ঢাকা বুধবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

চাঁদের অন্ধকার অংশের প্রথম ছবি প্রকাশ্যে


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক: প্রকাশিত: জানুয়ারি ৪, ২০১৯, ১০:৩৫ এএম আপডেট: জানুয়ারি ৪, ২০১৯, ১০:৪২ এএম
চাঁদের অন্ধকার অংশের প্রথম ছবি প্রকাশ্যে

চাঁদে প্রাণের রহস্য নিয়ে গবেষণার জন্য চন্দ্রযান পাঠানো হয়েছে। এটি চাঁদের ওই অঞ্চলের বৈশিষ্ট্য পর্যবেক্ষণের পাশাপাশি ও বায়োলজিক্যাল পরীক্ষা চালাবে। একে মহাকাশ গবেষণায় বড় ধরনের পদক্ষেপ বলা হচ্ছে। চাঁদের ওই পৃষ্ঠের ছবিও পাঠিয়েছে নভোযানটি। 

ফলে প্রথমবারের মতো চাঁদের অন্ধকার পৃষ্ঠের ছবি দেখল পৃথিবীবাসী। এ বিষয়ে যুক্তরাজ্যের মুলার্ড, স্পেস সায়েন্স ল্যাবরেটরির অধ্যাপক অ্যান্ড্রু কোওটস বলেন, চাঁদের অন্ধকার অংশ আরও বেশি রুক্ষ ও অনেক বেশি গর্তে ভরা। 

বিবিসি অনলাইনের তথ্য অনুযায়ী, চীনের মিশনের আরেকটি লক্ষ্য হচ্ছে চাঁদের অপর পাশে একটি বেতার যোগাযোগের পরিবেশ তৈরি করা এবং সেখানে ভবিষ্যতের টেলিস্কোপ স্থাপনের জন্য একটি ক্ষেত্র তৈরি করা।

সম্প্রতি চাঁদের ডার্ক সাইড বা অন্ধকার অংশে এই রোবটিক মহাকাশযানের সফল অবতরণ করিয়েছে চীন। চাঁদের অদেখা অংশে এই প্রথমবারের মতো রোবটযান পাঠানো হল।

চাঁদের অন্ধকার পৃষ্ঠের ছবি দেখল পৃথিবীবাসী

মানুষবিহীন চাং’ই-৪ নামের ওই রোবটযান দক্ষিণ গোলার্ধের এইটকেন বেসিনে অবতরণ করেছে। গিয়েই যানটি সেখানকার ছবি পাঠিয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে খবরটি প্রকাশ করেছে বিবিসি।

এ মিশনের মহাকাশযানটিতে করে তিন কেজি আলুর বীজ আর ফুলের বীজ নেয়া হয়েছে, যা দিয়ে চাঁদে জীববিজ্ঞানের কিছু পরীক্ষা চালানো হবে। কৃত্রিম পরিবেশ তৈরির ‘চাঁদের ছোট জীবমণ্ডল’ নামের এই নকশা চীনের ২৮টি বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনায় করা হয়েছে। যানটিতে দুটি ক্যামেরা রয়েছে। একটি অংশ তেজস্ক্রিয়তা যাচাই করতে পারে এবং আরেকটি অংশ মহাকাশের স্বল্পমাত্রার তরঙ্গ পর্যালোচনা করতে পারে। 

চাঁদের ভূপৃষ্ঠের নিচে কী আছে, সেটি পরীক্ষা করে দেখার জন্য একটি রাডার রয়েছে। এমন কিছু যন্ত্র রয়েছে, যেটি খনিজ উপাদান শনাক্ত করে বিশ্লেষণ করতে পারে।

গোনিউজ২৪/এআরএম

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর
গ্রামীনফোনের উপর নিষেধাজ্ঞা

গ্রামীনফোনের উপর নিষেধাজ্ঞা

৫৬ ওয়েবসাইট বন্ধের নির্দেশ

৫৬ ওয়েবসাইট বন্ধের নির্দেশ

বন্ধ হচ্ছে টিকটক!

বন্ধ হচ্ছে টিকটক!

বাংলাদেশি তরুণদের নাসা জয়

বাংলাদেশি তরুণদের নাসা জয়

টুইটে ‘গরু’ থাকলেই পোস্ট ব্লক

টুইটে ‘গরু’ থাকলেই পোস্ট ব্লক

প্রধানমন্ত্রীর নামে ৭৫২ ভুয়া ফেসবুক আইডি বন্ধ

প্রধানমন্ত্রীর নামে ৭৫২ ভুয়া ফেসবুক আইডি বন্ধ