ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫
Sharp AC

ভারতের বিপক্ষে টাইগার একাদশে দুই পরিবর্তন


গো নিউজ২৪ | আরিফুর রাজু প্রকাশিত: মার্চ ১৩, ২০১৮, ০৫:০৭ পিএম
ভারতের বিপক্ষে টাইগার একাদশে দুই পরিবর্তন
Sharp AC

নিহাদাস ট্রফিতে অসম্ভবকে সম্ভব করে ক্রিকেটবিশ্বে জোর আলোচনায় বাংলাদেশ দল। স্বাগতিকদের ২১৪ রানের লক্ষ্য তাড়া করে কারিশম্যাটিক জয় পায় টাইগাররা। তাও আবার বল হাতে রেখে ৬ উইকেটে বড় জয়। ভাবা যায় বিষয়টা? 

এর আগে টি-টোয়েন্টি ফরম্যাটে দুই শতাধিক রান তাড়া করে জেতার রেকর্ড ছিল না টাইগারদের। তবে শনিবারে প্রেমাদাসায় সেই আক্ষেপ ঘুচলো। বাংলাদেশের এমন জয় ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখে রাখার মতই। কারণ ম্যাচটিতে বেশ কয়েকটি রেকর্ডের স্বাক্ষী হয় বাংলাদেশ। এটি উপমহাদেশের সর্বোচ্চ জয়ের রেকর্ড। অর্থাৎ ভারত-পাকিস্তান না পারলেও ঠিক মুশফিক-লিটনের ব্যাটে দেখিয়ে দিয়েছে সোনার ছেলেরা। এছাড়াও ম্যাচটিতে মোটে পাঁচটির অধিক রেকর্ড হয়েছে।  

নিশ্চিতভাবে বলা যায়, লঙ্কানদের এতবড় রান চেজ করে জিতে বেশ স্বাছন্দে বাংলাদেশ টিম। এখন তাদের টার্গেট বুধবারে (১৪ মার্চ) ভারতের বিপক্ষে ম্যাচে যেকোন মূল্যে ভারতকে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করা। আর যদি তা না হয় তারপরও ফাইনাল খেলার সুযোগ রয়েছে বাংলাদেশের।  তবে অবশ্য শেষ মুখোমুখিতে লঙ্কানদের সাথে জিতবেই হবে।  জিতলেই ফাইনালে টাইগাররা, বাদ পড়বে শ্রীলঙ্কা। এছাড়া বাংলাদেশ যদি ভারতের সাথে জিতে তাহলে শেষ ম্যাচে শ্রীলঙ্কার সাথে হারলেও রানরেটের ব্যবধানে যারা এগিয়ে থাকবে তারা ফাইনালে খেলবে।   

পয়েন্ট টেবিল।

তাই লঙ্কানদের ভাগ্য অনেকাংশে নির্ভর করতে হচ্ছে বাংলাদেশের ওপর।  কেননা আগামীকালের ম্যাচে যদি বাংলাদেশ হেরে যায় তাহলে সরাসরি ফাইনালে চলে যাবে ভারত। ফলে বাংলাদেশ-শ্রীলঙ্কার শেষ ম্যাচটি অঘোষিত সেমিফাইনালে পরিণত হবে।  আর আগামীকালের ম্যাচটিতে যদি বাংলাদেশ জিতে যায় এবং শেষ ম্যাচে লঙ্কানদের কাছে পরাজিত হয় তাহলে তিন দলের পয়েন্ট হবে ৪। তখন হিসাব হবে রান রেটের। রানরেটে এগিয়ে থাকা ২ দল খেলবে ফাইনালে। 

এদিকে রেকর্ড জয়ের পর তো পরবর্তী ম্যাচ নিয়ে ব্যাপক আশাবাদি টাইগার ওপেনার তামিম ইকবাল। বলেছেন, ‘এই জয়ে আমাদের মাঝে দারুণ ‘আত্মবিশ্বাস’ ফিরে এসেছে। ছেলেরা দেখিয়ে দিল, আমরাও দুইশ রান চেজ করতে পারি। এই জেতার কারণে যে আমরা পৃথিবীর সেরা দল হয়ে গেছি তা নয়। শুধু এটুকু বলতে পারি এই ফরম্যাট যেখানে আমরা অনেক কিছু করতে পারি।"

টানা হারের কারণে একটি জয় বাংলাদেশের কাম্য ছিল। তবে শেষ পর্যন্ত তা করিয়ে দেখিয়ে বাংলাদেশ। এ নিয়ে তিনি বলেছেন, ‘আমাদের এই একটা জয়ের খুব দরকার ছিলো। সামনের ম্যাচের আগে আমরা তিন দিন সময় পেলাম। এসময় আমরা প্ল্যানিং করবো কিভাবে বোলিংটা ভাল করতে পারি। এখানে আউটফিল্ড অনেক ভাল। সহজ ক্রিকেট খেললেই মনে হয় সব কিছু ঠিক হবে।"

এদিকে জয়ের লক্ষ্যে টাইগার টিম মানেজম্যান্ট উইনিং কম্বিনেশন ভাঙতে না চাইলেও কৌশলের অংশ বিশেষ একাদশে দুই পরির্বনের সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে সাব্বির রহমান ও তাসকিন আহমেদ বাদ পড়বেন। তাদের পরিবর্তে দলে ঢুকতে পারেন রাহি ও অলরাউন্ডার আরিফুল।

হেলে-ধুলেও রিস্কি মুর্হুতে রান নেয়া যায় প্রমাণ দিলেন সাব্বির। 

অন্যদিকে, লঙ্কানদের বিপক্ষে ম্যাচের ন্যায় ১৪ তারিখের ম্যাচেও তামিমের ওপেনিং সঙ্গী হবেন লিটন কুমার দাস। আর সৌম্যের অবস্থান হতে পারে ওয়ানডাউনে। আর সব  আগের নিয়মেই হবে।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম, লিটন কুমার দাস, আরিফুল হক, মেহেদী হাসান, নাজমুল ইসলাম, রুবেল হোসেন, রাহী, মোস্তাফিজুর রহমান
গোনিউজ২৪/এআর
 

খেলা বিভাগের আরো খবর
ইমাম-উল হকের একটি ভয়

ইমাম-উল হকের একটি ভয়

কার্তিক-ধোনির ব্যাটিং পজিশন নিয়ে অনিশ্চয়তা

কার্তিক-ধোনির ব্যাটিং পজিশন নিয়ে অনিশ্চয়তা

রোহিত শর্মা বাদ দেয়ার জবাব দিচ্ছে

রোহিত শর্মা বাদ দেয়ার জবাব দিচ্ছে

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

ওরা দু’জন নিশ্চিত না: সাকিব

ওরা দু’জন নিশ্চিত না: সাকিব

ভারতের বিপক্ষে পাকিস্তানের সম্ভাব্য একাদশ

ভারতের বিপক্ষে পাকিস্তানের সম্ভাব্য একাদশ

Best Electronics AC mela