রাম) তথা গোটা দেশের মানুষ ‘থ’ বনে যান। প্রশংসা করেন আত্মত্যাগের জন্য। গর্বিত হোন তার মা। যদিও অবাক হয়েছেন ছেলের এমন ডেটিকেশনে। এমনকি ওই মুহুর্তে (ম্যাচ চলাকালীন) চোখের পানি ধরে রাখতে পারেননি তিনি। কারণ একটু এদিক-সেদিক হলেই বড় বিপদে পড়তো তার নাড়ি ছেড়া ধন।  

দেশসেরা ওপেনারের এমন দেশপ্রেমে প্রশংসা করেছেন স্বয়ং অধিনায়ক মাশরাফি। বলেছেন 'তামিমকে সারাজীবন মানুষ মনে রাখবে। আর ব্যাট করার সিদ্ধান্তটা সে নিজেই নিয়েছে।’

বুঝা গেল তামিম নিজের ইচ্ছাতেই মাঠে নেমেছেন। কিন্তু কথা হলো, সেদিন তামিমের বাঁ হাতের গ্লাভস কে কেটে দিয়েছেন? প্রাথমিকভাবে এ নিয়ে কোন কথা না উঠলেও  দুইদিন বাদে জানা গেল, তামিমের অনুরোধে ক্যাপ্টেন (মাশরাফি) নিজেই তার গ্লাভস কেটে দেন। আর তা নিয়েই খেলতে নামেন দেশসেরা ওপেনার।

প্রসঙ্গত, সেদিন মোস্তাফিজের সঙ্গে মুশফিকের মাঠ না ছাড়ার দৃশ্যে দুবাই স্টেডিয়ামের ২৩ হাজার দর্শকের (ধারণ ক্ষমতা ২৫ হাজার) মতো অবাক বনে যান কমেন্ট্রি বক্সের ধারাভাষ্যকারও। তারা ভালো করেই জানতেন তামিম ইনজুরিতে। তাই মোস্তাফিজের আউট হওয়ার পর বাংলাদেশের আর কোন ব্যাটসম্যান হাতে নেই। কিন্তু ২/৩ মিনিট পরই তাদের ভুল ভাঙে। কারণ তামিম যে এক হাতে ব্যান্ডেজ বেঁধে মাঠে নেমে পড়েন!

তখনই ক্রিকইনফোর লাইভ ধারাভাষ্যে লেখা হলো, ‘ও মাই গড। এটা অবিশ্বাস্য এক দৃশ্য। তামিম ইকবাল ১১ নাম্বার ব্যাটসম্যান হিসেবে মাঠে নেমে হাঁটছেন। তাও মাত্র এক হাত দিয়ে? অসাধারণ দৃশ্য। তামিম ইকবালের পক্ষ থেকে অবিস্মরনীয় এক সাহসীকতার কাজ।’

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
চট্টগ্রামে একই ‘ভয়’ দুই দলের

চট্টগ্রামে একই ‘ভয়’ দুই দলের

তাহলে কি বিশ্বকাপ খেলবেন না ধোনি?

তাহলে কি বিশ্বকাপ খেলবেন না ধোনি?

রাব্বির শুরুটা শূণ্য দিয়েই হয়

রাব্বির শুরুটা শূণ্য দিয়েই হয়

আমিরাতে টি-টেন লিগে এক ঝাঁক ভারতীয়

আমিরাতে টি-টেন লিগে এক ঝাঁক ভারতীয়

ডিকওয়ালার ৫ রানের আক্ষেপ

ডিকওয়ালার ৫ রানের আক্ষেপ

ঘুম ভেঙেছে শ্রীলঙ্কার

ঘুম ভেঙেছে শ্রীলঙ্কার

Best Electronics AC mela