ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এনজয় ইউর লাইফ, টেক ইউর রেসপনসিবিলিটি : সিইসি


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০৫:১২ পিএম আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ১১:১২ এএম
এনজয় ইউর লাইফ, টেক ইউর রেসপনসিবিলিটি : সিইসি

সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের চিত্র রেকর্ডে রাখার মতো সুষ্ঠু ও সুন্দর পরিবেশে হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। 

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সফল হয়েছে, আমাদের সকল প্রচেষ্টা এবং প্রয়াস সার্থক হয়েছে। 

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা সমন্বয় কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সভায় আইনশৃঙ্খলা বাহিনীর প্রশংসা করে সিইসি কে এম নূরুল হুদা বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সার্বিক সহযোগিতা ছিল বলেই সংসদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করা সম্ভব হয়েছিল। আগামী উপজেলা পরিষদ ও সিটি করপোরেশন নির্বাচনেও সংসদ নির্বাচনের মতো পরিবেশ অব্যাহত থাকবে।

নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশ্য করে সিইসি বলেন, নির্বাচনে আপনারা দেখেছেন ভোটার সারিবদ্ধভাবে উৎসবমুখর পরিবেশে, আনন্দঘন পরিবেশে, নির্বাচন কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার জন্য উপস্থিত থাকেন। এটা আমাদের এই সকল দেশের একটা বৈশিষ্ট্য। সেই নির্বাচনের পরিচালনার দায়িত্ব আপনাদের হাতে। সেই দিক দিয়ে কিন্তু আপনাদের আদালাভাবে আনন্দ এবং গুরুত্ব বহন করার কথা। 

তিনি বলেন, আপনাদের হাতে-কলমে শিখিয়ে দেওয়ার বা বুঝিয়ে দেওয়ার প্রয়োজনীয় আছে বলে আমি মনে করি না। একেবারেই বিশ্বাস করি না মনে করি না। এ কথা আমি বারবার বলি। কারণ আপনাদের হাতে দায়িত্ব দিয়ে সে দায়িত্ব পালন করা হবে কি হবে না সেটা যদি সন্দেহ করি তাহলে আর কোথায় যাবো আমরা? জাতি কোথায় যাবে? একটা কথা আছে না – ইফ নট ইউ, দেন হু? সে পর্যায়ে আপনারা আছেন। আমি আপনাদের চোখে মুখের দিকে তাকিয়ে দেখতে পাই। আপনাদের তারুণ্য আছে, উৎসাহ আছে, উদ্যম আছে, আপনাদের মাঝে কাজ করার স্পৃহা আছে। সেটাকে আমি অত্যন্ত মূল্যায়ন করি এবং গুরুত্বসহকারে বিবেচনা করি। সে জায়গায় আপনারা ব্যর্থ হবেন আমি বিশ্বাস করি না। 

তিনি বলেন, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। জাতীয় নির্বাচন এবং স্থানীয় নির্বাচনের মধ্যে পার্থক্য আছে সেটা আমাদের রফিক সাহেব মাননীয় নির্বাচন কমিনশার বলেছেন। হ্যাঁ আছে। স্থানীয় সরকার নির্বাচন এবারই প্রথম রাজনৈতিক মনোনয়নে হবার কথা। এর আগে কখনো হয়নি। কিন্তু সেসব নির্বাচন কি প্রতিযোগিতামূলক হয়নি? কেউ কাউকে ছাড় দেয় না। প্রত্যেকেই সেখানে প্রতিযোগিতামূলক অবস্থান নেন। প্রত্যেক প্রার্থী, সমর্থক এবং ভোটাররা কিন্তু সে নির্বাচনকে অত্যন্ত গুরুত্বসহকারে দেখে। আমি মনে করি। আপনারা সেটা করতে পারবেন এবং করবেন। 

সিইসি বলেন, আরেকটি বিষয় হচ্ছে সমন্বয়। গতকালকে আমাদের ঢাকা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ক সভা হয়েছে। সেখানে র‌্যাব মহাপরিচালক একটা কথা বলেছেন। আমার অত্যন্ত ভালো লেগেছে। তিনি বলেছেন-আমাদের যে জাতীয় নির্বাচন হয়ে গেলো, সেই নির্বাচনের কারণে অথবা নির্বাচনের সময় অথবা এই নির্বাচনকালীন আমাদের যে কার্যক্রম তার মাধ্যমে একটা বড় অর্জন হয়েছে জাতির। তার মতে এবং আমার মতেও আমি এটা বিশ্বাস করি সেটা। সেটা হলো কি? সমন্বয়। সমন্বয়ের কথাটা এ বছরে আমাদের জাতীয় সংসদ নির্বাচনে নতুন একটা মাত্রা যোগ করেছে। তিনি একজন দায়িত্বশীল পুলিশ কর্মকর্তা। আইন-শৃঙ্খলা বাহিনীর অত্যন্ত গুরুত্ব দায়িত্ব পালন করে থাকেন। তিনি বলেছেন যে-সমন্বয়, এটা আমার কাছে ভালো লেগেছে। সমন্বয় কি? তিনি বলেছেন একটা কথা যে, আমরা এতো দিনে কোনো কোনো ক্ষেত্রে পুলিশ, বিচার বিভাগের কর্মকর্তা, নির্বাচন কর্মকর্তা তারা একেকটা গ্রুপ একেকটা ক্রসের মধ্যে থাকতাম। আলাদা আলাদা একেকটা অরবিটের মধ্যে থাকার একটা প্রবণতা ছিল। কিন্তু গত নির্বাচনে জাতীয় নির্বাচনে সেই অরবিট থেকে সব বেরিয়ে এসে শামিল হয়েছে সমন্বয়ের ক্ষেত্রে, সমন্বয়ের মাঠে, সমন্বয়ের অধিক্ষেত্রে। একটা জাতির দায়িত্ব পালন করার সকলে মিলে যে ঐকান্তিক প্রচেষ্টা। সকলে মিলে, সকলের প্রচেষ্টা, দক্ষতা, সকলের অভিজ্ঞতা একটা ভাণ্ডারে এসে জমা হয়েছে এবং সেখান থেকে আপনারা কাজ করেছেন। এটা একটা বড় অর্জন। সেই অর্জনের ধারাবাহিকতা এখনো আছে এবং থাকবে। 

সিইসি বলেন, নির্বাচন প্রতিযোগিতামূলক হবে। এদেশে স্থানীয় সরকার নির্বাচন জীবনব্যাপি যে রকম প্রতিযোগিতামূলক হয়েছে। এ বছরও কিন্তু তেমনভাবে প্রতিযোগিতামূলক হবে। তেমনভাবে অংশগ্রহণমূলক হবে। তেমনভাবে এর সে রকম গুরুত্ববহন করবে। বিগত দিনে অনেক সময় নির্বাচন পরিচালনা করতে গিয়ে অনেকের জীবন হানি ঘটেছে, অনেকে হয়তো বা আহত হয়েছেন এ রকম কিন্তু ঘটনা ঘটেছে। রিটার্নিং কর্মকর্তাদের এগুলো সতর্কতার সঙ্গে দেখতে হবে। নির্বাচনকে ঘিরে যেনো প্রাণহানি না ঘটে। এগুলো আপনারা ব্যক্তিগত উদ্যোগে হলেও সাংঘর্ষিক ঘটনা ঘটবে মীমাংসা করার চেষ্টা করবেন। কোনো প্রাণহানি যেনো না ঘটে, হতাহত না হয়। এটা অত্যন্ত দুঃখজনক। একটা জীবন অত্যন্ত মূল্যবান। একটা জীবন একটা নির্বাচন দিয়ে প্রতিস্থাপন করা যায় না। স্থানীয় সরকার নির্বাচন যেহেতু প্রতিযোগিতামূলক হয়। এতে সংঘর্ষের ঘটনা ঘটে এটা দেখতে হবে যোগ করেন সিইসি। 

সিইসি বলেন, এদেশের মানুষ অন্যান্য মানুষের চেয়ে বেশি নির্বাচনমুখী, বেশি রকমের ভোটদান মুখী। সেই উৎসব তাদের মধ্যে আছে। সে কারণে তারা গিয়ে ভোট দেন। সুতরাং সেই মালিকের মালিকানা যাতে তাদের ভোটের মাধ্যমে প্রয়োগ করতে পারেন। সেই ব্যাপারে আপনারা অবশ্যই সচেতন করবেন। সে ব্যাপারে কার্যকর ভূমিকা পালন করবেন। 

দূর-দুরান্ত থেকে প্রশিক্ষণ কর্মশালায় যোগ দেয়ার জন্য ধন্যবাদ জানিয়ে সিইসি বলেন, এনজয় ইউর লাইফ অ্যান্ড টেক ইউর রেসপনসিবিলিটি। দ্যাট ইজ ইম্পর্টেন্ট।

গো নিউজ২৪/আই

জাতীয় বিভাগের আরো খবর
টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়