ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

যে কৌশলে এবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মে ৩০, ২০২৩, ১০:০৯ এএম
যে কৌশলে এবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই

প্রথম চার বলে মাত্র তিন রান দিয়ে মোহিত শর্মা সতীর্থদের কাছ থেকে বাহবা পেতে থাকলেন। পাওয়ারই কথা, শেষ ওভারে ১৩ রান আটকানোর দায়িত্ব পেয়ে প্রথম চার বলে দিলেন মাত্র ৩ রান। ইতিহাস গড়া থেকে আর যে দুই বল দূরে গুজরাট টাইটান্স। চেন্নাই সুপার কিংসের ওপর তখন পাহাড়সম চাপ। শেষ দুই বলে করতে হবে ১০ রান। উৎসাহ পেয়েই যেন ভুল করে বসলেন মোহিত। ইয়র্কার করতে গিয়ে রবীন্দ্র জাদেজার ব্যাটের বেশ আগে পড়লো বল, লং অন দিয়ে ছক্কা হাঁকালেন। এবার চাপ একটু ঘুরে গেলো গুজরাটের দিকে। মহেন্দ্র সিং ধোনি তখন ঠাণ্ডা মাথায় চোখ বন্ধ করে বসে আছেন। এবার বোলিং লাইন ভুল করলেন মোহিত, প্যাড বরাবর নিচু ফুল টস বল পেয়ে শর্ট ফাইন লেগ দিয়ে চার। ডাগআউট থেকে এক দৌড়ে জাদেজার দিকে ছুটলেন চেন্নাইয়ের খেলোয়াড়রা, কিন্তু তখনও চেয়ারে বসে ধোনি। জয় উদযাপন করতে করতে তার দিকেই ছুটলেন জাদেজা, কাছে আসতেই ধোনি তাকে কোলে তুলে নিলেন।

শেষ দুই বলে জাদেজার বীরত্বপূর্ণ শটে বৃষ্টি আইনে ৫ উইকেটে গুজরাটকে হারিয়ে পঞ্চম আইপিএল ট্রফি জিতলো চেন্নাই। নাটকীয়তায় ভরা ফাইনাল জিতে মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে যৌথভাবে আইপিএলের সফল দল এখন তারা। ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালেও চ্যাম্পিয়ন হয়েছিল ধোনির দল। টানা দ্বিতীয় ফাইনালে উঠে ইতিহাস গড়া গুজরাট তাদের কাছে হেরে প্রথম দল হিসেবে শিরোপা ধরে রাখার সুযোগ পেয়েও হারালো।

বৃষ্টির কারণে ডাকওয়ার্থ লুইস মেথডে ১৫ ওভারে ১৭১ রানের কঠিন লক্ষ্য দাঁড়ায় চেন্নাইয়ের সামনে। আগ্রাসী ব্যাটিংয়ের বিকল্প নেই। রুতুরাজ গায়কোয়াড় ও ডেভন কনওয়ে তুললেন ঝড়। চতুর্থ ওভারেই তাদের জুটি ফিফটি করে। কিন্তু সপ্তম ওভারে নুর আহমেদের জোড়া আঘাতে ছন্দপতন। মাত্র ৬.৩ ওভারে ৭৪ রানের জুটি গড়ে বিদায় নেন রুতুরাজ। ১৬ বল ২৬ রান করেন তিনি।

নুর একই ওভারের শেষ বলে কনওয়েকেও প্যাভিলিয়নে পাঠান। ২৫ বলে ৪৭ রান করেন নিউ জিল্যান্ডের ব্যাটার। দুই সেট ব্যাটারকে হারানোর পর চেন্নাইয়ের হাল ধরেন আজিঙ্কা রাহানে। ১৩ বলে দুটি করে চার-ছয়ে ২৭ রানের ছোট ক্যামিও ইনিংস খেলেন।

১১তম ওভারে রাহানের বিদায়। আম্বাতি রাইডু আইপিএল ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নামেন। ১২তম ওভারে রশিদ খানের শেষ দুই বলে ছক্কা হাঁকিয়ে চাপ কমান শিবম দুবে। পরের ওভারে মোহিতের প্রথম তিন বলে দুটি ছয় ও একটি চার মেরে থামেন রাইডু। ৮ বলে ১৯ রান করেন তিনি।

১৪ বলে ২২ রান দরকার ছিল, ধোনি নায়কোচিত ইনিংস খেলতে পারতেন। কিন্তু ব্যর্থ হন তিনি। আইপিএলে নিজের ২৫০তম ম্যাচে গোল্ডেন ডাক মারেন ডেভিড মিলারকে ক্যাচ দিয়ে।

শেষ দুই ওভারে ২১ রান প্রয়োজন। ১৪তম ওভারে মোহাম্মদ শামির আঁটসাট বোলিংয়ে ৮ রান তোলেন দুবে ও জাদেজা।

শেষ ওভারে লাগে ১৩ রান। মোহিত প্রথম বল দেন ডট। পরের তিন বলে একটি করে রান নিতে পারেন দুবে ও জাদেজা। চাপে পড়েছিল চেন্নাই। কিন্তু জাদেজার ব্যাটে সেই চাপ কাটিয়ে জয়ের হাসি হাসলো ধোনির দল। ৬ বলে ১৫ রানে অপরাজিত ছিলেন জাদেজা, ২১ বলে ৩২ রানে খেলছিলেন দুবে। ৫ উইকেটে ১৭১ রান করে চ্যাম্পিয়ন চেন্নাই। দারুণ শুরু এনে দিয়ে ম্যাচসেরা হয়েছেন কনওয়ে।

এই ম্যাচ জিতে রোহিতের সঙ্গে একটি রেকর্ডে ভাগ বসালেন রাইডু। সবচেয়ে বেশি ছয়টি ফাইনাল জিতেছেন তারা দুজন। এই তালিকায় কিয়েরন পোলার্ড ও হার্দিকের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ ফাইনাল জিতে দ্বিতীয় স্থানে ধোনি।

এদিন আহমেদাবাদে টসে হেরে ব্যাটিংয়ে নেমে সাই সুদর্শন ঝড়ে ৪ উইকেটে ২১৪ রান করে গুজরাট। ৪৭ বলে ৯৬ রান করেন তিনি। এছাড়া ঋদ্ধিমান সাহা হাফ সেঞ্চুরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

১৭ ম্যাচ খেলে ৮৯০ রান করে শীর্ষ ব্যাটারের পুরস্কার অরেঞ্জ ক্যাপ পেয়েছেন গুজরাটের ওপেনার শুবমান গিল। টুর্নামেন্টের মোস্ট ভ্যালুয়েবল খেলোয়াড়ও হয়েছেন তিনি। সমান ম্যাচ খেলে ২৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির স্বীকৃতি হিসেবে পার্পল ক্যাপ পেলেন গুজরাটের পেসার মোহাম্মদ শামি। রাজস্থান রয়্যালসের যশস্বী জয়সওয়াল হয়েছেন এই আসরের সেরা উদীয়মান খেলোয়াড়। ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জিতেছে দিল্লি ক্যাপিটালস।

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ