ঢাকা বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি, ২০১৯, ৩ মাঘ ১৪২৫

ঐতিহাসিক টেস্টে অভিষিক্তদের দাপট


গো নিউজ২৪ | তারিকুল প্রকাশিত: মে ১৬, ২০১৮, ১০:০১ এএম
ঐতিহাসিক টেস্টে অভিষিক্তদের দাপট

আয়াল্যান্ডের ইতিহাসের প্রথম টেস্টটি বিভিন্ন কারণেই বহু দিন মনে রাখবে ক্রিকেট দুনিয়া। ইতিহাসের প্রথম দল হিসেবে আইরিশরা তাদের প্রথম টেস্টের প্রথম দিনে বৃষ্টি বাঁধায় মাঠে নামতে পারেনি। এমনকি টস পর্যন্ত হয়নি। আইরিশদের অভিষেক টেস্টে অভিষেক হয়েছে দুই পাকিস্তানি ক্রিকেটারের। 

সাদা পোশাকে আইরিশদের যাত্রাটা হয়েছে দূর্দান্ত।প্রথম ইনিংসে বল হাতে আইরিশ পেসারদের তোপে কোনঠাসা পাকিস্তানি ব্যাটিং অর্ডার। ১৫৯ রানে ৬ উইকেট হারানো পাকিস্তানের ত্রানকর্তা হিসেবে হাজির অভিষিক্ত ফাহিম আশরাফ ও মাত্র ১ ম্যাচ খেলা সাদাব খান। এই দুজনের জটি থেকে আসে ১১৭ রান। ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি করে ফিরেন সাদাব। তবে অভিষেক ম্যাচে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ৮৩ রানে থম্পসনের শিকার হন ফাহিম। দেশটির ৭০ বছরের টেস্ট ইতিহাসে অভিষেক ম্যাচে ফাহিমের ইনিংসটি সর্বোচ্চ। ফাহিম-সাদাবের ব্যাটে ৩১০ রান করে ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

নিজেদের টেস্ট যুগের প্রথম ইনিংসে পাকিস্তানি পেসারদের তোপে মাত্র ১৬০ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। ফলোয়ানে পরে দ্বিতীয় ইনিংসে ঘুড়ে দাঁড়ায় দলটি। কেভিন জোসেফ ও’ ব্রায়েন ক্যারিয়ারের প্রথম টেস্টেই করেন সেঞ্চুরি। চার্লস ব্যানারম্যান, ডেভিড হাউটন ও বাংলাদেশি আমিনুল ইসলাম বুলবুলের পর দেশের প্রথম টেস্ট ম্যাচে সেঞ্চুরির করার রেকর্ড গড়েন এই আইরিশ  ক্রিকেটার।

ও’ ব্রায়েন ভাইয়েদর ছোট জনের ব্যাটে ভর করে ৩৩৯ রান করে আয়ারল্যান্ড। যার ফলে জয়ের জন্য পাকিস্তানের সামনে টার্গেট দাঁড়ায় ১৬০। 

১৬০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান ১৪ রানে ৩ উইকেট হারানোয় অনেকে আইরিশদের জয়ের সুবাসও পেয়েছিলেন। কিন্তু অভিষিক্ত ইমাম-উল হকের দৃঢ়তায় সুবাসটুকু আর থাকেনি। ডাবলিনে আইরিশদের অভিষেক টেস্ট ৫ উইকেটে জিতেছে পাকিস্তানই। দ্রুতই ফিরলেন আজহার আলী (২), হারিস সোহেল (৭) ও আসাদ শফিক (১)। অভিষেকেই কী জিতে যাবে আয়ারল্যান্ড ডাবলিনে তখন প্রশ্নটা উঠেই গিয়েছিল। কিন্তু প্রধান নির্বাচক ও সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হকের ভাতিজা ইমাম এক প্রান্ত ধরে রেখে দিগন্তে উঁকি দেওয়া স্বপ্নটা গুঁড়িয়ে দেন। বারবকে নিয়ে গড়েন ১২৬ রানের জুটি ৫৯ রান করে বাবর রান আউটে কাটা পরলেও অপরাজিত ৭৪ করে আইরিশদের অভিষেকে শেষের নায়ক ইমামই।

২২ বছর বয়সী ইমাম অভিষেক ওয়ানডেতে সেঞ্চুরি করেছিলেন। চলমান সফরে ইমামের অন্তর্ভক্তিকে অনেকে স্বজনপ্রীতি বললেও ব্যাট হাতে সমালোচকদের কড়া জবাব দেন ইমাম।

ইমাম, ফাহিম আশরাফ ও কেবিন ও’ ব্রাইন জয় ছাপিয়ে আইরিশদের অভিষেক টেস্টে নায়ক যে এই তিনি অভিষিক্ত। ঐতিহাসিক টেস্টে অভিষিক্তদের দাপট,  বিশ্ব ক্রিকেটকে নতুন কিছুরই আভাস দিচ্ছে। 

গোনিউজ২৪/টিআই  
 

খেলা বিভাগের আরো খবর
এতটাই কৃপণ তিনি?

এতটাই কৃপণ তিনি?

ডানহাতি ওয়ার্নারের ৩ বলে ১৪ রানের ব্যাটিং ঝড়

ডানহাতি ওয়ার্নারের ৩ বলে ১৪ রানের ব্যাটিং ঝড়

ধোনিকে নিয়ে বুমরাহর মেসেজ, ভাইরাল সোশ্যাল মিডিয়ায় 

ধোনিকে নিয়ে বুমরাহর মেসেজ, ভাইরাল সোশ্যাল মিডিয়ায় 

রোনালদো ম্যাজিকে জুভেন্টাসের ঘরে শিরোপা

রোনালদো ম্যাজিকে জুভেন্টাসের ঘরে শিরোপা

পাকিস্তানের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার স্কোয়াড ঘোষণা

পাকিস্তানের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার স্কোয়াড ঘোষণা

কোচকে ল্যাঙ মেরে বিপদে আর্জেন্টাইন ফুটবলার

কোচকে ল্যাঙ মেরে বিপদে আর্জেন্টাইন ফুটবলার