ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?


গো নিউজ২৪ | গোনিউজ২৪ ডেস্ক প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ০৬:০১ পিএম আপডেট: মার্চ ৮, ২০২৩, ০৬:৩৪ পিএম
নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

নারী দিবসে নারীদের নিয়ে অনেক ভালো ভালো কথা বলা হবে, কেক কাটা হবে। সফল নারীদের ইন্টারভিউ নেওয়া হবে। পত্রিকার পাতা জুড়ে নারীদের নিয়ে বড় বড় ফিচার লেখা হবে। এটাই স্বাভাবিক।

দিনে দিনে আমাদের চিন্তা - ভাবনা, মন - মানসিকতার নানান রকম পরিবর্তন হয়েছে। অতীতের প্রতিটি নারী দিবসে আমার মনে হতো আলাদা করে নারী দিবস পালন না করে একটা মানুষ দিবস পালন করা হোক।  কিন্তু এবার আমার চিন্তা - ভাবনাতে কিছুটা পরিবর্তন এসেছে।

কী কারণে পরিবর্তন এসেছে সেটা অন্য কোন লেখাতে লিখবো। এখন নারী দিবস নিয়ে কিছু কথা বলি।  আমি ব্যক্তিগতভাবে নারী দিবস পালনের পক্ষে বা বিপক্ষে যাই হই না কেন নারী দিবস পালন বন্ধ হবে না। তবে আমি সেদিন খুব ঘটা করে নারী দিবস পালন করবো যেদিন আমি দেখবো অধিকাংশ নারী তাঁর নিজের মনের দাসত্ব থেকে বের হতে পেরেছে।

আজকে আমি নারীদের গুনগান গাইবো না। নারীদের উদ্দেশ্য করে কিছু কথা বলবো। নিজে  একজন নারী হওয়ার কারণে নারীদের সাইকোলজি সহজে বুঝতে পারি।নানান বয়সী নারীদের নিয়ে কাজ করতে গিয়ে নারীদের সাইকোলজি সম্পর্কে মোটামুটি ভালো অভিজ্ঞতা হয়েছে।  ফেসবুকের মেয়েদের গ্রুপও আমার অভিজ্ঞতা অর্জনে বেশ ভালো ভূমিকা রেখেছে।

নারীর উন্নয়ন, নারীদের  শিক্ষা, নারীদের অগগ্রতি, নারীদের নিরাপত্তা নানান বিষয় নিয়ে প্রতিনিয়ত ফেসবুক গরম করছি।  নারীকেন্দ্রিক প্রতিটি ইস্যুতে পুরুষতান্ত্রিক সমাজকে দোষারোপ করছি।  কিন্তু আমরা একবারো ভেবে দেখছি না নারী তার নিজের অগগ্রতি নিয়ে নিজে কতটা সজাগ!
নারী তার নিজের প্রতি নিজের দায়িত্ব পালনে কতটা সচেতন! এই ২০২৩ সালেও অনেক নারী অন্যের উপর নির্ভর করে চলতে পছন্দ করে।   

ছোট্ট একটি উদাহরণ দেই।

পরিচিত একজন আপু , মেধাবী ছাত্রী। প্রাইভেট ভার্সিটি থেকে পড়াশোনা করেছেন। বিয়ে করেছেন। তবে স্বামীর আয়ে তিনি সন্তুষ্ট নন। খেয়ে পরে দিন চলে যায়। তবে তিনি বিলাসিতা চান।  যেহেতু তাঁর বাবার টাকা পয়সা ছিলো তাই বিয়ের আগে তিনি বেশ বিলাসিতা করেছেন। এখন করতে পারছেন না। এই নিয়ে তিনি প্রায় আমার কাছে দুঃখ প্রকাশ করেন। তিনি যখন দুঃখ প্রকাশ করেন তখন আমি তাঁকে বলি কিছু করার জন্য। শিক্ষিত আছেন, সকল বিষয়ে বেশ ভালো বুঝেন, আবার যেহেতু বিলাসিতা করতে চান তবে নিজে কেন ইনকাম করছেন না!
আমার কথা শুনে তিনি বলেন কাজের চাপ তিনি নিতে পারবেন না। বিয়ে করেছেন বর তাঁকে সবকিছু দিতে বাধ্য।
 
তিনি কেন কষ্ট করে ইনকাম করতে যাবেন! একজন মেয়ে যদি ইচ্ছাকৃত পরনির্ভরশীল হয়ে বেঁচে থাকতে চায় তাঁকে আত্মনির্ভরশীল বানাবে কার সাধ্য!

গার্লস গ্রুপগুলোতে ভালোবাসার দিবস বলুন, বিবাহবার্ষিকী কিংবা জন্মদিন! কমন কিছু পোস্ট, ' আপুরা, আমার স্বামী / প্রেমিক এই দিবসে এটা উপহার বা সারপ্রাইজ দিয়েছে। তোমরা এই দিনে কে কী পেয়েছো জানাও। '

কমেন্ট বক্সে সবাই হুমড়ি খেয়ে পড়ে। তারপর এই বিষয় নিয়ে সেই গ্রুপ বেশ কয়েকদিন গরম থাকে। তাঁর মধ্যে অর্ধেক কমেন্ট আর পোস্ট হা হুতাশের আর না পাওয়ার।  বিশেষ দিনে উপহার কেন শুধু নারীরা পাবে ? বিশেষ দিনে স্বামীরা সারপ্রাইজ দিতে বাধ্য ? নারীদের কোন দ্বায় - দায়িত্ব নেই ?
আপনাকে বিয়ে করেছে বলে আপনার বিলাসিতার দায় - দায়িত্ব তাকেই নিতে হবে ?
আপনার নিজের প্রতি আপনার কোন দায়িত্ব নেই ?বা আপনার স্বামী বা প্রেমিক আপনার কাছ থেকে উপহার বা সারপ্রাইজ আশা করতে পারে না ?

নারীর উন্নয়ন বলতে কী বুঝায় ?শুধু পড়াশোনা করে সার্টিফিকেট ঘরে নিয়ে এসে জমানো ?
 উন্নয়ন মানে উন্নয়ন। চিন্তা - ভাবনা, পড়াশোনা, ধ্যান - ধারণা, মন - মানসিকতা, দায়িত্ব - কর্তব্য সবকিছুতে উন্নয়ন।অগ্রগতি মানে অগ্রগ্রতি।
 চাকরি, ব্যবসা, উদ্যোক্তা সকল কিছুতে নিজেকে প্রমান করা। বিশেষ দিনে উপহারের জন্য অপেক্ষা না করে বিশেষ মানুষের জন্য উপহার রেডি করা ।
নিজে সারপ্রাইজের অপেক্ষায় না থেকে তাঁর জন্য সারপ্রাইজ রেডি করো।
কোন কারণে স্বামীর চাকরি চলে গেলে তাঁর কাঁধে হাত রেখে আশ্বস্ত করা সংসার চালানোর যোগ্যতা আপনার নিজের আছে।
সংসার সাজানো থেকে শুরু করে নিজেদের যৌথ স্বপ্ন পূরণে সমানে সমানে কন্ট্রিবিউশন রাখা।
মেয়েদের চাকরি করা বা বাহিরে বের হওয়ার ব্যাপারে কিছু মানুষের বেশ এলার্জি আছে। তাদের উদ্দেশ্য বলা যার চরিত্র খারাপ সে ঘরে বসেও খারাপ, বাহিরে বের হয়েও খারাপ।পোশাক পরা, পড়াশোনা এবং চাকরির করার সাথে চরিত্র নষ্ট হওয়ার কোন সম্পর্ক নেই।  ( এই লাইনটুকু শুধুমাত্র তাদের জন্য যারা মেয়েদের ঘরের বাহিরে পা রাখার সাথে চরিত্র গুলিয়ে ফেলে।  )

বহু বহু বছর ধরে যে সমাজ ব্যবস্থায় আমরা বসবাস করে এসেছি তার পরিবর্তন হচ্ছে। শুরুতে নতুনত্ব অনেকের হজম হয় না।
তাই কিছু মেয়ে বেপরোয়া হয়ে যাচ্ছে, কিছু মেয়ে এই পরিবর্তনের সাথে নিজেদের খুব সুন্দরভাবে মানিয়ে নিচ্ছে, কিছু মেয়ে এখনো মনের দাসত্ব থেকে বের হতে পারছে না।  

লর্ড আমহার্স্টের একটি কথা আছে , ' যে কোন সংস্কার তা যত প্রয়োজনীয় হোক না কেন, তার ফলে অসন্তোষের সৃষ্টি হতে পারে। '
সমাজ ব্যবস্থার এই পরিবর্তন অনেকেই  নিতে পারছেন না। এই পরিবর্তন মেনে না নেওয়ার কারণে তাঁরা উদাহরণ হিসেবে বেপরোয়া মেয়েদের দেখাচ্ছে, অপমান করার সময় উদাহরণ হিসেবে টানছে মনের দাসত্ব বরণ করে নেওয়া মেয়েদের।

কিন্তু যে মেয়েরা এই পরিবর্তনের সাথে তাল মিলিয়ে নিজেদের পরিবর্তন করে সমাজ আর দেশে অবদান রাখছে তাঁদের তাঁরা  উদাহরণ হিসেবে টানছে না।
উল্টো তাদের পথকে আরো কঠিন করে দিচ্ছে।

নারী দিবসে নারীদের প্রতি আমার অনুরোধ আগে নিজেদের মনের দাসত্ব থেকে বের হয়ে আসুন। নিজেদের যোগ্যতার প্রমাণ দিন।
নিজেদের মেধাকে সবার সামনে তুলে ধরুন। আত্মনির্ভরশীল হন। আর, বেপরোয়া হয়ে কখনো কেউ নিজের , সমাজের বা দেশের কারো ভালো কখনো করতে পারে নি। এবং কখনো পারবেও  না।

লেখা : ফারজানা আক্তার

গোনিউজ২৪/আর এ জে

মতামত বিভাগের আরো খবর
নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ