ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ভাগ্য খুলছে সাবেক ৪০ এমপির!


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০১৮, ০৮:৫৭ পিএম
ভাগ্য খুলছে সাবেক ৪০ এমপির!

ঢাকা : নেত্রীর নির্দেশনা মেনে ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া এবং মাঠ জরিপে এগিয়ে থাকা আওয়ামী লীগের ৪০ জন সাবেক এমপির ভাগ্য খুলছে। ইতিমধ্যে দলীয় হাইকমান্ডের কাছে তাদের ‘আমলনামা’ জমা পড়েছে। দলীয় প্রধান শেখ হাসিনাও তাদের মনোনয়ন দেয়ার বিষয়ে ‘ইতিবাচক’। দলের একাধিক নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

তবে তারা কেউ নাম প্রকাশ করতে রাজি হননি। কারণ রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই। আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, রাজনীতির নানা হিসেব-নিকাশে দশম জাতীয় সংসদ নির্বাচনে এমন ৫০ জন নেতাকে মনোনয়ন দেয়া সম্ভব হয়নি। (দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির বর্জন, মহাজোটের শরীক জাতীয় পার্টিকে বিরোধী দল বানানোসহ নানা রাজনৈতিক হিসেব নিকাশে মনোনয়ন নিশ্চিত এমন ৫০ জন আওয়ামী লীগের মনোনয়ন পাননি)।

কারণ হিসেবে সূত্রটি জানায়, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন না হওয়ায় দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। তাই মহাজোটের শরীক দল জাতীয় পার্টি (জাপা) বিরোধী দল করে ক্ষমতাসীন হয় আওয়ামী লীগ। এজন্য নির্বাচনে অনেক আসনে জাপার প্রার্থীর বিপরীতে নিজেদের প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। কোথাও নিজেদের প্রার্থী স্বতন্ত্র নির্বাচন করলেও তাকে বহিস্কার করে। 

কার্যত তৎকালীন ক্ষমতাসীন জোট ও তাদের সমর্থিত কয়েকটি দল ছাড়া অন্যরা ওই নির্বাচনে অংশগ্রহণ করেনি। ওই নির্বাচনে মহাজোটেরই শরিক জাতীয় পার্টিসহ জোটের অন্য শরিকদের বেশ কিছু আসনে ছাড় দিতে হয় আওয়ামী লীগকে। এতে বিনা ভোটেই সংখ্যারিষ্ঠ ১৫৩ আসনে জয় পায় ক্ষমতাসীন জোট। বাকি ১৪৭ আসনে নির্দেশনার বাইরে কোথাও নিজেদের প্রার্থী স্বতন্ত্র নির্বাচন করলে তাকে বহিষ্কার করে আওয়ামী লীগ। মহাজোট এবং সরকারে থেকেই বর্তমানে সংসদে বিরোধী দলের ভূমিকা পালন করছে জাতীয় পার্টি।

তবে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করতে চায় আওয়ামী লীগ। এজন্য সব আসনে প্রতিযোগিতামূলক নির্বাচন করে সংসদ গঠন হয় এমন সংখ্যক সদস্যের জয় নিশ্চিত করতে চায় তারা। আর এজন্য আগামী সংসদ নির্বাচনে শরীকদের কিছু ছাড় দিয়ে বাকি সব আসনে দলটি প্রার্থী দেবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো আভাস দিয়েছে। ক্ষমতাসীন প্রভাবশালী একটি মহল বলছে, জাতীয় পার্টিসহ অন্যান্য শরিক ও দলকে কিছু আসন গত নির্বাচনে ছাড় দেয়া হয়েছিল।

আগামী নির্বাচনে এমনটি হবে না। সব জায়গায় বাছাই করে জনপ্রিয় প্রার্থী দেয়া হবে। সবার অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে তৃতীয়বারের মত সরকার গঠন করাই এখন আওয়ামী লীগের লক্ষ্য। আওয়ামী লীগের এমন রোডম্যাপ অনুযায়ী, ভাগ্য খুলছে অন্তত সাবেক ৪০ এমপির। এরা ২০০৯ সালে প্রতিযোগিতাপূর্ণ নির্বাচনে নির্বাচিত হয়েছিলেন এবং ২০১৪ সালের ‘সমঝোতা’র নির্বাচনে বাদ পড়েছিলেন। ওই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে পাস করেছেন পরে আওয়ামী লীগে যোগ দিয়েছেন এমন কিছু সদস্যও ওই তালিকায় রয়েছেন।

এ বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, গত নির্বাচনে নানা ইকুয়েশনে (হিসেব-নিকেশ) প্রায় ৪০/৪৫ জন সাবেক এমপি বা এমপি হওয়ার মত ভালো প্রার্থী বাদ পড়েছেন। এবার তাদের বিষয়টি দলের বিবেচনায় আছে।

তিনি বলেন, ‘অংশগ্রহণমূলক ও প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন আওয়ামী লীগের টার্গেট। এজন্য নির্বাচনে প্রার্থী দেয়ার ক্ষেত্রে জনপ্রিয় ও নির্বাচিত হওয়ার মত যোগ্যদের মনোনয়ন দেয়া হবে।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেন, প্রতি তিন মাস অন্তর অন্তর আসনগুলোতে জরিপ করা হচ্ছে। নির্বাচনে যে জয়ী হতে পারে তাকেই মনোনয়ন দেয়া হবে। সাবেক এমপি, দলের পোড় খাওয়া নেতা, বাদ পড়া ও বঞ্চিতরা সুযোগ পেতেই পারেন। 

 

গো নিউজ২৪/আই
 

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন