ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আম্পায়ারকে ‘চোর’ বললেন সেরেনা


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৮, ০৩:০২ পিএম আপডেট: সেপ্টেম্বর ৯, ২০১৮, ০৯:০২ এএম
আম্পায়ারকে ‘চোর’ বললেন সেরেনা

ইউ এস ওপেনে জাপানের নাওমি ওসাকার কাছে হার নিশ্চিতের পর নেটের কাছে গিয়ে তার সঙ্গে আন্তরিকভাবেই হাত মেলান ২৩ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী সেরেনা উইলিয়ামস। কিন্তু চেয়ার আম্পায়ার কার্লোস রামোসের সঙ্গে হাত মেলাননি। তার সঙ্গে মার্কিন কৃঞ্চকলির হাত মেলানোর প্রশ্নই ওঠে না!  কিন্তু  ম্যাচ শেষে আম্পায়ারের সঙ্গে করমর্দন করা তো খেলার স্পিরিটের অংশ। কিন্তু কেন সেরেনা তা করলেন না।

সেরেনা ও নাওমি

ম্যাচ চলাকালে চেয়ার আম্পায়ার কার্লোস রামোসের সিদ্ধান্তের প্রতিবাদ করে সেরেনা বেশ কয়েকবার ক্ষোভে ফেটে পড়েন কোর্টের মধ্যেই। কোর্টেই জড়িয়েছেন বাগ্‌বিতণ্ডায়। রাগে র‍্যাকেট ছুড়ে মেরেছেন। বিরতির পর ঢুকতে চাননি কোর্টেও। হস্তক্ষেপ চেয়েছিলেন টুর্নামেন্ট রেফারির। কিন্তু তা আর হয়নি। শেষ পর্যন্ত সেরেনা কোর্টে ফিরলেও লড়াইয়ে কি মনোযোগ ছিল?

থাকলে লড়াইয়ে আরেকটু প্রতিদ্বন্দ্বিতার আঁচ থাকত। ওপেন যুগে সর্বোচ্চসংখ্যক গ্র্যান্ড স্লামজয়ী সেরেনা ইউএস ওপেনের ফাইনালে উঠে নিশ্চয়ই অন্য কিছুতে বুঁদ থেকে শিরোপা জয়ের সুযোগ হাতছাড়া করবেন না? তার প্রতিপক্ষও ছিল তুলনামূলক দুর্বল। কিন্তু সেই ওসাকার কাছেই হারল সেরেনা।

সব মিলিয়ে বিতর্কের মধ্যেই শেষ হল মেয়েদের যুক্তরাষ্ট্র ওপেন। কেরিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন জাপানের নাওমি ওসাকা। ম্যাচের ফল ৬-২, ৬-৪। প্রথম বার কোনও জাপানি হিসেবে ইউএস ওপেন জিতে ইতিহাসে ঢুকে পড়লেন তিনি। একই সঙ্গে মা হওয়ার পর গ্র্যান্ড স্লাম জয়ের স্বপ্ন ফের অধরাই থেকে গেল সেরেনার।

তবে ম্যাচ শেষে গ্র্যান্ড স্লাম জেতা কুড়ি বছর বয়সী ওসাকা তার আদর্শ সেরেনাকে হারিয়ে অবাকই হয়েছেন! আনন্দের আতিশয্যে কেঁদে ফেলা ওসাকাও কিন্তু ম্যাচের পরিস্থিতি ভুলে যাননি। বলেছেন, ‘ম্যাচটা এভাবে শেষ হওয়ায় খারাপ লাগছে।’ ওসাকার খারাপ লাগার কারণও সেই একই—সেরেনা বনাম রামোস বিতর্ক।

তবে কেন এই বিতর্ক? দ্বিতীয় সেটের দ্বিতীয় গেমে সেরেনার বিরুদ্ধে অভিযোগ ওঠে, তার কোচ প্যাট্রিক মৌরাতগ্লু তাকে ইশারায় পরামর্শ দিয়েছেন। চেয়ার আম্পায়ার কার্লোস র‌্যামোস তাকে ডেকে সতর্ক করেন। ইশারার কথা শিকার করেছেন সেরেনার কোচ। 

কিন্তু সেরেনা তার তীব্র প্রতিবাদ করেন। চেয়ার আম্পায়ারের কাছে গিয়ে বলেন, ‘জেতার জন্য আমি কখনও প্রতারণার আশ্রয় নিই না। তার চেয়ে হেরে যাওয়াই আমার কাছে শ্রেয়।’ 

ব্যাট ছুড়ে মারলেন সেরেনা

এরপর দ্বিতীয় সেটে ৩-২ ব্যবধানে পিছিয়ে থাকতে রাগে র‍্যাকেট ছুড়ে মারায় সেরেনার পয়েন্ট কাটেন রামোস। এতে ভীষণ খেপে গিয়ে রামোসের সামনে গিয়ে প্রতিবাদ জানান সেরেনা। আর্থার অ্যাশ স্টেডিয়ামে গ্যালারির দর্শকেরাও তখন সেরেনার পক্ষ নিয়ে দুয়ো দিয়েছেন রামোসকে।

এরপর বিরতির সময় ওসাকা যখন ৪-৩ ব্যবধানে এগিয়ে সেরেনা গিয়ে পর্তুগিজ এই আম্পায়ারকে বলেছেন, ‘তুমি মিথ্যেবাদী। জীবনে বেঁচে থাকতে আর কখনো আমার ম্যাচে আম্পায়ারিং করতে পারবে না।’ 

এতে আবারও আচরণবিধি ভঙ্গের অভিযোগে পরের গেমে আবারও সেরেনার পয়েন্ট কর্তন করেন রামোস। একপর্যায়ে কোর্টেও ঢুকতেও আপত্তি জানিয়েছিলেন সেরেনা। কিন্তু শেষ পর্যন্ত কোর্টে ফিরে ওসাকার কাছে হার মানলেও রামোসের কাছে মানেননি। রামোসের বিপক্ষে অভিযোগ তুলে সেরেনার তোপ, ‘সে ছেলেদের কাছ থেকে কখনো ম্যাচ কেড়ে নিতে পারে না, কারণ ওরা তাকে “চোর” বলে।’
 

গোনিউজ২৪/এএস

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ