ঢাকা মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০, ১৫ মাঘ ১৪২৬

বিশ্বের ‘সবচেয়ে কালো’ বস্তুর সন্ধান পেলো বিজ্ঞানীরা

গো নিউজ২৪ | নিউজ ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০১৯, ০৫:৫৫ পিএম আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৯, ১১:৫৫ এএম
বিশ্বের ‘সবচেয়ে কালো’ বস্তুর সন্ধান পেলো বিজ্ঞানীরা

বিশ্বের সবচেয়ে কালো বস্তুর সন্ধান পেয়েছেন একদল বিজ্ঞানী। এটি আলোর ৯৯ দশমিক ৯৯৫ শতাংশই শোষণ করে নিচ্ছে। এর আগে আবিষ্কৃত সবচেয়ে কালো বস্তু ‘ভান্টাব্ল্যাক’ আলো শোষণ করতো ৯৯ দশমিক ৯৬ শতাংশ। অর্থাৎ, নতুন কালো বস্তুটি থেকে আগের চেয়ে প্রায় ১০ গুণ কম আলো প্রতিফলিত হচ্ছে।

শনিবার রুশ সংবাদমাধ্যম আরটি জানায়, নতুন আল্টা-ব্ল্যাক বস্তুটি তৈরি হয়েছে সারিবদ্ধ মাইক্রোস্কোপিক কার্বন ন্যানোটিউব (সিএনটি) থেকে।

গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, অ্যালুমিনিয়াম ফয়েলের ওপর কার্বন ন্যানোটিউব বৃদ্ধির প্রক্রিয়া পরীক্ষা করছিলেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিজ্ঞানীরা। ঘটনাক্রমে তারা দেখতে পান, অসংখ্য ন্যানোটিউব ধীরে ধীরে ফয়েলের সঙ্গে জড়িয়ে পড়ছে। কিন্তু, সেখানে প্রবেশ করা আলো আর ফিরে আসছে না। একপর্যায়ে তারা দেখেন, ফয়েলটি এত বেশি কালো হয়ে গেছে, যা সামনাসামনি পুরো অদৃশ্য হয়ে যাচ্ছে। পরে জানা যায়, এটিই এযাবৎকালের সবচেয়ে কালো বস্তু।

এখনো নামহীন আল্ট্রা-ব্ল্যাক বস্তুটি নিউ ইয়র্কের একটি প্রদর্শনীতে দেখানো হচ্ছে। এটি প্রায় দুই মিলিয়ন ডলার মূল্যের ১৬ দশমিক ৭৮ ক্যারেটের একটি ঝকঝকে হীরার টুকরোকে পুরোপুরি কালো করে দিয়েছে।

‘নতুন কালো বস্তু’ এত কালো কেন, তা এখনো জানতে না পারলেও বিষয়টি নিয়ে বেশ উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। এ বস্তুটি মহাকাশ গবেষণায় ব্যবহৃত শক্তিশালী টেলিস্কোপ তৈরিতে ব্যবহার করা যাবে বলে বিশ্বাস তাদের।

আলু থেকে পলিথিন তৈরি করলেন মাহবুব

৮ লক্ষ বছর আগে ভিয়েতনামে পড়েছিল সেই প্রকাণ্ড উল্কা

বলয়গ্রাস সূর্যগ্রহণ বৃহস্পতিবার

হাওয়াই মিঠাইয়ের মতো দেখতে গ্রহের সন্ধান

ব্লাকফ্রাইডে উপলক্ষে এক্সনহোস্টে চলছে ৭০% পর্যন্ত ছাড়!

পৃথিবীর দিকে ধেয়ে আসছে দানবীয় উল্কাপিণ্ড