ঢাকা বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
Sharp AC

ইংলিশদের গুরুর গুরু বাংলাদেশে


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ১১, ২০১৮, ০৭:৪৮ পিএম
ইংলিশদের গুরুর গুরু বাংলাদেশে
Sharp AC

ছাত্র যদি বিশ্বকাপের মঞ্চ আলোকিত করে, শিক্ষকের কেমন গর্ব হয়, সেটি বলে দিতে হয় না। ২৮ বছর পরে ইংল্যান্ডকে সেমিফাইনালে তুলেছেন গ্যারেথ সাউথগেট। ঢাকায় বসেও গর্বে বুকটা ভরে যাচ্ছে তার শিক্ষক স্টুয়ার্ট হলের। আজ ছাত্রের কৌশলই যে ইংল্যান্ডকে নিয়ে যেতে পারে বিশ্বকাপের ফাইনালে। তার ছাত্রই তো পূরণ করতে পারে ইংল্যান্ডের ৫২ বছরের বিশ্বকাপ-স্বপ্ন।

১৯৯০ সালে শেষবারের মতো সেমিফাইনালে খেলেছিল ইংলিশরা। সেবার জার্মানির বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল তাদের। ২৮ বছর পরে আজ আবার ফাইনালে ওঠার লড়াইয়ে নামতে যাচ্ছে থ্রি লায়নসরা, প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। স্টুয়ার্টের বিশ্বাস, এবার তার দেশ ফাইনালে খেলবেই। তার এই আত্মবিশ্বাসের কারণ তার ছাত্র ইংলিশ কোচ সাউথগেট।

সাউথগেটের কোচিং ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ অধ্যায়টা শুরু স্টুয়ার্টের হাতে, ২০০৬ সালে। সেবার স্টুয়ার্টের অধীনে থেকেই ‘এ’ লাইসেন্স করেছিলেন বর্তমান ইংলিশ কোচ। সেই গল্পটা সাইফ স্পোর্টিং কোচের মুখ থেকেই শুনুন, ‘২০০৬ সালে সাউথগেট “এ” লাইসেন্স করে এফএর (ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন) অধীনে। ওদের ব্যাচটার দায়িত্বে ছিলাম আমি। আমার সঙ্গে অবশ্য আরও তিনজন ছিল।’

২০১৬ সালে সাউথগেট ইংল্যান্ডের দায়িত্ব নেওয়ার আগে অনেক বড় বড় নামই ইংল্যান্ডের কোচের দায়িত্ব সামলেছেন। দলে ছিল অনেক তারকা ফুটবলারও। কিন্তু ব্যর্থতার বৃত্তেই ঘুরপাক খেয়েছে ১৯৬৬ বিশ্বকাপ চ্যাম্পিয়নরা। অথচ তুলনামূলক কম তারকাসম্পন্ন একটি দল নিয়েই বাজিমাত করেছেন ৪৭ বছর বয়সী সাউথগেট।

দলটি শিরোপা জিতলেও যে অবাক হওয়ার কিছু নেই, সেটিই জানালেন তার শিক্ষক স্টুয়ার্ট। এর পেছনে তার ছাত্রকেই কৃতিত্ব দিচ্ছেন ৫৯ বছর বয়সী কোচ, ‘মানুষ হিসেবে সাউথ চমৎকার। তার ব্যক্তিত্ববোধই তাকে আলাদা করেছে। সে যখন ডাগআউটে দাঁড়ায়, খেলোয়াড়েরা কোচের সম্মানের কথা ভেবে হলেও নিজেদের সর্বোচ্চটা উজাড় করে দেয়। সে খেলোয়াড়দের কাছ থেকে এই ব্যাপারটা আদায় করে নিয়েছে।’-প্রথম আলো

গোনিউজ২৪/টিআই 

খেলা বিভাগের আরো খবর
বাংলাদেশের যে স্পিনারের কথা মনে পড়ে গেল টেলরের

বাংলাদেশের যে স্পিনারের কথা মনে পড়ে গেল টেলরের

পিএসএলে দল হারালেন আফ্রিদিও

পিএসএলে দল হারালেন আফ্রিদিও

পিএসএলে ১৫ বিদেশি ক্রিকেটারের মূল্য আকাশ ছোয়া

পিএসএলে ১৫ বিদেশি ক্রিকেটারের মূল্য আকাশ ছোয়া

সবাইকে চমক দিয়ে  পিএসএলে দল পেলেন জাকির

সবাইকে চমক দিয়ে পিএসএলে দল পেলেন জাকির

পিএসএলে দল হারালেন ‘ওরা চারজন’

পিএসএলে দল হারালেন ‘ওরা চারজন’

অবসরের ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার

অবসরের ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার

Best Electronics AC mela