ঢাকা মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৬ অগ্রাহায়ণ ১৪২৮

সুপার টুয়েলভে উঠবে কী বাংলাদেশ? জটিল সমীকরণ যা বলছে


গো নিউজ২৪ | খেলাধুলা ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১, ১১:৫১ এএম আপডেট: অক্টোবর ২০, ২০২১, ১১:৫২ এএম
সুপার টুয়েলভে উঠবে কী বাংলাদেশ? জটিল সমীকরণ যা বলছে

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে পরাশক্তি অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে গর্জন দিয়েছিল বাংলাদেশ।

তরতর করে উঠে গিয়েছিল টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের ৬ - এ।

এমন পারফরম্যান্সের পর  বিশ্বকাপের প্রথম রাউন্ডে উতরে যাওয়াটা মাহমুদউল্লাহের দলের জন্য কঠিন কিছু নয় বলে ভাবা হচ্ছিল। বি গ্রুপে স্কটল্যান্ড, ওমান আর পাপুয়া নিউগিনি। সবার সঙ্গেই হেসেখেলে জিতবে বাংলাদেশ - এমন খোশমেজাজ নিয়েই বিশ্বকাপ মিশন শুরু করে টাইগাররা।

কিন্তু প্রথম ম্যাচে খর্বশক্তির স্কটল্যান্ডের কাছে হেরেই সব উচ্ছ্বাস ও আশা মাটি বাংলাদেশের। সে ম্যাচে হার না হলে এতক্ষণে সুপার টুয়েলভের পথেই থাকত বাংলাদেশ। 

স্বাগতিক ওমানের বিপক্ষের ম্যাচটা বাঁচা মরার লড়াইয়ে পরিণত হয়। মঙ্গলবার ওমানের বিপক্ষে ২৬ রানে জয় পেয়েছে মাহমুদউল্লাহ বাহিনী। এ জয়ে কেবল বিশ্বকাপের আশাই বাঁচিয়ে রাখতে পেরেছে বাংলাদেশ দল। তবুও শঙ্কা রয়েই গেছে।

সুপার টুয়েলভে বাংলাদেশ উঠতে পারবে তো? কারণ ওমানের বিপক্ষে জয়ের পরও বাংলাদেশ আছে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ের বাইরেই!

এখনও গ্রুপ পয়েন্টে বাংলাদেশের অবস্থান তিনে, পাপুয়া নিউগিনির ওপরে। 

দুই ম্যাচ জিতে স্কটল্যান্ড আছে বিশ্বকাপের প্রথম রাউন্ডের বি গ্রুপের চূড়ায়, পয়েন্ট ৪ তাদের। এক হার ও এক জয় নিয়ে বাংলাদেশের পয়েন্ট এখন ২। 

এক  হার ও এক জয় নিয়ে ওমানের পয়েন্টও বাংলাদেশের সমান - ২। তবে নেট রানরেট বাংলাদেশের চেয়ে বেশি হওয়ায় তালিকার দুইয়ে আছে স্বাগতিকরা। 

অর্থাৎ সমীকরণ বলছে, শেষ ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে অবশ্যই জয় পেতে হবে বাংলাদেশকে। পয়েন্ট হবে ৪। কিন্তু তাতেও স্বস্তি নেই। মাহমুদউল্লাহদের তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। সমর্থন করতে হবে স্কটল্যান্ডকে। মানে স্কটিশদের জয়ের দিকে তাকিয়ে থাকতে হবে। 

স্কটিশরা ওমানের বিপক্ষে জিতে গেলে কোনো হিসেব ছাড়াই বাংলাদেশ উঠে যাবে সুপার টুয়েলভে। আর তারা ওমানের বিপক্ষে হেরে গেলে নেট রান রেট নিয়ে হবে চুলচেড়া বিশ্লেষণ। বর্তমানে স্কটল্যান্ডের নেট রান রেট +.৫৭৫, আর বাংলাদেশের +.৫০০। জয় পেলে বাংলাদেশের রান রেট বাড়বে, আর স্কটল্যান্ড নেট রান রেটে পেছাবে। ফলে স্কটিশদের বিশ্বকাপ মিশন থেমে যাবে। ওমানকে সঙ্গে নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠবে বাংলাদেশ।

আর পাপুয়া নিউগিনির বিপক্ষে বাংলাদেশ হেরে গেলেও একটা ক্ষীণ সম্ভাবনা থাকে সুপার টুয়েলভে যাওয়ার।

সেক্ষেত্রে ওমানকে বড় ব্যবধানে হারাতে হবে স্কটল্যান্ডের আর পাপুয়া নিউগিনির কাছে বাংলাদেশের হারটা যদি হয় তার চেয়ে অনেক কম ব্যবধানে। তাহলে নেট রান রেটের ব্যবধানে পরের রাউন্ডে চলে যাবে বাংলাদেশ।

তবে বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ অবশ্যই চাইবেন পাপুয়া নিউগিনির বিপক্ষে বড় ব্যবধানে জিতেই সুপার টুয়েলভ নিশ্চিত করতে। 

খেলা বিভাগের আরো খবর
মেসি ব্যালেন ডি’অর জিতলে নগ্ন হবো: সুজি

মেসি ব্যালেন ডি’অর জিতলে নগ্ন হবো: সুজি

শাহিন-অশ্বিন সমানে সমান

শাহিন-অশ্বিন সমানে সমান

চোট নিয়ে চিন্তায় পিএসজি, নেইমার ব্যস্ত পার্টিতে

চোট নিয়ে চিন্তায় পিএসজি, নেইমার ব্যস্ত পার্টিতে

বাংলাদেশের স্থায়ী উন্নতি দেখছেন না ডমিঙ্গো

বাংলাদেশের স্থায়ী উন্নতি দেখছেন না ডমিঙ্গো

ভারতের বিপক্ষে জয় পেল বাংলাদেশ

ভারতের বিপক্ষে জয় পেল বাংলাদেশ

সপ্তম ব্যালন ডি’অর জিতে যা বললেন মেসি

সপ্তম ব্যালন ডি’অর জিতে যা বললেন মেসি