ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

আইপিএলে আলোচিত-সমালোচিত ৬ ঘটনা


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২০, ২০১৮, ১১:০৬ এএম
আইপিএলে আলোচিত-সমালোচিত ৬ ঘটনা

চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একাদশ আসর। আসরটিতে শুরু থেকেই নানা ঘটনা জন্ম দিচ্ছে। যার মধ্যে বেশ কিছু খুবই সেনসেটিভ মানুষের মুখে মুখে এবং বেশ কিছু পর্দার অন্তরালেই থেকে যাচ্ছে। বিশেষ করে বল টেম্পারিংয়ের ঘটনায় অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতি। তাদের বদলে সানরাইজার্স হায়দরাবাদ ও রাজস্থানে অধিনায়ক হিসেবে দুই ভারতীয় ক্রিকেটারের অভিষেক।  তার পর গত আসরের চেয়ে এবার ইনজুরির হিড়িকের ব্যাপারগুলো সবার মুখে মুখে।

এমন আরো বেশ কয়েকটি ঘটনা রয়েছে যা গো নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

মুম্বাই ইন্ডিয়ান্সের শুরুর ধাক্কা

আসরের শুরু থেকে প্রাণবন্ত থাকলেও পরতে পরতে ধাক্কা খেয়েছে মুম্বাই।

আইপিএল সিজন টেনে শিরোপা জয়ী দল মুম্বাই ইন্ডিয়ান্স। অথচ একাদশ আসরের শুরুতে টানা তিনটি ম্যাচে হারের মুখ দেখে দলটি। চমকপদ্য ব্যাপার হলো, প্রতিটি ম্যাচে শেষ ওভারে গিয়ে পরাজিত হয় তারা। আর এই বিষয়টি সবচেয়ে বেশি আলোচিত হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম, চায়ের আড্ডা কিংবা ক্রিকেট পাড়ায়। সবার যুক্তি ‘একটি ব্যালেন্সড দল কিভাবে এতটা ভেঙে পড়ে। তবে শেষ পর্যন্ত সেই আক্ষেপ ঘুচে চেন্নাইয়ের বিপেক্ষ।  নিজেদের চতুর্থ ম্যাচে ধোনিদের বিপক্ষে ৪৬ রানে অধরা জয় তুলে আনে রোহিত নেতৃত্বাধীন দলটি।

গেইলের সেঞ্চুরি

দুরন্ত ম্যাচের পর গেইলের উদযাপন।


ক্রিস গেইল যে টি-টোয়েন্টির ব্যাটিং দৈত্য তা আরেকবার প্রমাণিত হল! বৃহস্পতিবার (১৯ এপ্রিল) সাকিব-রোশিদদের বিরুদ্ধে নিজের চতুর্থ ম্যাচে ব্যাট হাতে আবার প্রমাণ করলেন আমি বাতিল নই। সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে বিধ্বংসী ব্যাটিংয়ে ৫৮ বলেই সেঞ্চুরি তুলে নেন ক্যারিবীয় ওপেনার গেইল। আইপিএলে যেটি তার ষষ্ঠ সেঞ্চুরি। শেষ পর্যন্ত ৬৩ বলে ১০৩ রানে অপরাজিত থাকেন ক্যারিবীয় দানব। দানবীয় এই ইনিংসটিতে  ১টি চার ও ১১টি ছক্কা হাঁকিয়েছেন তিনি! 

ইনজুরির হিড়িক

আইপিএলের শুরু থেকেই ইনজুরির হিড়িক লক্ষ্য করা যাচ্ছে। কলকাতা নাইট রাইডার্সের ভাগ্যটা অনেক বেশি খারাপই বলতে হয়। কারণ ইনজুরির কারণে টুর্নামেন্ট শুরুর আগেই ছিটকে গেছেন তারকা পেসার মিচেল স্টার্ক।  তার বদলে মিচেল জনসন ফিরলেও তার মাঝে সেরকম কারিশমাটিক কিছুই দেখা যাচ্ছে না।

এদিকে টুর্নামেন্ট শুরুর আগেই পুরো মৌসুমের জন্য দিল্লি হারিয়েছে দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদাকে।  মূলত অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা সিরিজ খেলায় মেন্টালি ডিফ্রেশান ভুগেন তিনি।

এ তালিকা রয়েছেন অস্ট্রেলিয়ান পেসার নাথান কোল্টার নিল, চামিরা, কেদার যাদব, ফাফ ডু প্লেসিসসহ আরো অনেকে।

সাকিবের দুঃখ

তৃতীয় ম্যাচে দুঃখের পর চতুর্থ ম্যাচে তা মোচন হয়।


আইপিএল সিজন ইলেভেনে নিজেদের তৃতীয় জয়ের দিন বল হাতে দুই উইকেট, দুটি ক্যাচ ও ব্যাট হাতে ২৭ রান করেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। অথচ ম্যাচটি দুই উইকেট অর্জনকারী বিলি স্ট্যানলেককে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচন করা হয়। আর বিষয়টি বেশ সমালোচনার পর্যায়ে চলে যায়।  অনেকে আবার আইপিএলে রীতি নীত নিয়েও প্রশ্ন তুলেন।

ওয়ার্নাার-স্মিথের অধিনায়কত্ব মিস

এখনো আলোচনায় ওয়ার্নার। ভক্তরা তাকে দারুণ মিস করেন।


স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিংয়ের ঘটনায় অজি অধিনায়ক স্টিভেন স্মিথ, সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার ও বেনক্রাপ্টকে নিষেধাজ্ঞায় ফেলে অজি ক্রিকেট বোর্ড। তারই ধারাবাহিকতায় আইপিএলেও একবছরের নিষেধাজ্ঞায় পড়েন ওয়ার্নার-স্মিথ। প্রসঙ্গত, ওয়ার্নার হায়দরাবাদ ও স্মিথ রাজস্থানের নেতৃত্বে ছিলেন। তাই তাদের বদলে হায়দরাবাদে নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি অধিনায়ক কেন উইলিয়ামসনে এবং অজিঙ্কা রাহানেকে রাজস্থান রয়্যালসের দায়িত্ব দেয়া হয়। 

এদিকে স্মিথ ওয়ার্নার নিজেদের দেশে নিষেধাজ্ঞার পর আইপিএল অংশগ্রহণ নিয়েও শঙ্কা তৈরি হয়। তবে শেষ পর্যন্ত তা সত্যিতে রুপান্তরিত হয়।  বিষয়টি শুরু থেকে আজ অবধি আলোচনায়।

কোহলির কীর্তি

রাহানে টপকে র্শীষে কোহলি।

মঙ্গলবার (১৭ এপ্রিল) মুম্বাইয়ের বিপক্ষে ৯৪ রানের ইনিংস খেলেন কোহলি। বিরাটের অনবদ্য ৯৪ রানে দল জিততে না পারলেও নতুন এক রেকর্ড গড়েন তিনি। চেন্নাইয়ের রায়নাকে টপকে আইপিএলে সর্বোচ্চ রানের মালিক এখন বেঙ্গালুরুর কোহলি। দুরন্ত ৯৪ রানের সাহায্যে আইপিএলে বিরাটের মোট রান দাঁড়াল ৪৫৯০। অন্যদিকে চেন্নাইয়ের অন্যতম সেরা তারকা রায়না ১৬৩ আইপিএল ম্যাচে খেলে সংগ্রহ ৪৫৫৮ রান।

গোনিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ