ঢাকা রবিবার, ১৯ আগস্ট, ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫
Beta Version
Sharp AC

কেন আমাকে গোনায় ধরে না?


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: আগস্ট ৯, ২০১৮, ০৯:৫১ পিএম
কেন আমাকে গোনায় ধরে না?
Sharp AC

বিতর্কিতভাবে তিনি সর্বকালের সেরা ফুটবলার। তার মতো পায়ের ম্যাজিক খুব কম ফুটবলারই দেখাতে পেরেছে। তার ফুটবল প্রতিভা এবং কৌশল নিয়ে কারো কোন প্রশ্ন নেই। তবু কেন তিনি আর্জেন্টিনার কোচ নয়? প্রশ্নটা সয়ং ফুটবল কিংবদন্তির।আর্জেন্টিনা রাশিয়া বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর বিনা পারিশ্রমিকে মেসিদের কোচ হওয়ার আগ্রহ প্রকাশ করেন ম্যারাডোনা।কিন্তু তবু ফেডারেশন তার ডাকে সারা দিলো না। কোচ সাম্পাওলি বরখাস্ত হয়েছেন। নতুন একজন গুনি কোচের সন্ধানে আর্জেন্টিনা। আপাতত আন্তবর্তীকালীন কোচ হিসেবে লিওনেল স্কোলনিকে নিয়োগ দিয়েছে এএফএ। 

আর্জেন্টিনার সম্ভাব্য কোচের তালেকায় উচ্চারিত হচ্ছে অনেকের নাম, সেখানে কেন ম্যারাডোনার নাম নেই? প্রশ্নটা ফুটবল ঈশ্বরের। দেশটি সর্বশেষ বিশ্বকাপ জিতেছে তার হাত ধরে। এমন একজন ফুটবল কিংবদন্তি আর্জেন্টিনা মিডিয়া কেন গোনায় ধরে না?

এ নিয়ে ম্যারাডোনা ক্ষোভ উগরে দিয়েছেন সামাজিক মাধ্যমে। দীর্ঘ এক পোস্টে লিখেছেন, ‘জাতীয় দলের প্রতি পূর্ণ সম্মান রেখে বলছি, কিছু সাংবাদিক যে আমাকে আর্জেন্টিনার সম্ভাব্য কোচের মধ্যে রাখে না, এতে আমি খুব বিরক্ত হই। শাভো ফাকসের (আর্জেন্টিনার স্বনামধন্য ক্রীড়া সাংবাদিক) কথাই ধরুন। উনি তো কখনোই আমার নাম সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রাখলেন না। আমি ওনার সাংবাদিকতা ক্যারিয়ারের শুরু থেকে জানি। তখনো আমি খেলেছিলাম। আর এখন তো মনে হয়, উনি আমাকে চেনেনই না!’

আর্জেন্টিনা সংবাদমাধ্যম ৫৭ বছর বয়সী ম্যারাডোনাকে আসলেই আর কোচ হিসেবে চায় না। এর আগে ২০১০ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে দলকে নিয়ে গেছেন টেনেটুনে। আর কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে আর্জেন্টিনা হজম করেছে ৪ গোল! অথচ সেটাই ছিল লিওনেল মেসির সেরা সুযোগ। মেসি তখন ক্যারিয়ারের সবচেয়ে সেরা সময় কাটাচ্ছিলেন। আর্জেন্টিনা অবশ্য বিশ্বকাপে ভালোই খেলছিল। গ্রুপ পর্বে সর্বোচ্চ ৭ গোল করেছিল। দ্বিতীয় রাউন্ডে মেক্সিকোকে দিয়েছিল ৩ গোল। কিন্তু শক্ত প্রতিপক্ষ পড়তেই জার্মানির সামনে স্রেফ উড়ে গেল ম্যারাডোনার দল।

সেবার ম্যারাডোনা ব্যর্থতার দায় নিয়ে নিজেই জাতীয় দলের পদ থেকে সরে যান। ম্যারাডোনার স্কোয়াড নির্বাচন, হুয়ান রোমান রিকেলমেকে বিশ্বকাপ দলে নিতে না-পারা, বিশ্বকাপের মধ্যেই ম্যানেজার কার্লোস বিলার্দোর সঙ্গে বিবাদ...এসব উঠে এসেছিল আলোচনায়। তবে ম্যারাডোনার প্রশ্ন, একবার ব্যর্থ হওয়ার পরও তো আরও অনেক কোচকে নিয়ে আলোচনা হচ্ছে। সরাসরি নাম না বললেও হোসে পেকারম্যানের দিকে সম্ভবত ইঙ্গিত করেছেন তিনি। পেকারম্যান ২০০৬ বিশ্বকাপে আর্জেন্টিনার সাম্প্রতিকতম সবচেয়ে ভালো ও ভারসাম্যপূর্ণ দল নিয়ে সেই জার্মানির কাছেই কোয়ার্টার ফাইনালে হেরেছিলেন।

পেকারম্যানকে নিয়ে ভাবতে পারলে ম্যারাডোনা কেন নয়? এটাই তার প্রশ্ন, ‘আর্জেন্টিনার সংবাদমাধ্যম আরও অনেক সাবেক কোচের কথা তো বলে। কিন্তু কখনো আমার নাম নিল না। এটা আমাকে পোড়ায়। অবশ্য আর্জেন্টিনার ক্রীড়া সাংবাদিকতা সব সময়ই এমন ছিল।’

গোনিউজ২৪/টিআই

খেলা বিভাগের আরো খবর
২২ রান যোগ করেই শেষ ভারত

২২ রান যোগ করেই শেষ ভারত

এবার ক্রিকেটে নতুন ভূমিকায় সানি লিওন

এবার ক্রিকেটে নতুন ভূমিকায় সানি লিওন

ইতিহাস গড়তে হলে আজ জিততেই হবে বাংলাদেশকে

ইতিহাস গড়তে হলে আজ জিততেই হবে বাংলাদেশকে

পান্থের ব্যাটিংয়ে মুগ্ধ হয়ে যা বললেন সৌরভ

পান্থের ব্যাটিংয়ে মুগ্ধ হয়ে যা বললেন সৌরভ

সফল সফর মেষে দেশে ফিরছে বাংলাদেশ ‘এ’ দল 

সফল সফর মেষে দেশে ফিরছে বাংলাদেশ ‘এ’ দল 

এশিয়ান গেমসে ২৬ জনে ২৪তম বাংলাদেশের খাদিজা

এশিয়ান গেমসে ২৬ জনে ২৪তম বাংলাদেশের খাদিজা

Best Electronics AC mela