ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

বিত্তবানদের মানব সেবায় এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর


গো নিউজ২৪ | শামসুল ইসলাম সহিদ, মির্জাপুর (টাঙ্গাইল )প্রতিনিধি: প্রকাশিত: মার্চ ১৪, ২০১৯, ০৭:২৫ পিএম
বিত্তবানদের মানব সেবায় এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

উপমহাদেশের প্রখ্যাত দানবীর রণদা প্রসাদ সাহা এবং কুমুদিনী কল্যাণ সংস্থাকে অনুস্মরণ করে সমাজের বিত্তবানদের মনবসেবায় এগিয়ে আসার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার দুপুরে মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্সে দানবীর রণদা প্রসাদ সাহা স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। 

সকাল এগারটা পাঁচ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছোট বোন শেখ রেহেনাকে সাথে নিয়ে হেলিকপ্টার যোগে মির্জাপুর কুমুদিনী হাসপাতাল মাঠে অবতরণ করলে সেখানে তাকে স্বাগত জানান স্থানীয় সংসদ সদস্য মো. একাব্বর হোসেন ও কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা।

পরে কুমুদিনী হাসপাতালের মূল ফটকের সামনে গার্ড অব অর্নার শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতেশ্বরী হোমস চত্বরে আয়োজিত রণদা প্রসাদ সাহা স্মারক স্বর্ণপদক প্রদান এবং কুমুদিনী হাসপতালের সেবা কার্যক্রমের ৮৬ তম বর্ষপুর্তি অনুষ্ঠানে যোগদান করেন। 

এর আগে প্রধানমন্ত্রী টাঙ্গাইলে ১২ টি উন্নয়ন কাজের উদ্বোধন এবং ১৯ টি কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সেখানে প্রধানমন্ত্রীর সৌজন্যে ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থীরা ডিসপ্লে ও সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমুদিনী কল্যাণ সংস্থার পরিচালক ভাষা সৈনিক ২১শে পদকপ্রাপ্ত প্রতিভা মুৎসুদ্দি।

অন্যদের মধ্যে বক্তৃতা করেন- কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা, পরিচালক শ্রীমতি সাহা। এসময় উপস্থিত ছিলেন- কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুরাদ হোসেন, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, টাঙ্গাইল ৭ আসনের এমপি মো. একাব্বর হোসেন, টাঙ্গাইল২ এর এমপি তানবির হাসান ছোটমনি, টাঙ্গাইল ৩-আসনের এমপি আতাউর রহমান খান, টাঙ্গাইল- ৬ এর এমপি আহসানুল হক টিটু, টাঙ্গাইল-৮ এর এমপি এড. জোয়াহেরুল ইসলাম, সংরক্ষিত মহিলা আসনের এমপি অপরাজিতা হক প্রমুখ।

ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থীদের ডিসপ্লে

প্রধানমন্ত্রী বলেন, স্বজন হারানোর বেদনা নিয়েই আমার যাত্রা শুরু। একটাই আলো ছিল, জনগণের ভালোবাসা। সেটা নিয়েই কাজ করেছি। মনে রেখেছি বাবা কী করতে চেয়েছিলেন। মনে রেখেছি, তার কাজের একটুকুও যদি আমি করতে পারি সেটাই হবে আমার বড় সাফল্য। 

শেখ হাসিনা বলেন, কুমুদিনীতে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি। ১৯৭১ সালে পাকিস্তানী হানাদার বাহিনী যে গণহত্যা চালিয়েছিল, মা বোনদের ওপর অত্যাচার চালিয়েছিল, গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিয়েছিল, সেই একাত্তর সালেই ৭ মে হানাদাররা নারায়ণগঞ্জের কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট থেকে দানবীর রণদা প্রসাদ সাহা ও তার একমাত্র পুত্র ভবানী প্রসাদ সাহাকে ধরে নিয়ে হত্যা করে লাশ গুম করে ফেলে। তাদের পরিবার আর কখনোই তাদের ফিরে পায়নি। স্বজন হারানোর বেদনা যে কত কঠিন, এই বেদনা যে কত যন্ত্রণাদায়ক সেটা আমরা বুঝতে পারি।

দানবীর রণদা প্রসাদ সাহা সম্পর্কে আওয়ামী লীগ সভাপতি বলেন, তিনি এক হাতে অর্থ উপার্জন করতেন, আরেক হাতে বিলিয়ে দিতেন। মেয়েদের শিক্ষায়, চিকিৎসায় তিনি অর্থদান করেছেন। মানুষকে মানুষের মতো বেঁচে থাকার সুযোগ করে দিয়েছেন। কুমুদিনী ট্রাস্ট্রের মাধ্যমে অনেক কাজ করা হচ্ছে। জনগণের সেবায় সবসময় আমাদের সহযোগিতা থাকবে।’

কুমুদিনীকে ঘিরে প্রধানমন্ত্রী ছোটবেলার স্মৃতিচারণ করে বলেন, ১৯৫৬ বা ৫৭ সালে বাবা মায়ের সাথে একানে এসেছিলাম। ক্যাম্পাস ঘুরে দেখার সুজোগ হয়েছিল তখন। দেশে মার্শাল ল’ এবং বাবা গ্রেফতার না হলে হয়তবা আমাকে ভারতেশ্বরী হোমসে ভর্তি করতেন বাবা। 

এর আগে প্রধানমন্ত্রী রণদা প্রসাদ সাহা স্মারক স্বর্ণপদক প্রাপ্তদের মধ্যে পদক প্রদান করেন। স্বর্ণপদকপ্রাপ্তরা হলেন- পূর্ব পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দী (মরণোত্তর), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম (মরণোত্তর), নজরুল গবেষক প্রফেসর রফিকুল ইসলাম ও বিশিষ্ট চিত্রশিল্পী শাহবুদ্দীন আহমেদ। তাদের মধ্যে সোহরাওয়ার্দীর পক্ষে বঙ্গবন্ধুর মেয়ে শেখ রেহেনা এবং জাতীয় কবির পক্ষে কবির নাতনি খিলখিল কাজী প্রধানমন্ত্রীর কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করেন।

রণদা প্রসাদ সাহা স্মারক স্বর্ণপদক প্রাপ্তরা

অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টাঙ্গাইল জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং টাঙ্গাইলের বিভিন্ন আসনের এমপি এবং দলীয় নেতাদের সাথে পৃথক সৌজন্য স্বাক্ষাত করেন।

এরপর কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহার বাসভবনে প্রধানমন্ত্রীর সম্মানে মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। মধ্যাহ্নভোজে প্রধানমন্ত্রী জন্য বাংলার লোক শিল্পের ঐতিহ্য কাসার থালায় সাদা ভাতসহ ৩০- ৩৩ প্রকারের তরকারির আয়োজন করা হয় বলে জানা গেছে।

বিকেল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে ধন্যবাদ জানিয়ে ঢাকার উদ্দশ্যে যাত্রা করেন। 

গো নিউজ২৪/আই

রাজনীতি বিভাগের আরো খবর
৩০ মে বোনাস, ২ জুনের মধ্যে বেতন পরিশোধের নির্দেশ

৩০ মে বোনাস, ২ জুনের মধ্যে বেতন পরিশোধের নির্দেশ

বিএনপির নেতৃত্বে কোনো সমন্বয় নেই: কাদের

বিএনপির নেতৃত্বে কোনো সমন্বয় নেই: কাদের

কামরুলই সরকারকে বেকায়দায় ফেলেছে: রমেশ চন্দ্র

কামরুলই সরকারকে বেকায়দায় ফেলেছে: রমেশ চন্দ্র

বগুড়া উপ-নির্বাচনে খালেদার অনীহা

বগুড়া উপ-নির্বাচনে খালেদার অনীহা

আমি ডাকলে প্রেসিডিয়ামের ১০/১২ জন চলে আসবেন: মন্টু

আমি ডাকলে প্রেসিডিয়ামের ১০/১২ জন চলে আসবেন: মন্টু

ধান কাটলেন ছাত্রলীগ সম্পাদক রব্বানী (ভিডিও)

ধান কাটলেন ছাত্রলীগ সম্পাদক রব্বানী (ভিডিও)