ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

যে কৌশল নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ১২:৩০ পিএম
যে কৌশল নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ

আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ওয়ানডেতে ৩৩৮ ও ৩৪৯ রান করে বাংলাদেশের ব্যাটাররা নিজেদের কারিশমা দেখিয়েছেন। স্পিনারদের পাশাপাশি পেসাররাও ছিলেন আগ্রাসী। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে একই মনোভাবে ক্রিকেটারদের দেখতে চান পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। সিলেটের ব্যাটিংবান্ধব উইকেটে বাংলাদেশের ব্যাটারদের পক্ষে ৪০০ রান তুলে নেওয়া কোনও ঘটনাই নয়, এমন স্বপ্ন নিয়েই বৃহস্পতিবার বেলা আড়াইটায় সিরিজ নির্ধারণী ম্যাচ শুরু হবে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও  টি স্পোর্টস।

দাপটের সাথে প্রথম ওয়ানডে জিতে সিরিজে এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচে বেরসিক বৃষ্টির বাগড়ায় ম্যাচটি পরিত্যক্ত হয়। বাংলাদেশের ব্যাটিং ইনিংস শেষ হওয়ার পর বৃষ্টি নামলে আইরিশরা আর ব্যাটিং করার সুযোগ পায়নি। নয়তো বাংলাদেশের আগ্রাসী ক্রিকেটের তোপে হয়তো সেদিনই সিরিজ নিষ্পত্তি হয়ে যেতো। শেষ ম্যাচটি সিরিজ নির্ধারণী হওয়ায় কিছুটা চাপে থাকবে বাংলাদেশও। যদিও বাংলাদেশ দল সিরিজ জয়ের হিসাব নিকাশ বাদ দিয়ে আগ্রাসী ও আক্রমাণাত্মক ক্রিকেট খেলার মন্ত্র জপেই মাঠে নামতে মরিয়া।

প্রথম দুই ম্যাচের পরিসংখ্যান দেখলেই স্পষ্ট হয়ে যাবে বাংলাদেশ কতটা প্রভাব বিস্তার করে ক্রিকেট খেলেছে। এমনকি প্রথম ম্যাচে ব্যাটে-বলে দুর্দান্ত বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ছাড়িয়ে যায় নিজেদেরই। প্রথম ম্যাচে ইতিহাস গড়া জয় পাওয়ার পর দ্বিতীয় ম্যাচে এক ইনিংসে হয় অসংখ্য রেকর্ড। তবুও সিরিজ নিশ্চিত না করার হতাশায় পুড়তে হয় স্বাগতিক দলকে। হতাশা লাঘবের আরও একটি সুযোগ বাংলাদেশের সামনে। আগ্রাসী ক্রিকেট খেলে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিতে পারলেই আরও একটি সিরিজে জয়ের নিশানা উড়াতে পারবে তামিম ইকবালের দল।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ডোনাল্ড জানিয়ে গেলেন কতটা আগ্রাসী হতে চান তারা, ‘আমাদের ছেলেরা দুটি ম্যাচেই রেকর্ড গড়েছে। প্রথম ম্যাচে দুইজন ৯০ রানের ইনিংস খেলেছে। পরের ম্যাচে খেলেছে ৭০ রানের ইনিংস। মুশফিকের মতো ইনিংসগুলোকে বড় করতে পারলে এবং শেষ দশ ওভারে হাতে ৬/৭ উইকেট রাখতে পারলে ৪০০ রান খুবই সম্ভব।’

আগের দুই ম্যাচের ধারা শেষ ম্যাচেও বজায় রাখতে বদ্ধপরিকর সাকিবরা। এমনটাই সংবাদ মাধ্যমকে জানিয়েছেন পেস বোলিং কোচ, ‘এটা সম্মিলিতভাবে দুর্দান্ত পারফরম্যান্স। এই জমাট মানসিকতার ব্যাপারে অনেকদিন ধরে বলছি। আমার মনে হয় এই দলের মানসিকতা যেভাবে মানিয়ে নিয়েছে, এটা দারুণ। এটা দেখা অসাধারণ, যেভাবে আমরা প্রথম ম্যাচে বল করেছি। সবার ইম্প্যাক্ট ছিল, প্রশ্ন তৈরি করতে পেরেছি, সুযোগও বানিয়েছে।  আশা করি এই ধারা অব্যহত থাকবে।’
 
এই নিয়ে তৃতীয়বারের মত দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ২০০৮ সালে তিন ম্যাচের সিরিজে আইরিশদের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। ২০১০ সালে আয়ারল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করেছিল সফরকারী বাংলাদেশ। ওই সিরিজের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। এবারও একই সমীকরণের সামনে দাঁড়িয়ে দুই দল। বাংলাদেশ আগ্রাসী ক্রিকেট খেলে আইরিশদের উড়িয়ে দিতে চায়। অন্যদিকে সফরকারীরা আজকের ম্যাচটি জিতে সিরিজ সমতায় শেষ করতে চায়।

আইরিশ উইকেটকিপার ব্যাটার লোরকান টাকার বাংলাদেশের কাছ থেকে সিরিজটি ছিনিয়ে নিতে মরিয়া, ‘সত্যি বলতে আমি বাংলাদেশের ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে চিন্তিত নই। তবে আমরা কীভাবে ঘুরে দাঁড়াতে পারি, সেটি নিয়ে ভাবছি। আমাদের জন্য দারুণ সুযোগ এটা। আমরা সিরিজটি বাংলাদেশের কাছ থেকে কেড়ে নিতে চায়। ওরা যেটা চায়, সেটা হতে দিতে চাই না। আমাদের লম্বা ব্যাটিং লাইনআপ। আশা করি শেষ ম্যাচটিতে দারুণ কিছু উপহার দিতে পারবো।’

সিরিজ নির্ধারণী ম্যাচের আগের দিন দুই দলের ক্রিকেটাররাই অনুশীলন করেছেন। আইরিশ ক্রিকেটারদের লম্বা সময় ধরে অনুশীলন করতে দেখা গেছে। অন্যদিকে দুই অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম ছাড়া বাংলাদেশের বাকিরা লম্বা সময় ধরে অনুশীলন করেছেন। ছেলের অসুস্থতার কারণে মঙ্গলবার রাতে ঢাকায় যান মুশফিক। বুধবার রাতে ফিরেছেন তিনি। সাকিব দ্বিতীয় ম্যাচ খেলে ছুটি নিয়ে ঢাকায় গেছেন ব্যক্তিগত কাজে। তিনিও রাতের ফ্লাইটে সিলেটে ফিরেছেন।

বুধবার অনুশীলনে মেহেদী হাসান মিরাজকে পুরো ফিট অবস্থায় দেখা গেছে। নেটে করেছেন বোলিং অনুশীলন। সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে ভালো সময় যাচ্ছে না তামিমের। যে কারণে এদিন নেটে ব্যাট হাতে ব্যস্ত সময় পার করেছেন বাংলাদেশের এই অধিনায়ক। হাথুরুসিংহের সাথে লম্বা সময় কাজ করেছেন তিনি। আজ তিনি ব্যাট হাতে জ্বলে উঠতে পারলে বাংলাদেশের জন্যই ভালো হবে। তামিম ছাড়া সবাই আছেন দুর্দান্ত ফর্মে। গত দুই ম্যাচে মুশফিক, লিটন, শান্ত, হৃদয় ভালো ব্যাটিং করেছে। তৃতীয় ম্যাচেও এমন পারফরম্যান্স বজায় থাকবে বলে আশা করেন ডোনাল্ড। ব্যাটারদের পাশাপাশি দলের স্পিনার ও পেসাররা আছেন দুর্দান্ত ফর্মে। সবকিছু মিলিয়ে আগের দুই ম্যাচের মতো আগ্রাসী ক্রিকেট খেলতে পারলে নিশ্চিতভাবেই উড়ে যাবে সফরকারী দল।

আগের ম্যাচে বৃষ্টির প্রভাব থাকলেও শেষ ম্যাচটি সমর্থকদের জন্য সুখবর। বৃষ্টির সম্ভাবনা নেই। প্রথম ম্যাচের একাদশ থেকে দ্বিতীয় ম্যাচের একাদশে একটি পরিবর্তন এনেছিল টিম ম্যানেজমেন্ট। মোস্তাফিজকে বিশ্রামে রেখে খেলানো হয়েছিল হাসান মাহমুদকে। যদিও দ্বিতীয় ম্যাচে বোলিং করতে হয়নি হাসানকে। তারপরও শেষ ম্যাচে বিশ্রামে যেতে হতে পারে তাকে। তার বদলে ফের মোস্তাফিজকে একাদশে দেখার জোর সম্ভাবনা রয়েছে। এছাড়া বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকে বিশ্রাম দিয়ে সুযোগ দেওয়া হতে পারে ইনজুরি থেকে মুক্ত হওয়া মিরাজকে।

একাদশ যেমনই হোক না কেন বাংলাদেশে দলের মূলমন্ত্রই এখন আগ্রাসী ক্রিকেট। এমন ক্রিকেটের মন্ত্র জপেই আইরিশদের বিপক্ষে আরও একটি ওয়ানডে সিরিজ জয়ের কাছে দাঁড়িয়ে লাল-সবুজ জার্সিধারীরা।

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ