ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদন: প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০৯:২০ এএম
নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতিসংঘের ৭৪তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আবুধাবিতে একদিনে যাত্রা বিরতি শেষে রোববার (২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৪টা ২৪ মিনিটের দিকে তিনি নিউইয়র্ক পৌঁছান। 

বিমানবন্দরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

এর আগে গত শুক্রবার বিকেল ৩টা ৩৭ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

সোমবার স্থানীয় সময় সকালে জাতিসংঘ সদরদপ্তরে ‘Universal Health Coverage’ বিষয়ক শীর্ষক প্লেনারি সেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে বক্তব্য রাখবেন তিনি।

এরপর, জাতিসংঘের সাধারণ অধিবেশন হলে ক্লাইমেট অ্যাকশন সামিটে অংশ নিয়ে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই দিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে জাতিসংঘ সদর দপ্তরে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন এবং ইমিউনাইজেশন (জিএভিআই) আয়োজিত ‘ইমিউনাইজেশনের ক্ষেত্রে বাংলাদেশের রাজনৈতিক নেতৃত্বের সফলতার স্বীকৃতি’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এ অনুষ্ঠানে টিকাদানে বাংলাদেশের অসাধারণ সাফল্যের স্বীকৃতি হিসেবে ‘ভ্যাকসিন হিরো’ নামে একটি পুরস্কার দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা নেদারল্যান্ডের রাণি ম্যাক্সিমার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

এরপর গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন কর্তৃক আয়োজিত সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। দুপুরে অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানগণের সঙ্গে জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতারেস কর্তৃক আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকেল ৩টার দিকে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন ও ওআইসি সেক্রেটারিয়েট (OIC Secretariat) কর্তৃক আয়োজিত মিয়ানমারে জাতিগত নিধনের শিকার রোহিঙ্গা মুসলিমদের পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের সভায় অংশ নেবেন তিনি। সন্ধ্যায় ‘লিডাশিপ ম্যাটারস, সমসাময়িক বিশ্বে মহাত্মগান্ধীর প্রাসঙ্গিকতা’ শীর্ষক আলোচনা সভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। এরপর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড জে. ট্রাম্প আয়োজিত অভ্যর্থনায় অংশ নেবেন শেখ হাসিনা।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টায় লোকালাইজিং এসডিজি’স শীর্ষক উচ্চ পর্যায়ের ফোরামে অংশ নেবেন তিনি। বিকেলে ফরেইন রিলেশন্‌স কাউন্সিল আয়োজিত একটি ইন্টারঅ্যাকটিভ সেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

সন্ধ্যা সাড়ে ৬টায় ওয়াল স্ট্রিট জার্নালকে সাক্ষাৎকার দেবেন প্রধানমন্ত্রী। রাত ৮টায় বাংলাদেশ হাউজে নৈশভোজে অংশ নেবেন তিনি।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকে পর পর Exxon mobil LNG market development এর চেয়ারম্যান অ্যালেক্স ভি. ভলকভ (Alex V. Volkov), গ্লোবাল হপ কোয়ালিশনের চেয়ারম্যান ইরিনা বোকোভা, আইসিসি প্রসিকিউটার Fatou Bensouda, বিল অ্যান্ড মেলিন্দা গেট্‌স ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেট্‌সের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুপুরে যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্স আয়োজিত মধ্যাহ্নভোজ ও গোলটেবিল বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায় ইউনিসেফ আয়োজিত ‘ইভিনিং উইথ শেখ হাসিনা’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউনিসেপের পক্ষ থেকে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ শীর্ষক একটি পুরস্কার দেওয়া হবে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক আয়োজিত স্বাস্থ্য সেবা বিষয়ক একটি সভায় অংশ নেবেন প্রধানমন্ত্রী।

দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। রাতে ওয়াশিংটন পোস্টকে সাক্ষাৎকার দেবেন শেখ হাসিনা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে ভয়েস অব আমেরিকা বাংলা সার্ভিসকে সাক্ষাৎকার দেবেন প্রধানমন্ত্রী। দুপুরে জাতিসংঘ স্থায়ী মিশনে সংবাদ সম্মেলন করবেন তিনি।

এরপর জাতিসংঘ মহাসচিব এন্তেনিও গুতারেসের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বিকেলে প্রবাসী বাংলাদেশি আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

রোববার (২৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১০টা ৫৫ মিনিটে বাংলাদেশের উদ্দেশে নিউইয়র্ক ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবুধাবীতে যাত্রাবিরতি দিয়ে মঙ্গলবার (০১ অক্টোবর) সকালে দেশে পৌঁছাবেন তিনি।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর
টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়