ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ছাত্রলীগের নেতৃত্বে আসতে পারেন যারা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০১৮, ০৮:৩২ পিএম
ছাত্রলীগের নেতৃত্বে আসতে পারেন যারা

ঢাকা : আগামী ৩১ মার্চ ও ১ এপ্রিল ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনের প্রস্তুতি চলছে। এ নিয়ে ছাত্রলীগের নেতা-কর্মীদের মধ্যেও উত্তাপ বিরাজ করছে। শুরু হয়েছে পদ প্রত্যাশীদের অনেকের দৌড়ঝাপ। সেই সঙ্গে বহু আন্দোলন সংগ্রামের নেতৃত্বে থাকা সংগঠনটির শীর্ষ পদে কারা আসতে পারেন- তা নিয়েও চলছে নানা আলোচনা।

২০১৫ সালের ২৬ জুলাই মাসে ছাত্রলীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সভাপতি পদে সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক পদে এসএম জাকির হোসাইন তখন দায়িত্ব পান। সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী কেন্দ্রীয় নির্বাহী সংসদের মেয়াদ দুই বছর। সেই মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনকে লক্ষ্য রেখে নতুনদের কাছে দায়িত্ব ছেড়ে দেয়ার প্রস্তুতি চলছে।

ছাত্রলীগের একাধিক নেতাকর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমান কমিটি সংগঠনের শৃঙ্খলা বজায় রাখাসহ অনেক প্রশংসনীয় কাজ করলেও বড় কোনো আন্দোলন সংগ্রামের মুখোমুখি হয়নি। কিন্তু আগামীতে জাতীয় নির্বাচন। তাই এবার অধিক পরিশ্রমী, ত্যাগী ও যোগ্যদেরকে নেতৃত্ব দেয়া হবে-এমনটাই তাদের প্রত্যাশা।

এদিকে বরাবরের মতো অঞ্চল ভিত্তিক রাজনীতির কথাও বার বার উঠে এসেছে। গত সম্মেলনের আগে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল- যেসব এলাকা থেকে দীর্ঘ দিন ছাত্রলীগের শীর্ষপদে কেউ নেতৃত্বে আসেনি সেসব এলাকার কথা বিবেচনা করে নেতৃত্ব তৈরি করা।

ছাত্রলীগের ২৬তম সম্মেলনের মাধ্যমে রংপুর অঞ্চল থেকে মাহমুদুল হাসান রিপন ও চট্টগ্রাম অঞ্চল থেকে মাহফুজুল হায়দার চৌধুরী রোটন শীর্ষ পদে ছিলেন। ২৭তম কাউন্সিলে সভাপতি নির্বাচিত হন খুলনা অঞ্চলের এইচএম বদিউজ্জামান সোহাগ। আর সাধারণ সম্পাদকের দায়িত্ব পান ময়মনসিংহ অঞ্চলের সিদ্দিকী নাজমুল আলম।

সর্বশেষ ২৮তম সম্মেলনের মাধ্যমে সভাপতির দায়িত্ব পান বৃহত্তর ফরিদপুর অঞ্চলের সাইফুর রহমান সোহাগ। তার সঙ্গে সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন সিলেট অঞ্চলের এসএম জাকির হোসাইন।
দীর্ঘদিন ধরে ছাত্রলীগের শীর্ষ দুটি পদে বরিশাল অঞ্চলের কাউকে দেখা যায়নি। তাই ২৯তম সম্মেলনে এ অঞ্চলের পদ প্রত্যাশীরা অনেক বেশি আশাবাদী। তাদের মধ্যে আলোচনায় আছেন বর্তমান কমিটির আইন সম্পাদক আল-নাহিয়ান খান জয়, কৃষি শিক্ষা বিষয়ক সম্পাদক বরকত হোসেন হাওলাদার, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক ইয়াজ আল রিয়াদ, সহ-সম্পাদক মো. আরিফুল ইসলাম সোহাগ ও সহ-সম্পাদক খাদেমুল বাশার জয়।

এবার শীর্ষ দুটি পদে উত্তরবঙ্গ থেকেও নেতৃত্ব দেখা যেতে পারে। সাবেক সভাপতি মাহমুদুল হাসান রিপনের পর এই অঞ্চল থেকে কাউকে শীর্ষ দুটি পদে দেখা যায়নি। উত্তরবঙ্গ থেকে আলোচনায় আছেন বর্তমান কমিটির উপ-আইন সম্পাদক হোসাইন সাদ্দাম, উপ মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মো. আল মামুন ও মুহসীন হলের সাধারণ সম্পাদক মাহেদী হাসান সানী।

চট্টগ্রাম অঞ্চলের নেতাকর্মীরাও প্রত্যাশা করছেন সভাপতি-সাধারণ সম্পাদক পদে এবার তাদের মধ্য থেকে কাউকে দেখা যাবে। এই অঞ্চল থেকে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন মাহফুজুল হায়দার চৌধুরী রোটন। এবার আলোচিতদের মধ্যে আছেন বর্তমান কমিটির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মাজহারুল ইসলাম শামীম, স্কুল ছাত্রবিষয়ক উপ-সম্পাদক সৈয়দ আরাফাত, স্কুল ছাত্রবিষয়ক উপ-সম্পাদক খাজা খায়ের সুজন ও মুহসীন হলের সভাপতি সরকার রায়হান জহির।

ফরিদপুর অঞ্চল থেকে বর্তমান কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ দায়িত্ব পালন করছেন। তবুও এই অঞ্চল থেকে এবার আলোচনায় আছেন সহ-সভাপতি আরেফিন সিদ্দিক সুজন, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক গোলাম রাব্বানী, কর্মসূচী ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক রাকিব হোসাইন ও স্যার এ এফ রহমান হলের সভাপতি হাফিজুর রহমান।

ময়মনসিংহ অঞ্চল থেকে আগের কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন সিদ্দিকী নাজমুল আলম। এবার এ অঞ্চল থেকে শীর্ষ পদের জন্য বর্তমান কমিটির পরিবেশ বিষয়ক সম্পাদক এ বি এম হাবিবুল্লাহ বিপ্লবের নাম শোনা যাচ্ছে। তবে শেষ পর্যন্ত কারা শীর্ষ পদে আসবেন- তা নিশ্চিত ভাবে জানার জন্য সম্মেলনের দিন পর্যন্তই অপেক্ষা করতে হবে।

 

গো নিউজ২৪/আই

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন