ঢাকা বুধবার, ২০ অক্টোবর, ২০২১, ৫ কার্তিক ১৪২৮

অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি, নতুন অধিনায়ক কে?


গো নিউজ২৪ | খেলা ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২১, ১০:৩৫ এএম
অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি, নতুন অধিনায়ক কে?

গুঞ্জনই সত্যি হলো। টি-২০ বিশ্বকাপের পরই টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ছেন বিরাট কোহলি। গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছেন তিনি। 

তিনি জানান, কাজের চাপ কমিয়ে ব্যাটিংয়ে আরও বেশি মনোযোগ দেওয়ার জন্য কোচ রবি শাস্ত্রীসহ ঘনিষ্ঠজনের সঙ্গে পরামর্শ করেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

কোহলি বলেন, 'এই সিদ্ধান্তে আসতে আমার অনেক সময় লেগেছে। আমার কাছের মানুষ, রবি ভাই (কোচ) এবং রোহিত, যে কিনা লিডারশিপ গ্রুপের গুরুত্বপূর্ণ অংশ, সবার সঙ্গে অনেক সময় নিয়ে বোঝাশোনা ও আলোচনার পরই অক্টোবরে দুবাইয়ে টি২০ বিশ্বকাপের পর টি২০ ফরম্যাটের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। বোর্ড সচিব জয় শাহ এবং বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলীর পাশাপাশি নির্বাচকদের সঙ্গেও আমি কথা বলেছি। নিজের সম্পূর্ণ ক্ষমতা দিয়েই ভবিষ্যতে ভারতীয় ক্রিকেটের সেবা করে যাব।' 

বিবৃতিতে কোহলি আরও বলেন, 'কাজের চাপ কতটুকু নেওয়া উচিত, সেটা বুঝতে পারা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ৮-৯ বছর ধরে ক্রিকেটার হিসেবে এবং ৫-৬ বছর ধরে অধিনায়ক হিসেবে আমাকে যে অসহনীয় চাপ নিতে হয়েছে, এরপর এখন এসে আমার মনে হচ্ছে ভারতের টেস্ট ও ওয়ানডে দলকে নেতৃত্ব দেওয়ার জন্য পুরোপুরি তৈরি হতে আমার নিজেকে কিছুটা ছাড় দেওয়া উচিত। টি২০ অধিনায়ক থাকার সময় আমি দলের জন্য নিজেকে উজাড় করে দিয়েছি। সামনের দিনগুলোতে টি২০ দলের জন্য একজন ব্যাটসম্যান হিসেবে নিজের সবটুকু দিতে চাই।' 

কোহলির জায়গায় নেতৃত্বে কে?

বিরাট কোহলি নেতৃত্ব ছাড়ার পর ভারতের টি২০ নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। কোহলি তার বিবৃতিতে সেই আভাসই দিয়েছেন।

বিসিসিআই সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বিশ্বকাপপরবর্তী রঙিন জার্সির দলের নেতৃত্ব দিতে দেখা যাবে আইপিএলের সফলতম অধিনায়ক রোহিত শর্মাকে।

টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসেবে দুর্দান্ত রোহিত শর্মা। তার নেতৃত্বে ৫টি আইপিএল শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ানস।  এ ছাড়া কোহলি চোট-বিশ্রামে নানা সময়ে জাতীয় দলের নেতৃত্বেও রোহিত পেয়েছেন সাফল্য।  তার নেতৃত্বে ২০১৮ নিদাহাস ট্রফি ও এশিয়া কাপ জয় করে ভারত। আর কোহলির নেতৃত্বে এখনও ধরা দেয়নি কোনো ট্রফি।

ভারতীয় ক্রিকেটের উপদেষ্টা কমিটির প্রধান মদন লাল যদিও মনে করেন কোহলীর পর কে অধিনায়ক হবেন তা নিয়ে কোনও আলোচনার প্রয়োজন নেই। তিনি বলেন, পরের অধিনায়ক রোহিত । এটা নিয়ে আলোচনার কোনও দরকারই নেই। আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসেবে ওর সাফল্য রয়েছে। আগামী দিনে ভারতীয় ক্রিকেট কী ভাবে এগিয়ে যাবে তা জয় শাহ বলে দিয়েছে। রোহিত সহ-অধিনায়ক ছিল, কোহলির সঙ্গে কাজ করে ওর অভিজ্ঞতাও বেড়েছে।

টি-টোয়েন্টি অধিনায়ক কে হবেন তা নিয়ে কোনও চিন্তা না থাকলেও মদন লাল মনে করেন নির্বাচকদের ভেবে রাখা উচিত একদিনের ক্রিকেটে পরবর্তী অধিনায়ক কে হবেন।

মদন লাল বলেন, নির্বাচকরা একদিনের ক্রিকেটের অধিনায়ক নিয়ে আলোচনা করে কি না সেটা দেখতে হবে। এখনও অবধি কোহলি টেস্ট এবং একদিনের ক্রিকেটে ভালোভাবেই নেতৃত্ব দিয়েছে। কোনও আইসিসি ট্রফি না জিতলেও একটা শক্তিশালী দল গড়েছে ও। রোহিত কেমন নেতৃত্ব দিচ্ছে সেই দিকেও নজর রাখতে হবে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে ও যদি ভাল নেতৃত্ব দেয় তবে নির্বাচকদের আলোচনায় উঠে আসবে রোহিত।

খেলা বিভাগের আরো খবর
সুপার টুয়েলভে উঠবে কী বাংলাদেশ? জটিল সমীকরণ যা বলছে

সুপার টুয়েলভে উঠবে কী বাংলাদেশ? জটিল সমীকরণ যা বলছে

জয়ের জন্য সেই দুইজনকে কৃতিত্ব দিলেন মাহমুদউল্লাহ

জয়ের জন্য সেই দুইজনকে কৃতিত্ব দিলেন মাহমুদউল্লাহ

বন্ধু তামিমের দেয়া সেই ২ টিপসে সফল মাহমুদউল্লাহ

বন্ধু তামিমের দেয়া সেই ২ টিপসে সফল মাহমুদউল্লাহ

জয়ের পর ‘আসল সত্য’ স্বীকার করে নিলেন সাকিব

জয়ের পর ‘আসল সত্য’ স্বীকার করে নিলেন সাকিব

বিশ্বকাপে টিকে রইলো বাংলাদেশ

বিশ্বকাপে টিকে রইলো বাংলাদেশ

বেষ্ট সিন অব দ্য ম্যাচ

বেষ্ট সিন অব দ্য ম্যাচ