ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০, ৯ অগ্রাহায়ণ ১৪২৭

নিম্ন আয়ের সরকারি কর্মচারীদের দুঃখের কথা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২০, ০৯:১৭ পিএম
নিম্ন আয়ের সরকারি কর্মচারীদের দুঃখের কথা

সরকারি কর্মচারীদের অবিলম্বে ৪০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান, নতুন জাতীয় বেতন কমিশন গঠন ও চিকিৎসা ভাতা তিন হাজার টাকা প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ তৃতীয় শ্রেণি সরকারি কর্মচারী সমিতি।

রোববার (১৫ নভেম্বর) ফার্মগেটের খামারবাড়ির আ ক ম গিয়াসউদ্দিন মিলকী অডিটোরিয়ামে সমিতির ২১তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা ও ঢাকা মহানগর কমিটির নবনির্বাচিত নেতৃবৃন্দের অভিষেক অনুষ্ঠানে এসব দাবি জানানো হয়।

মুক্তিযোদ্ধা মো. মাহ্ফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ২১তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে নেতৃবৃন্দ বলেন, ২০১৫ তে সর্বশেষ (৮ম) জাতীয় বেতন স্কেল প্রদানের পর চিকিৎসা ব্যয়সহ দফায় দফায় গ্যাস, বিদ্যুৎ, পানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর অস্বাভাবিকভাবে মূল্য বৃদ্ধির ফলে নিম্ন আয়ের কর্মচারীরা হতাশাগ্রস্ত ও দিশেহারা। বাৎসরিক ৫ শতাংশ হারে বেতন বৃদ্ধি হলেও তা জীবনযাত্রার ব্যয়ের সাথে একেবারেই সামঞ্জস্যহীন। তাই জাতীয় বেতন কশিমন গঠন ও নতুন বেতন স্কেল কার্যকর না করা পর্যন্ত অন্তবর্তীকালীন ৪০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান এবং কমপক্ষে তিন হাজার টাকা চিকিৎসা ভাতা প্রদানের দাবি জানান।

প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে সৃষ্ট বৈষম্য নিরসনকল্পে বাংলাদেশ সচিবালয়ের ন্যায় সচিবালয় বহির্ভূত দফতর, প্রতিষ্ঠান, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকের দফতরে কর্মরত প্রধান সহকারী, উচ্চমান সহকারী, স্টেনোগ্রাফার, কম্পিউটার অপারেটরসহ সমমানের সমমর্যাদার কর্মচারীদের পদ-পদবি প্রশাসনিক কর্মকর্তা, ব্যক্তিগত কর্মকর্তা, প্রযোজ্য ক্ষেত্রে স্বপদে দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা ও বেতনস্কেল প্রদান, ডিপ্লোমা নার্সদের ন্যায় সমশিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ডিপ্লোমা হেলথ টেকনোলজিস্ট, ফার্মাসিস্ট ও সমশিক্ষাগত যোগ্যতাধারীদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদাসহ বেতনস্কেল প্রদানের জন্য নেতৃবৃন্দ জোর দাবি জানান।

অনুষ্ঠানে সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা মুক্তিযোদ্ধা হারুন অর রশীদ প্রধান অতিথি ও সমিতির অন্যতম উপদেষ্টা যুদ্ধাহত মুক্তিযোদ্ধা শাহ্ মো. শফিউল হক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সমিতির প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা নিবেদনসহ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত রূপকল্প ২০২১ (ভিশন ২০২১: ডিজিটাল বাংলাদেশ) এর মাধ্যমে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীতকরণ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করার যে ভিশন ও মিশনের কর্মসূচি হাতে নিয়েছেন প্রজাতন্ত্রের তৃতীয় শ্রেণির কর্মচারীরা প্রধানমন্ত্রীর এ নির্দেশনা প্রতিপালনে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সমিতির ২১তম প্রতিষ্ঠা বার্ষিকী ও ঢাকা মহানগর কমিটির নবনির্বাচিত নেতৃবৃন্দের অভিষেক অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহাসচিব মো. লুৎফর রহমান (বিএসটিআই); কার্যকরী সভাপতি মো. আব্দুল কাদের (শিক্ষা প্রকৌশল অধিদফতর), মো. ছালজার রহমান (জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরো); সহ-সভাপতি মো. মোস্তাফিজুর রহমান (বিজি প্রেস), মো. নূরুন্নবী (সমুদ্র পরিবহন অধিদফতর), মো. নজরুল ইসলাম (মৃত্তিকা উন্নয়ন), মো. রায়হান উদ্দিন চৌধুরী (কুষ্ঠ হাসপাতাল), মো. আসাদুজ্জামান (ঢাকা জর্জকোর্ট), মো. তাইজুল ইসলাম (কৃষি সম্প্রসারণ অধিদফতর), মো. সুরতুজ্জামান (ভূমি জরিপ); যুগ্ম মহাসচিব মো. সেলিম মোল্লাহ (হৃদরোগ হাসপাতাল), তাপস কুমার সাহা (ক্যান্সার হাসপাতাল), মো. আব্দুল ওয়াদুদ (শ্রম আদালত), মো. মনির হোসেন বাবু (আর্কাইভ অধিদফতর), মো. মজিবুর রহমান খান (ঢাকা মেডিকেল), মো. জাহাঙ্গীর হোসেন (স্বাস্থ্য অধিদফতর), হাফেজ আহমেদ (সার্ভে বাংলাদেশ), মো. খতিবুর রহমান (কম্পিউটার কাউন্সিল); মো. নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক, খামারবাড়ি নন-গেজেটেড কর্মচারী সমিতি, অর্থ সম্পাদক মো. হারেছ (বিএসটিআই); সহকারী মহাসচিব মো. মনিরুল ইসলাম (ডেন্টাল হাসপাতাল) প্রমুখ।

জাতীয় বিভাগের আরো খবর
হাসিনা-মোদি বৈঠকে ৪টি সমঝোতা সই হতে পারে

হাসিনা-মোদি বৈঠকে ৪টি সমঝোতা সই হতে পারে

ধর্মে নতুন মন্ত্রীসহ মন্ত্রিসভায় কয়েকজনের দফতর বদলের গুঞ্জন

ধর্মে নতুন মন্ত্রীসহ মন্ত্রিসভায় কয়েকজনের দফতর বদলের গুঞ্জন

সরকারি কর্মচারীদের পদোন্নতি (তালিকাসহ)

সরকারি কর্মচারীদের পদোন্নতি (তালিকাসহ)

৬ কারণে মানুষ ভূমি উন্নয়ন কর পরিশোধে আগ্রহী নয়

৬ কারণে মানুষ ভূমি উন্নয়ন কর পরিশোধে আগ্রহী নয়

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কঠোর হচ্ছে সরকার

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কঠোর হচ্ছে সরকার

ছাত্রছাত্রীরা ভ্যাকসিন না পেলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা কঠিন

ছাত্রছাত্রীরা ভ্যাকসিন না পেলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা কঠিন