ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ, ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

৩০০ উপজেলায় মোবাইল সেবার মান যাচাই শুরু


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২১, ০৮:৫০ এএম
৩০০ উপজেলায় মোবাইল সেবার মান যাচাই শুরু

করোনাকালে মোবাইল ফোন অপারেটরদের সেবা নিয়ে ব্যাপক অভিযোগের পর অবশেষে দেশের ৩০০টি উপজেলায়  ভয়েস কল ও ডাটা সেবার মান যাচাইয়ে ছয় মাসব্যাপী ড্রাইভ টেস্টে নেমেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বৃহস্পতিবার বিকেলে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্থাটির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

প্রতিষ্ঠানটির প্রধান সম্মেলনকক্ষে ড্রাইভ টেস্টের উদ্বোধনের সময় শ্যাম সুন্দর আধুনিক প্রযুক্তি ও সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে গ্রাহকের মানসম্মত সেবা নিশ্চিতের পাশাপাশি গ্রাহকস্বার্থের সঙ্গে কোনো কম্প্রোমাইজ না করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দেন। 

অনুষ্ঠানে বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হুসেইন বলেন, ড্রাইভ টেস্টের গোপনীয়তা বজায় রাখা একটি চ্যালেঞ্জ। তাই তথ্য যাতে ঠিক থাকে, সে বিষয়ে লক্ষ রাখতে হবে।

স্পেকট্রাম বিভাগের কমিশনার মো. শহীদুজ্জামান জানান, ড্রাইভ টেস্টের প্রতিবেদন জনসাধারণের অবগতির জন্য কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের কমিশনার প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেন, ড্রাইভ টেস্ট যাতে শুধু আনুষ্ঠানিকতা না হয়ে গ্রাহকের স্বার্থ নিশ্চিত হয়, সেদিকে নজর দেওয়ার পাশাপাশি ফলোআপ অব্যাহত রাখতে হবে।

স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম বলেন, আন্তর্জাতিকভাবে গ্রাহকের বাস্তব অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়ে গাইডলাইন বা রেগুলেশন তৈরি হয়। তাই গ্রাহক অভিজ্ঞতার আলোকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এহসানুল কবির জানান, বেশি গ্রাহকের অপারেটরদের মাসিক কলড্রপের পরিমাণ পাঁচ থেকে ছয় কোটি।  রেগুলেশন অনুসারে, দৈনিক একের অধিক কলড্রপের জন্য প্রতি মিনিট ফেরত দিতে হবে এবং গ্রাহককে তা এসএমএসের মাধ্যমে জানাতে হবে। নতুন করে চারটি ড্রাইভ টেস্ট সেট কেনার পাশাপাশি টেলিকম মনিটরিং সেন্টার (টিএমএস) চালু হলে অপারেটররা সেবার মান বাড়াতে বাধ্য হবে।

অনুষ্ঠানে আরো জানানো হয়, মোবাইল ফোন অপারেটরদের সেবার মান সংক্রান্ত নীতিমালায় কল সাকসেস রেট ৯৭ শতাংশ অথবা তার বেশি হওয়া, কলড্রপ দুই শতাংশের কম থাকা এবং কল সেটআপ টাইম সাত সেকেন্ডের মধ্যে সম্পন্ন হওয়ার কথা রয়েছে। অন্যদিকে থ্রিজি ডাটার ন্যূনতম গতি ২ এমবিপিএস এবং ফোরজি ডাটার গতি ন্যূনতম ৭ এমবিপিএসের কথা উল্লেখ করা হয়েছে।

এই নীতিমালা অনুসরণ করা হচ্ছে কি না, তা ড্রাইভ টেস্টের মাধ্যমে যাচাই করা হবে। আনুষ্ঠানিক যাত্রা শুরু হওয়া এই ড্রাইভ টেস্ট চলবে ছয় মাস। আর এতে লজিস্টিকস সহায়তা দেবে কার্যাদেশপ্রাপ্ত প্রযুক্তি প্রতিষ্ঠান। ড্রাইভ টেস্টের ফলাফলে কোনো ব্যত্যয় থাকলে অপারেটরদের তা জানানো হবে এবং সেবার মান উন্নত হয়েছে কি না, তা পরবর্তী সময়ে যাচাই করা হবে।

বিটিআরসির প্রশাসন বিভাগের মহাপরিচালক মো. দেলোয়ার হোসাইন ইউনিয়ন পর্যায় থেকে তথ্য জানার জন্য গ্রাম অঞ্চলে বেশি ড্রাইভ টেস্ট চালানোর মতামত দেন।

ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র প্রত্যন্ত অঞ্চলে অপারেটরদের সেবার মান যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের পরামর্শ দেন এবং সেবার মানের অগ্রগতি যাচাইয়ের উদ্যোগ নেওয়ার কথা বলেন।

জাতীয় বিভাগের আরো খবর
১১ এপ্রিল যেসব ইউনিয়নে ভোট

১১ এপ্রিল যেসব ইউনিয়নে ভোট

করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী

করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী

৩৭১ ইউপি ও ১১ পৌরসভায় ভোট ১১ এপ্রিল (তালিকা)

৩৭১ ইউপি ও ১১ পৌরসভায় ভোট ১১ এপ্রিল (তালিকা)

৪০ বছরের কম বয়সীরা আপাতত টিকা পাচ্ছেন না: স্বাস্থ্যমন্ত্রী

৪০ বছরের কম বয়সীরা আপাতত টিকা পাচ্ছেন না: স্বাস্থ্যমন্ত্রী

৪ অতিরিক্ত সচিবের দফতর বদল

৪ অতিরিক্ত সচিবের দফতর বদল

পুলিশ জনগণের সেবক, কারও প্রতিপক্ষ নয়: আইজিপি

পুলিশ জনগণের সেবক, কারও প্রতিপক্ষ নয়: আইজিপি