ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

তিনদিন আগেই নিবন্ধন পেয়েছিল নাজমুল হুদার তৃণমূল বিএনপি


গো নিউজ২৪ | গো নিউজ২৪ প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩, ১১:৪৭ এএম আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০৯:৫০ এএম
তিনদিন আগেই নিবন্ধন পেয়েছিল নাজমুল হুদার তৃণমূল বিএনপি

বিএনপি থেকে বের হওয়ার পর রাজনীতিতে টিকে থাকতে অনেক চেষ্টা করেছেন ব্যারিস্টার নাজমুল হুদা। শেষ পর্যন্ত ‘তৃণমূল বিএনপি’ নামের রাজনৈতিক দলে থিতু হন সাবেক এই তথ্য ও যোগাযোগমন্ত্রী। নানা চড়াই-উতরাই পেরিয়ে উচ্চ আদালতের নির্দেশে নির্বাচন কমিশন থেকে দলটির নিবন্ধন মিলেছে।

এমন প্রাপ্তির তিনদিনের মাথায় পরপারে পাড়ি জমালেন প্রবীণ এই রাজনীতিক।মাত্র তিন দিন আগেই নিবন্ধন পেয়েছিলেন নাজমুল হুদার তৃণমূল বিএনপি।
রোববার (১৯ ফেব্রুয়ারি) রাতে ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন নাজমুল হুদা (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮০ বছর।পারিবারিক সূত্র জানিয়েছে, নাজমুল হুদা অনেক দিন ধরে উচ্চ রক্তচাপসহ নানা রোগে ভুগছিলেন। গত শুক্রবার হৃদরোগে আক্রান্ত হলে তাকে ঢাকার পান্থপথে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেই হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় রাতে তার মৃত্যু হয়।

নাজমুল হুদা বিএনপির প্রতিষ্ঠাতা সদস্যদের একজন। ১৯৯১ সালে বিএনপি সরকার গঠন করলে তাকে তথ্যমন্ত্রী করা হয়। পরে ২০০১ সালে বিএনপি আবার ক্ষমতায় এলে যোগাযোগমন্ত্রীর দায়িত্ব পান তিনি। ২০০৭ সালে সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় আসার পর তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে একাধিক মামলা হয়।২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর নাজমুল হুদা সেই সরকারের সঙ্গে একটা সম্পর্ক তৈরি করেন। একপর্যায়ে তিনি বিএনপি থেকে পদত্যাগ করেন এবং বিএনপিও তাকে বহিষ্কার করে। 

উচ্চ আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পায় সাবেক যোগাযোগমন্ত্রী নাজমুল হুদার তৃণমূল বিএনপি। গত বৃহস্পতিবার তার দলকে নিবন্ধন দিয়ে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। তাকে দেওয়া হয়েছে সোনালী আঁশ প্রতীক।

বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য নাজমুল হুদার দলের এতদিন নিবন্ধন ছিল না। কিন্তু নিয়ম অনুযায়ী দলীয়ভাবে নির্বাচনে অংশ নিতে হলে ইসিতে নিবন্ধন থাকতে হয়।তার দলের নিবন্ধন পাওয়া নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা ধরণের কথাবার্তা ছিল। বিএনপির বিকল্প প্লাটফর্ম হিসেবে সরকারের সঙ্গে নির্বাচনে গিয়ে তিনি দাঁড়াবেন তেমন আলোচনাও ছিল। তবে তার মৃত্যুর মধ্য দিয়ে সব আলোচনার অনেকটা সমাপ্তি ঘটেছে বলে মনে করা হচ্ছে। কারণ তার গড়া দলটি অনেকটা ‘ওয়ানম্যান শো’ এর মতো অবস্থা ছিল।

নাজমুল হুদার জন্ম ঢাকার দোহারে। নিজ নির্বাচনী এলাকা থেকে তিনি একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হন। আইন পেশাতেও তার সুনাম ছিল।

পারিবারিক সূত্র জানিয়েছে, নাজমুল হুদার প্রথম জানাজা আজ সোমবার ধানমন্ডি ৭ নম্বর রোডে তার বাসভবনসংলগ্ন মসজিদে অনুষ্ঠিত হবে। তার দাফন হবে ঢাকার দোহারে।

যেভাবে নিবন্ধন পায় তৃণমূল বিএনপি

রাজনৈতিক দল হিসেবে ইসিতে নিবন্ধনের জন্য ২০১৮ সালে আবেদন করেছিল তার নেতৃত্বাধীন তৃণমূল বিএনপি। তবে যাচাই–বাছাই শেষে ইসি এই দলটিকে নিবন্ধন দেয়নি। পরে এর বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেন নাজমুল হুদা। রিটের চূড়ান্ত শুনানি নিয়ে একই বছরের ৪ নভেম্বর হাইকোর্ট রায় দেন। হাইকোর্টের রায়ে রাজনৈতিক দল হিসেবে তৃণমূল বিএনপিকে অবিলম্বে নিবন্ধন দিতে ইসিকে নির্দেশ দেওয়া হয়।

তবে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ইসি ২০১৯ সালে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে। পরে ২০২২ সালের ডিসেম্বরে নাজমুল হুদার নেতৃত্বাধীন তৃণমূল বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তা বহাল রাখার আদেশ দেয় আপিল বিভাগ। এরই ধারাবাহিকতায় সম্প্রতি ইসি মো. আলমগীর জানিয়েছিলেন শিগগিরই তৃণমূল বিএনপিকে আদালতের নির্দেশে নিবন্ধন দেওয়া হবে।

পরে তিনি একাধিক রাজনৈতিক দল গঠন করেন। সর্বশেষ তৃণমূল বিএনপি নামে একটি নতুন দল প্রতিষ্ঠা করেন তিনি। দলটি উচ্চ আদালতের নির্দেশে গত বৃহস্পতিবার নির্বাচন কমিশন নিবন্ধন দেয়। 

গোনিউজ২৪/আর এ জে
 

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন