ঢাকা বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯, ৭ চৈত্র ১৪২৫

শফী সাহেব কতটা সংকীর্ণ মন আপনার...!


গো নিউজ২৪ | কাহহার সামি: প্রকাশিত: জানুয়ারি ১২, ২০১৯, ০২:৫৭ পিএম আপডেট: জানুয়ারি ১২, ২০১৯, ০৪:০৪ পিএম
শফী সাহেব কতটা সংকীর্ণ মন আপনার...!

হেফাজত ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফী মেয়েদের স্কুল-কলেজে না পড়ানো আর যদি পড়াতে হয় চতুর্থ কিংবা পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াতে পারেন, এর বেশি নয়। গতকাল এক মাহফিলে উপস্থিত মুসল্লীদের এ ওয়াদা নিয়েছেন তিনি। বিয়ে দিলে স্বামীর টাকা পয়সা হিসেব করতে হবে। চিঠি লিখতে হবে স্বামীর কাছে- তার জন্য এই পড়াই যথেষ্ট শফী সাহেবের কাছে। 

আমি বলি কি, উনি সেকালের মানুষ, পুরোনো মানুষ। একটা প্রবাদ আছে- প্রত্যেক নতুনের স্বাদ-ই আলাদা। উনি নতুনের স্বাদ নিতে জানেন না। নতুনকে গ্রহণ করার বোধ হয়তো ওনার নেই। 

যে মানুষ নারীকে তেতুলের সঙ্গে তুলনা করে, সে মানুষটি-ই আবার নারীকে কওমী জননী বানায়। নারীকে বাহিরে আসতে বারণ করেন, সেই আপনিই আবার নারীকে ডেকে এনে লোক সম্মুখে দাঁড় করান। 

আপনি মেয়েদের দুইটা বিষয়ের মধ্যে সীমাবদ্ধ রেখেছেন। এক. বিয়ের পর স্বামীর টাকা পয়সার হিসেব দুই. চিঠি লিখতে হবে স্বামীর কাছে। তার জন্য মেয়েদের ক্লাস ফোর কিংবা ফাইভ পর্যন্ত পড়লেই হবে! কতটা সংকীর্ণ মন আপনার....! উদারতার পথ মাড়াতে পারেননি হয় তো কখনো।

‘বেশি পড়ালে মেয়ে আপনাদের থাকবে না। টানাটানি করে নিয়ে যাবে আরেকজন পুরুষ।’ শফী সাহেব ৪-৫ বছর বয়সের নুসরাত-ফারিয়ার কি দোষ ছিলো? কেন তারা লালসার বস্তু হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ল? এসবের উত্তর আপনার কাছে হয়তো জানা নেই।

পরিবেশের কারণে যদি কোনো ছেলে মেয়ের জীবন বা চরিত্র নষ্ট হয়ে থাকে সেটা পরিবেশের দোষ, শিক্ষার নয়। অন্যথায় সবার সুশিক্ষা থাকলে এমন পরিবেশের সৃষ্টি হত না।  প্রশ্ন হল, আপনাদের মতো এত গুণী মানুষ থাকতে সমাজে এসব হবে কেন? 

হাদীসে আছে, ‘প্রত্যেক মুসলমান নর নারীর জন্য জ্ঞান অর্জন ফরজ। বলা আছে তলাবুল এলমা ফরিদাতুন আলা কুল্লি মুসলেমিন ওয়া মুসলেমাতিন।’

রাসূলতো বলেছেন, ‘আমার প্রচারিত ইসলাম দ্বারা একজন যুবতী নারী দুনিয়ার এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘুরে বেড়াবে কিন্তু তার সম্পদ ও সম্ভ্রম কোনটারই আশংকা থাকবে না এবং এটাই রাসূলের জীবন থেকে শুরু করে চার’শ বছর পর্যন্ত ইসলামী বিশ্বে নিশ্চিত ছিল।’

সমাজে এখন যে সমস্যা হচ্ছে এর জন্য তো আমরাই দায়ী। আমরাতো এদেরকে (নারী) সেভ করতে পারছি না। যে সমাজে আল্লামা শফীরা আছেন, সে সমাজে কেন একটা মেয়ের হাত ধরে টান দিবে, মেয়েকে অসম্মান করবে? পরিবেশের জন্য তো তাদের শিক্ষা বন্ধ করতে বলতে পারেন না। 

কুরআনের সর্ব প্রথম কথাটাই হলো ‘পড়’। এখানে বিভাজন করা হয়নি, দয়া করে আপনি করবেন না। 

আল্লামা শফী সাহেব আমি বলি কি, মাথা ব্যাথা হলে আমরা মাথাটা কেটে ফেলতে পারি না। বরং মাথা ব্যাথার ঔষধ দিতে হয়। 

গতকাল শফী সাহেব যা বলেছেন এতে মনে হচ্ছে- শুধু ইসলামের জ্ঞানটা অর্জন করেছেন তিনি, চেতনা ধারণ করতে পারেননি। নামে ইসলাম কিন্তু আপনার চিন্তা সুর ভিন্ন। আল্লামা শফী সাহেব আপনি অন্ধাকারের দিশারী নন। আপনার হাতে ইসলাম ও মানুষ বিপন্ন।

নজরুলের কিছু ব্যাপার আমার কাছে খুবই অদ্ভুদ লাগে, যে কিনা প্রায় ১০০ বছর আগে এমন সব কবিতা রচনা করেছেন যা এখনকার সমসাময়িক অবস্থার সাথেও চরমভাবে সম্পর্কযুক্ত। আসলেই মুসলমানদের বর্তমান অবস্থা এই কয়েকটি লাইনের কবিতা থেকে বেশি ভাল করে উপস্থাপন করা সম্ভব কিনা আমার জানা নেই। (কেউ কবিতার আসল নামটি জানালে কৃতার্থ হব।)

“বিশ্ব যখন এগিয়ে চলেছে
মোরা আছি বসে
বিবি তালাকের ফতওয়া খুজেছি
কোরাণ হাদীছ চষে। 

হানাফী শাফেয়ী মালেকী হাম্বলী
মিটেনি তখনও গোল
এমনি সময় আজরাইল এসে
হাকিলো, তলপি তোল। 

বাহিরের দিকে মরিয়াছি যত
ভিতরের দিকে তত,
গুণতিতে মোরা বাড়িয়া চলেছি
গরু ছাগলের মতো।”

লেখক: কাহহার সামি, সাংবাদিকতার ছাত্র।

গো নিউজ২৪/জাবু  

মতামত বিভাগের আরো খবর
‘ডাকসু নির্বাচনে প্রধানমন্ত্রী রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় দিয়েছেন’

‘ডাকসু নির্বাচনে প্রধানমন্ত্রী রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় দিয়েছেন’

নারী দিবসে সমঅধিকার চাইলাম, সমদায়িত্ব নিবো না?

নারী দিবসে সমঅধিকার চাইলাম, সমদায়িত্ব নিবো না?

তাহলেই কি আমি শ্রদ্ধা পাওয়ার যোগ্য নই?

তাহলেই কি আমি শ্রদ্ধা পাওয়ার যোগ্য নই?

প্রাইভেট-টিউশন নয়, কোচিং বাণিজ্য বন্ধ হওয়া উচিৎ

প্রাইভেট-টিউশন নয়, কোচিং বাণিজ্য বন্ধ হওয়া উচিৎ

আকাশ-মিতুকে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

আকাশ-মিতুকে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

আসুন জেনে নিই মিতুর পরিবারের কুকীর্তি!

আসুন জেনে নিই মিতুর পরিবারের কুকীর্তি!