ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৩২ দলের এক বিশ্বকাপ, জেনে নিন কোন গ্রুপে কে ফেভারিট


গো নিউজ২৪ | আরিফুর রাজু প্রকাশিত: মে ২৫, ২০১৮, ১২:৫৩ পিএম
৩২ দলের এক বিশ্বকাপ, জেনে নিন কোন গ্রুপে কে ফেভারিট

খেলা রাশিয়ায়। লড়াই ৩২ দলের। আর তা প্রত্যক্ষ-পরোক্ষভাবে উপলব্ধি করবে বিশ্বের ২১১টি দেশ। উত্তেজনার পারদে ঠাসা রাশিয়া বিশ্বকাপ নিয়ে ইতোমধ্যে শুরু হয়ে গেছে ক্ষণ গণনা। হিসেব বলছে, আর মাত্র ২০ দিন পরই শুরু হবে বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর।

বরাবরের মতো এবারো বিশ্বকাপ ফুটবল ঘিরে এশিয়া মহাদেশের মানুষদের মাঝে মাত্তাতিরিক্ত উম্মাদনা লক্ষ্য করা যাচ্ছে। অর্থাৎ প্রতিটি দলের সাপোর্টাররাই এগিয়ে রাখছেন তাদের প্রিয় দলকে। চায়ের কাপ কিংবা গল্পের আড্ডায় সব জায়গাতেই স্থান পাচ্ছেন মেসি-রোনালদো কিংবা উদীয়মান দেম্বেলে-পাবনের মতো খেলেয়াড়েরা। তবে আর যাই হোক, দেড়মাস ধরে চলা ৩২ দলের বিশ্বকাপ শেষ পর্যন্ত যাবে একদলের ঘরে। 

এবারের বিশ্বকাপকে ৩২ দলকে আটটি গ্রুপে ভাগ করা হয়েছে। যার প্রতিটি গ্রুপে রয়েছে চারটি দল। তাই জটিল মারপ্যাঁচের বাজারে কাদের হাতে বিশ্বকাপ উঠবে তা বলা না গেলেও পর্যালোচনা করা যায় গ্রুপ পর্বে কোন দলগুলো তুলনামূলকভাবে শক্তিশালী। সে ধারাবাহিকতায় গোনিউজ পাঠকদের জন্য আজকের আয়োজন গ্রুপ পর্ব বিশ্লেষণ।

গ্রুপ এ
গ্রুপ এ-তে রয়েছে স্বাগতিক রাশিয়া, লাতিন পরাশক্তি উরুগুয়ে, আফ্রিকার দেশ মিশর ও এশিয়ার সৌদি আরব৷ যার মধ্যে দু’বারের বিশ্বকাপজয়ী উরুগুয়ে ও বর্তমান উন্নয়নের পথে অগ্রগামী মিশরকে ফেভারিট মানা যায়।

এই গ্রুপে সব আলো কেড়ে নিতে পারেন সালাহ।

যদিও এদের মধ্যে সুয়ারেজ-কাভানির উরুগুয়েকেই ফেভারিট মানছেন সবাই৷ তবে সবার চক্ষু উল্টে দিতে পারেন লিভারপুল তারকা মোহামেদ সালাহ৷ সালাহ ছাড়াও হামিদ, রামাদান শোভির মতো তারকা রয়েছে দলটিতে। যারা কিনা মন প্রাণ উজাড় করে লড়তে প্রস্তুত দলের জন্য।

তার উপর ভর করে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবকে পেছনে ফেলে দ্বিতীয় রাউন্ডে মিশর যেতে পারবে বলে অনেকেরই মত৷

গ্রুপ বি

গ্রুপ বি এ রয়েছে পর্তুগাল-স্পেন-মরোক্কো ও ‘এশিয়ান সুপার ঈগল’ খ্যাত ইরান। আর এক্ষেত্রে অনায়াসে প্রথম রাউন্ড টপকাতে পারবে টিকিটাকা কৌশলে পারদর্শী স্পেন ও পর্তুগাল।

সেআরসেভেন হবে পর্তুগিজদের রাহবার।

এটি পর্তুগিজ তারকা রোনালদোর চতুর্থ বিশ্বকাপ। আন্দ্রে সিলভা ও  ব্রুনো ফার্নান্দেজের হাত ধরে স্পেনের সঙ্গে দ্বিতীয় রাউন্ডের সারথী হবে ১৯৬৬ সালে প্রথম বিশ্বকাপ খেলা পর্তুগিজ। হয়তো এবার সিআর সেভেনের হাত ধরে ইউসেবি’র সেই না পাওয়ার কষ্টটা পূরণ করতে পারবেন তিনি। আর এটা অনেকেরই চাওয়া।  

গ্রুপ সি
ফ্রান্স, ডেনমার্ক, পেরু ও অস্ট্রেলিয়া নিয়ে গঠিত হযেছে গ্রুপ সি৷ এই গ্রুপটিতে হট ফেভারিট হিসেবে মানা যায় ফ্রান্সকে। গ্রিজম্যান, কিলিয়ান এমবাপে ও উসমানে দেম্বেলে মতো তারকা খচিত আক্রমণভাগ নিয়ে মাঠে নামবে একবারের বিশ্বকাপ জয়ী ফ্রান্স। শুধু তাই নয়, মধ্যমাঠের রাজা পগবা, ডিফেন্ডার হার্নান্দেজ বেঞ্জামিনদের নিয়ে বিশ্বকাপ জয়ের লক্ষ্যে দল গড়েছে ফ্রান্স।

নায়ক বনে যেতে পারেন দেম্বেলে।

এছাড়া গত বিশ্বকাপে গ্রুপ পর্বে স্পেন, হল্যান্ড ও চিলির মাঝখানে চ্যাপ্টা হওয়া সকারুদের জন্য এবার দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করার সুযোগ আছে৷ ডেনমার্কেও আছেন কয়েকজন প্রতিভাবান খেলোয়াড়৷ আর ১৯৮২ সালের পর এই প্রথম বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয়া পেরু না হয়ে ওঠে ডার্কহর্স৷ এটাই এখন চিন্তার।

গ্রুপ ডি

আসন্ন বিশ্বকাপ মহাযজ্ঞে ডি গ্রুপে রয়েছে আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া ও আইসল্যান্ড৷ মেসি-দিবালা-পাবন-আগুয়েরো-ডি মারিয়া কিংবা রোমেরো-মাশ্চেরানোদের নিয়ে গড়া আর্জেন্টিনা এবারের আসরে অন্যতম হট ফেভারিট। তারা যে গ্রুপ পর্ব সহজেই উৎরাতে পারবে তা সহজেই অনুমেয়। আগের চেয়ে এবার অনেকটা আত্মপ্রত্যয়ী ম্যারাডোনার শীর্ষরা। ৩২ বছরের খরা কাটাতে বদ্ধপরিকর দলটি।

মেসির হাতেই থাকবে মশাল।

দ্বিতীয় রাউন্ডের আর্জেন্টিনা। তাদের সঙ্গী কে? এক্ষেত্রে সবার আগে আসবে নাইজেরিয়ার নাম। যতই কঠিন মারপ্যাঁচ থাকুক না কেন ‘সুপার হর্স’রা ঠিকই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করবে। এদিকে ইতিহাসে প্রথমবার বিশ্বকাপে জায়গা করে নেয়া আইসল্যান্ডের ওপরও বাজি ধরা যায়৷ তারা কিছু একটা দেখাবে নিশ্চিত৷ অন্যদিকে, ক্রোয়েশিয়ার ব্যাপারে কিছুই বলা যাচ্ছে না।

গ্রুপ ই
পাঁচবারের চ্যম্পিয়ন দল ব্রাজিল। দলটির বরাবরের মতো এবারো শিরোপার অন্যতম দাবিদার। তবে সেই ২০০২ সালের পর আর শিরোপা ছুঁয়ে দেখা হয়নি তাদের৷ এবার সে সম্ভবনা কতদূর, তার ব্যাখ্যা বিশ্লেষণ চলছে৷ ই গ্রুপে আর যারা আছে, তাদের মধ্যে সুইজারল্যান্ডকে এগিয়ে রাখছেন অনেকেই৷ এছাড়া আছে সার্বিয়া ও কোস্টারিকা।

নেইমারের হাত ধরে কি ৬ষ্ঠ বারের মতো বিশ্বকাপ যাবে ব্রাজিলের ঘরে?

গ্রুপ এফ

এফ গ্রুপে রয়েছে জার্মানি, মাক্সিকো, সুইডেন ও কোরিয়া। বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি প্রথম দাপ অনায়াসে পার পাবেন ন্যুয়ার, ওজিল, মুলার  ও সামি খাদিরার মতো তারকা খচিত প্লেয়ারদের হাত ধরে। এর পর গ্রুপ পর্বের দ্বিতীয় দল হিসেবে জার্মানির সঙ্গে উত্তীর্ণ হতে পারে মেক্সিকো।

গ্রুপ জি

গ্রুপটিতে শক্তিশালী বেলজিয়ামের সঙ্গে রয়েছে ইংল্যান্ড৷ আর আছে পানামা ও তিউনিসিয়া৷ শেষ দুই বিশ্বকাপে গ্রুপ পর্বই পেরুতে পারেনি থ্রি লায়ন্সরা৷ তবে এবার সে সম্ভাবনা আছে তাদের সামনে৷ বেলজিয়ামও গ্রুপের ফেবারিট৷ তবে পানামা ও তিউনিসিয়া অঘটন ঘটাতে উদগ্রীব৷ দুই দলই ভালো খেলেছে বাছাই পর্বে৷

ওজিল-মুলারে পার পেতে পারে জার্মান।

গ্রুপ এইচ
এই গ্রুপে রয়েছে পোলেন্ড-সেনেগাল, কলম্বিয়া ও জাপান। এককথায় হাড্ডা-হাড্ডি লড়াই হবে এই গ্রুপে। এই গ্রুপ থেকে কোন দু’টি দল শেষ ষোল নিশ্চিত করবে, তা এখনই বলা যাচ্ছে না৷ মনে করা যেতে পারে, এটিই গ্রুপ অফ ডেথ৷

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ