ঢাকা শনিবার, ০৬ মার্চ, ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

কলড্রপ ও ইন্টারনেটে ধীরগতির সমাধান নেই!


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১, ০৫:২৬ পিএম আপডেট: জানুয়ারি ২০, ২০২১, ১১:২৬ এএম
কলড্রপ ও ইন্টারনেটে ধীরগতির সমাধান নেই!

মোবাইলে কথা বলতে বলতে কলড্রপ হওয়া, শব্দ না শোনা, কল রিসিভ না করলেও মোবাইল থেকে টাকা কাটা যাওয়া, মোবাইল ইন্টারনেটে প্রতিশ্রুত গতির ইন্টারনেট না পাওয়া এবং ব্রডব্যান্ড ইন্টারনেটে ধীর গতি পাওয়া হালের নিত্যচিত্র হলেও তা মানতে রাজি নয় ‘স্টেকহোল্ডার’দের কোনও পক্ষ। ব্যবহারকারীরা সমস্যায় ভুগছেন, অথচ তাদের দাবি ‘প্রবলেম নেই কোথাও’! সব পক্ষই যার যার অবস্থানে ঠিক থাকলেও ভুগছেন গ্রাহকরা।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার দীর্ঘদিন ধরে মোবাইল ফোন অপারেটরদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে আসছেন ‘কোয়ালিটি অব সার্ভিস’ নিয়ে।  বার বার তিনি বলেছেন, সেবার মান উন্নত করতে।  গ্রাহকরা সরাসরি এবং মেসেজ, ফোন ইত্যাদির মাধ্যমে এসব সমস্যার কথা তাকে জানিয়েছেন।  তিনি নিজেও ভুক্তভোগী।  কিন্তু সেবার মানের কোনও উন্নতি হয়নি।  সম্প্রতি এসব সমস্যা আরও আরও প্রকট হয়েছে।

গত ৭ জানুয়ারি টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার কমিশনে সাংবাদিকদের সঙ্গে এক বৈঠকে অভিযোগ করেন, মোবাইল ফোনের সেবার মান খুবই খারাপ।  কল ড্রপ, কথা না শোনাসহ অনেক অভিযোগ আমাদের কাছে আসে।  গত ১১ মাসে আমাদের কাছে সাড়ে ৫ লাখের বেশি অভিযোগ এসেছে।  এত বেশি অভিযোগ থেকে বোঝাই যাচ্ছে গ্রাহকরা সেবা পাচ্ছেন না।  শর্টকোডসহ বিভিন্ন মাধ্যমে এসব অভিযোগ আমাদের কাছে এসেছে।

দীর্ঘদিন ধরে টেলিযোগাযোগ খাতে বিরাজমান এসব সমস্যার বিষয়ে সবাই জানলেও গ্রাহকরা কোনও প্রতিকার পাচ্ছে না।

সমস্যা ও সমাধানের বিষয়ে জানতে চাইলে মোবাইলফোন অপারেটরগুলোর সংগঠন অ্যামটবের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অব.) বলেন, মোবাইল ভয়েস সেবা বা ইন্টারনেটের গতিতে একজন ব্যবহারকারীর অভিজ্ঞতা বিভিন্ন কারণে বিভিন্ন রকম হতে পারে।  উঁচু ভবন, দুর্বল সিগন্যাল, অননুমোদিত জ্যামার থেকে শুরু করে মোবাইল ফোনের মানের ওপরেও তা নির্ভর করতে পারে।  তবে গত দুই বছরে টাওয়ার কোম্পানির টাওয়ার স্থাপন না হওয়ায় নেটওয়ার্ক সম্প্রসারণ করতে না পারা এবং অতিরিক্ত দামের কারণে স্পেকট্রামের দুষ্প্রাপ্যতা এর বড় কারণ। এদিকে করোনাকালে হঠাৎ করে ডেটা (ইন্টারনেট) ব্যবহারে চাপ বেড়ে গেছে। তবে সাম্প্রতিক কিছু জরিপ অনুযায়ী দেশের ৭০ থেকে ৮০ ভাগ শিক্ষার্থী মোবাইল ইন্টারনেটের কারণেই ঘরে বসে পড়াশোনা চালিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছে। সেবাদাতারা তাদের গ্রাহকদের সর্বোত্তম সেবাটাই নিশ্চিত করার চেষ্টা করে এবং তা নিশ্চিত করতে নিয়মিতভাবে বিনিয়োগ করে যাচ্ছে।

এসব ‘হতে পারে’ ঘটনা বিবেচনায় নিলে সমস্যার কূলে যাওয়া যায়, তবে কোনও কিনারা হয় না।  গ্রাহকরাও কোনও সমাধান পান না।  অপারেটররা কোনও ‘প্রবলেম’ পায় না।

সমস্যা খুঁজতে বা আছে কিনা জানতে চাইলে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) সেবাদাতাদের সংগঠন আইআইজি ফোরামের সাধারণ সম্পাদক ও আইআইজি প্রতিষ্ঠান লেভেল-থ্রি ক্যারিয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ জুনায়েদ বলেন, আইআইজিতে ব্যান্ডউইথ সরবরাহে কোনও সমস্যা নেই।  সব ঠিক আছে।  মোবাইলফোন অপারেটর  ও আইএসপিগুলোতে ব্যান্ডউইথের সরবরাহ স্বাভাবিক।  করোনাকাল শুরু হলে হঠাৎ ব্যান্ডউইথের গ্রোথ বেড়ে যায়।  বর্তমানে গ্রোথ কমেছে।  ব্যান্ডউইথের ব্যবহার এখন ১ হাজার ৭০০ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) এর আশে পাশে রয়েছে বলে তিনি জানান।

গ্রাহক পর্যায়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিমের কাছে জানতে চাইলে তিনি বলেন, ব্রডব্যান্ড ইন্টারনেট খাতে কোনও সমস্যা নেই।  যারা সরাসরি গ্রাহকদের সেবা দিচ্ছে তাদের নির্দিষ্ট সময়ে কোনও ‘কনজেশন’ থাকলে থাকতে পারে। সমস্যা হয়ে থাকলে কনজেশনের কারণে হতে পারে।  যারা বড় বড় আইএসপির কাছ থেকে ব্যান্ডউইথ নিয়ে পাড়া মহল্লায় ইন্টারনেট সেবা দিচ্ছে তাদের কারণেও সমস্যা হতে পারে।  তিনি জানান, বর্তমানে সাবমেরিন ক্যাবল সংস্কারের কোনও কাজ চলছে না।  আইটিসিগুলোর সেবাও ঠিক আছে।

সংশ্লিষ্টরা কোনও ‘প্রবলেম’ জানাতে না পারলেও গ্রাহকের সমস্যা কিন্তু থেকেই যাচ্ছে।  গ্রাহক ভুগছে মোবাইলে কথা বলতে গিয়ে, ইন্টারনেট ব্রাউজ করতে গিয়ে।  ফলে কাঙ্ক্ষিত সেবা না পেলেও গ্রাহককে কড়ি গুনতে হচ্ছে বেশি বেশি। অভিযোগ করেও গ্রাহকের কোনও লাভ হচ্ছে না।  বরং অপারেটরগুলো যা সেবা দিচ্ছে সেটা নিয়ে নাখোশ হলেও সন্তুষ্ট থাকতে হচ্ছে গ্রাহককে।

জাতীয় বিভাগের আরো খবর
১১ এপ্রিল যেসব ইউনিয়নে ভোট

১১ এপ্রিল যেসব ইউনিয়নে ভোট

করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী

করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী

৩৭১ ইউপি ও ১১ পৌরসভায় ভোট ১১ এপ্রিল (তালিকা)

৩৭১ ইউপি ও ১১ পৌরসভায় ভোট ১১ এপ্রিল (তালিকা)

৪০ বছরের কম বয়সীরা আপাতত টিকা পাচ্ছেন না: স্বাস্থ্যমন্ত্রী

৪০ বছরের কম বয়সীরা আপাতত টিকা পাচ্ছেন না: স্বাস্থ্যমন্ত্রী

৪ অতিরিক্ত সচিবের দফতর বদল

৪ অতিরিক্ত সচিবের দফতর বদল

পুলিশ জনগণের সেবক, কারও প্রতিপক্ষ নয়: আইজিপি

পুলিশ জনগণের সেবক, কারও প্রতিপক্ষ নয়: আইজিপি