ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হঠাৎ রাজনীতিতে পরিবর্তনের আভাস


গো নিউজ২৪ | মিজানুর রহমান প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৮, ০১:৩৯ পিএম আপডেট: অক্টোবর ২৪, ২০১৮, ০৮:৪৫ এএম
হঠাৎ রাজনীতিতে পরিবর্তনের আভাস

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর আড়াই মাসের কম। প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করা বা মাঠের প্রস্তুতির চেয়ে রাজনৈতিক দলগুলোর মনোযোগ এখনো জোট-মহাজোটের প্রতি। চলছে এক জোট ভেঙে অন্য জোটে ভেড়ানোর তৎপরতাও। ডানপন্থী, বামপন্থী, বড়-ছোট বা নামসর্বস্ব সব দলই এই দৌড়ে শামিল হয়েছে। কোনো দলই আর এককভাবে ভোটে নামতে চাইছে না।

জোট নিয়ে এই দৌড়ঝাঁপের কারণে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি কোন দলের সঙ্গে কত আসন নিয়ে সমঝোতা করবে, তা এখনো স্পষ্ট হয়নি। জোটের সমীকরণে বড় দলগুলোর অনেক বড় নেতা বা একাধিকবার নির্বাচিত সাংসদও নিজের মনোনয়নপ্রাপ্তি নিয়ে অনিশ্চয়তায় আছেন। এককথায় পুরো ভোটের রাজনীতিই এখন জোটের আবর্তে ঘুরপাক খাচ্ছে। এই জোটের রাজনীতির কারণে অনেক ছোট বা নামসর্বস্ব দলও এখন গুরুত্ব পাচ্ছে।

এদিকে সর্বশেষ বিএনপি, গণফোরাম, জাতীয় ঐক্য প্রক্রিয়া, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও নাগরিক ঐক্য মিলে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট নতুন আলোচনার জন্ম দিয়েছে। শেষ মুহূর্তে সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারাকে ছাড়াই জোটের ঘোষণা আসায় আরেকটি জোট যুক্তফ্রন্ট অনেকটা অকার্যকর হয়ে পড়ে। কারণ, এই জোটের বাকি সবাই ঐক্যফ্রন্টে চলে গেছে। তবে গতকাল ২০–দলীয় জোট থেকে যে দুটি ছোট দল বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি বেড়িয়ে গেছে।

অন্যদিকে, একাদশ সংসদ নির্বাচনে জয়ের ধারা অব্যাহত রাখতে ভিন্ন কৌশল নিয়ে এগোচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচনী জোট গঠন থেকে শুরু করে সব ক্ষেত্রে তারা প্রায় একই পথ অনুসরণ করবে।

ইতিমধ্যেই আওয়ামী লীগ নতুন করে মিত্রের সন্ধানে নেমেছে। উদ্যোগ নেওয়া হয়েছে নির্বাচনী মহাজোটের কলেবর বৃদ্ধির। জাতীয় ঐক্যফ্রন্টকে সঙ্গে নিয়ে বিএনপি নির্বাচনে আসছে-এমনটা ধরে নিয়েই প্রস্তুতি শুরু হয়েছে ক্ষমতাসীন মহলে।

তারা আশা করছে, তাদের নির্বাচনী মহাজোটে কয়েকটি দল যোগ দেবে। নতুন দলগুলোর সঙ্গে আলোচনা চলছে। তবে মহাজোটগতভাবে নির্বাচন, নাকি আওয়ামী লীগ এককভাবে মাঠে নামবে, সে বিষয়টি নির্ভর করছে নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপির সিদ্ধান্তের ওপর। বিএনপি নির্বাচনে এলে মহাজোটগতভাবে নির্বাচনের ঘোষণা দেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

গণমাধ্যম সূত্রে, আওয়ামী লীগ চেষ্টা করছে কর্নেল (অব.) অলি আহমদ এবং এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে নির্বাচনী সমঝোতার। আলোচনা ফলপ্রসূ হলে এলডিপি ও বিকল্পধারাও মহাজোটে অন্তর্ভুক্ত হতে পারে। শেষ পর্যন্ত যদি তা না হয়, তাহলে নির্বাচনী সমঝোতা হবে। অলি আহমদ তিনটি আসন চান। বি চৌধুরী তার ছেলে মাহী বি চৌধুরী ও মেজর (অব.) আবদুল মান্নানের আসন দুটি চাইতে পারেন বলে মনে করছেন আওয়ামী লীগের নেতারা।

এর বাইরে ইসলামী দলগুলো ছাড়াও আওয়ামী লীগের পক্ষ থেকে সিপিবিসহ বামপন্থী দলগুলোর সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। সিপিবিসহ বেশ কয়েকটি বামপন্থী দল দশম জাতীয় নির্বাচন বর্জন করে। এবারও নির্বাচনে যাবে কি যাবে না সে ব্যাপারে সিপিবি নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক জোট এখনো সিদ্ধান্তে পৌঁছায়নি। আওয়ামী লীগ চাইছে বিএনপি বর্জন করলেও তারা যেন নির্বাচনে অংশ নেয়।

এদিকে সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের সঙ্গেও আওয়ামী লীগের নিয়মিত যোগাযোগ হচ্ছে। এইচ এম এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি মহাজোটের প্রধান শরিক। বিএনপি নির্বাচনে এলে জাতীয় পার্টি মহাজোটগতভাবেই নির্বাচন করবে এমন দাবি ক্ষমতাসীনদের।

এদিকে কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ গত নির্বাচন বর্জন এবং বর্তমান সরকারের বিরোধিতা করে নানা কর্মসূচি পালন করে। কিন্তু এখন দলটি আওয়ামী লীগের জোটে যুক্ত হওয়ার চেষ্টা করছে।

এ ব্যাপারে সাম্প্রতি সময়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, আগামী নির্বাচন প্রশ্নে অনেক দলের সঙ্গেই আলোচনা হচ্ছে। আরও অনেকের সঙ্গে হবে। এদের কেউ জোটে আসবে, কেউ আসবে না। আমরা আশা করি নির্বাচন অংশগ্রহণমূলক হবে।

গো নিউজ২৪/এমআর

 

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন