ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

২০১৮ বিশ্বকাপ খেলা হবে না যে ২০ বিশ্বতারকার


গো নিউজ২৪ | আরিফুর রাজু প্রকাশিত: মে ২২, ২০১৮, ০৫:৩০ পিএম আপডেট: মে ২২, ২০১৮, ১২:৫৪ পিএম
২০১৮ বিশ্বকাপ খেলা হবে না যে ২০ বিশ্বতারকার

২০১৮ রাশিয়া বিশ্বকাপ। বিশ্ব ফুটবলারদের স্বপ্ন এবং ভালোবাসার উপলক্ষ্য। রাশিয়া ছুঁয়ে গোটা ২১১টি দেশে ছড়িয়ে পড়বে এর আনন্দ ও প্রতিটি মহেন্দ্রক্ষণ। প্রতিবারের ন্যায় ২১তম বিশ্বকাপেও অংশ নিবে বিশ্বের নামি-দামি তারকা ফুটবলারেরা। তবে ক্লাব ফুটবলের হিরো কিংবা আন্তর্জাতিক মানের অনেক প্লেয়ারকেই এবারের বিশ্বকাপে দেখা যাবে না।

বিশ্বকাপ বাছাই পর্বে দলের ব্যর্থতা, ইনজুরির কারণে রাশিয়া বিশ্বকাপে খেলা হবে না বুফন-আলভেজ কিংবা সানচেজের মতো অনেক বিশ্ব তারকাদের। গোনিউজ পাঠকদের জন্য রয়েছে ঠিক তেমনই কয়েকজন খেলোয়াড় সম্পর্কে, যারা কিনা দল কিংবা ইনজুরির কারণে মিস করবেন এবারের বিশ্বকাপ। 

জিয়ানলুইজি বুফন

গোলবারের অতন্দ্র প্রহরীকে দেখা যাবে না রাশিয়া বিশ্বকাপে।

বিশ্বকাপ বাছাই পর্বে সুইডেনের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইতালি। সেই সঙ্গে ‘স্বপ্নভঙ্গ’ হয় গোলবারের অতন্দ্র প্রহরী জিয়ানলুইজি বুফনের। ৩৯ বছর বয়সী বুফনের এটাই ছিল শেষ বিশ্বকাপ। বয়স এবং পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় নিজেই ঘোষণা দিয়েছিলেন অবসরে যাওয়ার কথা। 

যদিও সুইডেনের বিপক্ষে হারের পরই আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নেন বুফন। এর পরবর্তীতে রোববার (২০ মে) সিরি ‘আ’তে নিজেদের মাঠে ভেরোনার বিপক্ষে ম্যাচ দিয়ে ‘তুরিনের ওল্ড লেডি’দের সঙ্গে দীর্ঘ ১৭ বছরের সম্পর্ক ছিন্ন করে ক্লাব ফুটবলও ছাড়েন  তিনি। অর্থাৎ আর হয়তো বিশ্ব ফুটবলে দ্যুতি ছড়াবেন না ভালোবাসার বুফন।

দানি আলভেজ

ইনজুরিতে বিশ্বকাপ স্বপ্ন শেষ আলভেজের।


রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের যাত্রাটা সোনায় মোড়ানো ছিল ব্রাজিলের। লাতিন আমেরিকার মধ্যে সবার আগে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে পেলের উত্তরসূরীরা। অথচ স্বপ্নের বিশ্বকাপটাতেই খেলা হবে না দলের গুরুত্বপূর্ণ ডিফেন্ডার দানি আলভেসের।

পিএসজির হয়ে ফ্রেঞ্চ লিগের ফাইনাল খেলার সময় হাঁটুর ইনজুরিতে পড়েন ৩৫ বছর বয়সী আলভেস। পরবর্তীতে ডাক্তার সাফ জানিয়ে দেন, তিনমাসেরও বেশি সময় মাঠের বাইরে থাকতে হবে পিএসজি কাম ব্রাজিল তারকাকে। 

গ্যারেথ বেল

ওয়েলসের বিদায়ে বেলের কান্না।

বিশ্বকাপের প্লে-অফ খেলতে হলে ন্যুনতম ড্র করতে হবে আইসল্যান্ডের সঙ্গে। ঠিক এমন সমীকরণে কার্ডিফে ঘরের মাঠে খেলতে নেমেছিল ওয়েলস। কিন্তু দুঃখের ব্যাপার হলো, সেরা তারকা বেলহীন ম্যাচটি ১-০ ব্যবধানে হেরে বিশ্বকাপ আসর থেকে ছিটকে পড়ে তারা। সেই সুবাধে প্রথমবারের মতো বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে আইসল্যান্ড।

২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপে ওয়েলসকে সেমিফাইনালে তুলতে সাহায্য করেন গ্যারেথ বেল। এছাড়া রিয়াল মাদ্রিদ তারকা ইউরোতে দুর্দান্ত খেললেও বিশ্বকাপ বাছাইপর্ব টপকাতে পারেননি। যার কারণে রাশিয়া বিশ্বকাপে খেলা হবে না গ্যারেথ বেলের।

বিশ্বকাপ বাছাই পর্বে আইসল্যান্ডের বিপক্ষে হারের দিন ম্যাচ শেষে নিজেদেরই দুষলেন ওয়েলস কোচ ক্রিস কোলম্যান। বলেছিলেন, ‘একটুর জন্য হেরে গেলাম। আক্রমণভাগে আমাদের খেলোয়াড়েরা যথেষ্ট সৃষ্টিশীল ছিল না।’ মধ্যমাঠে বেলের শূন্যতা পূরণ করতে না পারার মূল্য দিতে হয়েছে ওয়েলসকে।

আলেক্সিস সানচেজ

দেখা যাবে না তারকা সানচেজকেও।

চিলি বিশ্বকাপ থেকে বাদ। বিষয়টি ভাবতেও কেমন জানি গা শিরশির করে ওঠে। তবে বাস্তব সত্য হলো, ইতালি-ওয়েলসের মতো হৃদয় খান খান হয়েছে চিলির।  যার কারণে বিশ্বের অন্যতম তারকা ফুটবলার সানচেজকে রাশিয়া বিশ্বকাপে থাকতে হবে দর্শক হয়ে।

দক্ষিণ আমেরিকায় বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের কাছে হারের পর পেরু কলম্বিয়ার সাথে শেষ মিনিটে ড্রতে স্বপ্নভঙ্গ হয় চিলির।

মারিও গোটশে

গত বিশ্বকাপের নায়ক এই বিশ্বকাপে নেই।

২০১৪ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক মারিও গোটশে। সেদিন বদলি খেলোয়াড় হিসেবে নেমে আর্জেন্টিনা তথা গোটা বিশ্বের মেসি ভক্তদের কাঁদিয়েছেন গোটশে। অথচ তাকেই কিনা স্কোয়াডের বাইরে রাখলেন জার্মান কোচ।

মূলত বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে বাজে মৌসুম কাটানোয় কোচ জোয়াকিম লোর ২৭ সদস্যের দলে জায়গা পাননি গোটশে।

লিওনার্দো বোনুচ্চি

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। অথচ আগামী রাশিয়া বিশ্বকাপে যদি শক্তিশালী দলটি সুযোগই না পায় তাহলে কেমন হবে? এমন শঙ্কায় ছিল জামপিয়েরে ভেনচুরার দল। তবে শেষ পর্যন্ত তাই সত্য হল। বুফনের মতো ইতালির হারে বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যায় বোনুচ্চির। 

দেশের প্রতি দায়বদ্ধতা এবং দলের প্রয়োজনে ইতালিয়ান ডিফেন্ডার বিশ্বকাপ বাছাইপর্বে সুইডেনের বিপক্ষে তার ভাঙা নাক নিয়েই খেলেন। কিন্তু তার সেই চেষ্টা সফল হয়নি।

আরিয়েন রোবেন

সেরাদের সেরা রোবেন এবার থাকবেন দর্শক হয়ে।


সতীর্থের পাস থেকে পাওয়া বল নিয়ে ঘোড়ার গতিতে ছুটছেন ন্যাড়া মাথার এক ফুটবলার। প্রতিপক্ষের শক্ত ট্যাকলেও কোনভাবে আটকানো যাচ্ছে না তাকে। রোবেনের এমন দৃষ্টিনন্দন খেলার কারণে ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে চমক দেখায় নেদারল্যান্ড। এমনকী দুটি বিশ্বকাপেই টুর্নামেন্টের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন তিনি। এছাড়াও ২০১০ বিশ্বকাপে রানার্সআপ, ২০১৪ বিশ্বকাপে উঠেছিল সেমিফাইনালে। 

কিন্তু নিয়তির কি নির্মম পরিহাস, প্রতিপক্ষের রক্ষণভাগকে ছিন্ন-ভিন্ন করা রোবেনের সেই কারিকুরি দেখা যাবে না ২০১৮ রাশিয়া বিশ্বকাপে! দেখা যাবে কমলা জার্সিধারীদের টোটাল ফুটবলের মোহনীয় জাদু!

ভার্জিল

নেদারল্যান্ড ডিফেন্ডার ভার্জিল চমক দেখবে না বিশ্ব।


বিশ্বকাপ বাছাই পর্ব থেকে বাদ পড়ায় রাশিয়া ফুটবল মহাযজ্ঞে থাকা হবে না নেদারল্যান্ডের তারকা ডিফেন্ডার ভার্জিলের। শুধু দেশের নয় বরং ইউরোপের সবচেয়ে দামি ডিফেন্ডার হিসেবে সাউদাম্পটন থেকে লিভারপুলে যোগ দেন এই ডাচ তারকা। ইয়ুর্গেন ক্লপ তাকে দলে টানতে খরচ করে ৭৫ মিলিয়ন পাউন্ড। লিভারপুলের হয়ে দারুণ ফর্মে থাকলেও, সেই ফর্ম তিনি দেখাতে পারবেন না রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে।

ক্রিশ্চিয়ান পুলিসিক:

মাত্র ১৯ বছর বয়সেই তিনি বরুশিয়া ডর্টমুন্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র জাতীয় দলের প্রধান খেলোয়াড়দের একজন। তবে ত্রিনিদাদের কাছে হেরে বিশ্বকাপের মঞ্চে নিজেকে প্রমাণের সুযোগ এবার মিস করলেন পুলিসিক।

ডেভিড আলাবা
অস্ট্রিয়ান ফুটবলার ডেভিড আলাবা বায়ার্ন মিউনিখের হয়ে ৬টি বুন্দেসলিগা এবং ১টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয় করেন। কিন্তু এই লেফটব্যাক জাতীয় দলের খুব বেশি দ্যুতি ছড়াতে পারেননি।

দেশের হয়ে বড় টুর্নামেন্টের শুধুমাত্র ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপ খেলেছেন। তার দেশ অস্ট্রিয়া রাশিয়া বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে পারেনি ফলে তিনিও থাকবেন বিশ্বকাপের দর্শক হিসেবে।

আর্তুরো ভিদাল

দুঃখ ভিদালের।


ইতালির মতো দুর্ঘটনার শিকার হয়েছে দক্ষিণ আমেরিকার শক্তিশালী দল চিলি। চিলি গেল দুই বিশ্বকাপ খেললেও এবার কোয়ালিফায়ারও উর্ত্তীণ হতে পারেনি।

আন্তোনিও ভ্যালেন্সিয়া

কপাল পুড়ল ম্যানচেস্টার তারকারও।


ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ধারাবাহিকভাবে ভালো খেলছেন আন্তোনিও ভ্যালেন্সিয়া। গত মৌসুমে ওল্ড ট্রাফোর্ডে ‘প্লেয়ার অব দ্য ইয়ার‘ এর পুরস্কারও পেয়েছেন এই রাইট ব্যাক।

কিন্তু তিনি তার নিজ দেশ ইকুয়েডরকে খুব বেশি অনুপ্রাণিত করতে পারেননি ফলে ইউরোপিয়ান ফুটবলের এই তারকার রাশিয়া বিশ্বকাপ খেলা হচ্ছে না।

এডেন জেকো


বসনিয়া-হার্জেগোভিনার হয়ে ২০১৪ সালে ব্রাজির বিশ্বকাপে খেলেছিলেন রোমার তারকা ফুটবলার এডেন জেকো। কিন্তু এবার বসনিয়ান এই ফুটবলার বিশ্বকাপ খেলার স্বাদ পাচ্ছেন না।

বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বিদায় নেয়া উল্লেখ্যযোগ্য অন্য তারকাদের মধ্যে রয়েছেন, গ্যাবনের পিয়েরে এমেরিক উবামেয়াং (বুরুশিয়া ডর্টমুন্ড), স্লোভাকিয়ার মারেক হামসিক (নাপোলি), আলজেরিয়ার রিয়াদ মাহরেজ (লিচেস্টার সিটি), স্লোভেনিয়ার জ্যান ওবলাক (অ্যাতলেতিকো মাদ্রিদ গোলরক্ষক), সেনেগালের সাদিও মানে (লিভারপুল) ও তুরস্কের আরদা তুরান (বার্সেলোনা)।

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ